পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

দুই বছর আগে ফুটবল রাজপুত্র মারাদোনা পাড়ি দিয়েছিলেন চিরঘুমের দেশে, এবার তাঁর সঙ্গে সেখানে মিলিত হতে চললেন আরেক মহিমান্বিত ১০ নম্বর জার্সি, আদ্যন্ত ঈশ্বরভক্ত ক্যাথলিক ফুটবল সম্রাট এডসন আরান্টেস ডু নাসিমেণ্টো ওরফে একমেবাদ্বিতীয়ম ‘পেলে’। খালি পড়ে রইল সম্রাটের সিংহাসন আর মুকুট, চিরনিদ্রার দেশে পাড়ি দিলেন ফুটবল সম্রাট, কিন্তু ফুটবলপ্রেমী মানুষের হৃদয়ে চিরস্থায়ী হয়ে রয়ে গেল ফুটবল সম্রাটের উপস্থিতি, তিনি একজনই একমেবাদ্বিতীয়ম, ফুটবল হৃদয়ের দুর্লভতম হীরে, কালোমানিক ‘ব্রাজিলের পেলে’।

Read more


সময়ের দিকে তাকিয়ে দেখলে মৌসুমী ভৌমিক একটি অনন্য ছাপ রেখে চলেছেন। ১৯৯২ সাল পরবর্তী বাংলা গানের মেজাজে যে পরিবর্তন চিহ্নিত হল, তাতে শহরের যাপন, বাম রাজনীতির স্বপ্ন ও স্বপ্নভঙ্গের কথা কিম্বা শহরকে ভালবাসার যে অনাবিল মুহূর্তগুলি তৈরি হল তার মধ্যে মহিলা যাপনের সুখদুঃখ-বেদনানুভূতির এক অচেনা সমারোহে নিয়ে মৌসুমীর গানে ধরা দিল, আর আমরা পেলাম মৌসুমী ভৌমিকের গান।

Read more


সিপিআইএম রাজ্য নেতারা বলেন, মোদী ও মমতা উভয়ই খুব খারাপ, ফলে দুজনের বিরুদ্ধেই লড়াই চালাতে হবে একসাথে। ইদানিং বিজেমূলের গল্প বিশেষ শোনা যাচ্ছে না বটে, কিন্তু মানসিকতার কোন বদল হয়নি আদৌ। ধরে নেওয়া যাক, মমতা ও মোদী সমান খারাপ, সমান ভয়ংকর। কিন্তু যুক্তি কি বলে, মোদী ও মমতার ক্ষতি করার সুযোগ বা ক্ষমতা কি এক?

Read more


ক-২ তারপর সবার ঘর থেকে হঠাৎ উধাও হয়ে যেতে থাকল আয়না। নিজেকে নিজেই দেখা যায়। প্রতিবিম্ব। আলো ঝলকায়। কেউ কেউ সেটা দেখেই আবেগবিহ্বল। কেউ সহ্য করতেই পারত না। কিন্তু, সক্কলের বাড়িতেই থাকত। প্রত্যেকে ওটার সামনে দাঁড়িয়ে আরও ভাল, আরও নৈতিক, আরও বিনয়ী, আরও পরমনোলোভা হওয়ার অভিনয় করত। যার অভিনয় সবচেয়ে ভাল হত, সে হরষেবিষাদের সুন্দর বাড়িগুলোয় থাকতে পারত। কেউ কেউ লুকিয়ে রাখত, কিন্তু দেখত ঠিকই।

Read more


গণতন্ত্র ও সামাজিক সাম্য প্রতিষ্ঠার আন্দোলন গড়ে তোলার জন্য পরিকল্পিত উপায়ে সামাজিক মাধ্যমকে ব্যবহার করা যেতে পারে। কিন্তু মতাদর্শিক প্রচার, জনগণের সমস্যা, জনগণকে সংগঠিত করা এবং সমস্যা সমাধানের বিচার বিশ্লেষণের বাইরে গিয়ে ব্যক্তিগত আলাপচারিতায় ও প্রদর্শনবাদিতায় মগ্ন হয়ে পড়া প্রগতিশীল রাজনৈতিক কর্মীদের কাজ হতে পারে না।

Read more


This Bharat Jodo Yatra is about connecting with the people. But it is also about creating positive vibes and optics. If marshalling local support and resources. The states which this Yatra will go through are the ones where the party’s organizations are the strongest. They have the capacity to sustain the momentum over a week or more. Honestly, the state units of Andhra Pradesh, Odisha or Bengal would have a tough time doing the same for even an entire day

Read more

by Rahul Mukheji | 19 December, 2022 | 425 | Tags : Bharat Jodo Yatra Rahul Gandhi Congress


বিশ্বকাপ চ্যাম্পিয়ন মেসি, ফাইনালে হ্যাটট্রিকের বিরল রেকর্ড এমবাপের, হৃদয় জয় করা ফুটবল কাতার বিশ্বকাপ ফাইনালে । এই লুসেইল আইকনিক স্টেডিয়ামেই নিজেদের গ্রুপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে দুঃস্বপ্নের বিশ্বকাপ অভিযান শুরু করেছিল আর্জেন্টিনা। সেই লুসেইল স্টেডিয়ামেই ফাইনালে অধরা স্বপ্ন পূরণ হল লায়োনেল মেসির।

Read more


হাতে কাগজ। সকালবেলা, চায়ে চুমুক দেব, হাঁফাতে হাঁফাতে বুলান এল। গ্রিলের ফাঁকে দেখা যায় বুলানকে। মনে হয় কিছু খবর আছে। দরজা খুলতেই দুধের প্যাকেট দিয়ে বুলান সাইকেলের প্যাডেলে পা তুলেছে। খুব ব্যাস্ত। কী রে বুলান, এত ছটফট করছিস কেন? তুমি কিছু জান না? কী জানব? এই পাড়ার শেষে ঠিক বিনোদতলার মোড়েই তো একটা লাশ…। লাশ?

Read more


একটা সময় ছিল যখন বিশ্বকাপে তৃতীয়-চতুর্থ স্থান নির্ধারক ম্যাচকে সেভাবে গুরুত্ব দেওয়া হত না। সেমিফাইনালে পরাজিত দুই দল অনেকটা গয়ংগচ্ছভাবেই এই খেলাটা খেলত, রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়দের সুযোগ দেওয়া হত এই ম্যাচে। কিন্তু ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে জার্মানি-উরুগুয়ের মধ্যে খেলা তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচ এই খেলার সংজ্ঞাটাই পাল্টে দেয়। দুর্দান্ত উত্তেজক সেই ম্যাচ জার্মানি জিতেছিল ৩-২ গোলে কিন্তু মন জয় করে নিয়েছিলেন উরুগুয়ের দিয়েগো ফোরলান। এই কাতার বিশ্বকাপের ক্রোয়েশিয়া-মরক্কো তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচও এক অনন্য উচ্চতায় পৌছালো।

Read more


কন্যাশ্রীর জন্যে মেয়ের গার্জেন হয়ে টিপ ছাপ দিয়ে ব্যাঙ্কের বই খোলা-সে ও মায়েরা। এরপর খাদ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার , দুয়ারে সরকারের জন্যে দেশে ফোন করে তারিখ জেনে কাজের বাড়ি থেকে ছুটি নিয়ে দেশে গিয়ে লাইনে দাঁড়ানো-সে ও মেয়েরা। মহল্লায় কারও কিছু হলে মেয়েরাই চেঁচামেচি করে লোকজন ডেকে হাসপাতালে পাঠায়।

Read more


সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে বিগত বিশ্বকাপে একই ব্যবধানে ক্রোয়েশিয়ার কাছে গ্রুপের ম্যাচে হারের শোধ তুলে নিয়েছেন মেসি-আলভারেজরা, এবারে ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে কাতার বিশ্বকাপের ফাইনাল ফ্রনটিয়ারে আর্জেন্টিনা কিভাবে নিজেদের ফুটবলযুদ্ধের লড়াইয়ে কিভাবে প্রতিভাত করে তা প্রত্যক্ষ করতে অধীর আগ্রহে অপেক্ষা রত বিশ্বজুড়ে থাকা আর্জেন্টিনার সমর্থক ফুটবল প্রেমী মানুষ। অন্যদিকে প্রতিভা সমৃদ্ধ দিদিয়ের দেশঁ-র দলও বিশ্বকাপ জিতে ফ্রান্সের ফুটবল ইতিহাসে অনন্য নজির সৃষ্টি করতে মরিয়া লড়াই চালাবে তা বলাই বাহুল্য।

Read more


এই নিয়ে ষষ্ঠবার ফিফা বিশ্বকাপের ফাইনালে পৌছালো আর্জেন্টিনা। আগের পাঁচবার ফাইনালের মধ্যে দুইবার (১৯৭৮, ১৯৮৬) তারা জিতেছে, আর বাকি তিনবার (১৯৩০, ১৯৯০, ২০১৪) ফাইনালে হেরে রানার্স হতে হয়েছে আর্জেন্টিনাকে। মজার তথ্য যতবার ফাইনালের আগের ম্যাচে গোল না খেয়ে নির্ধারিত সময়ের মধ্যে জিতে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা ততবারই তারা জিতেছে।

Read more


আমাদের কাছে আরও গুরুত্বপূর্ণ হচ্ছে ধনকুবেরদের খবরদারি ও প্রযুক্তির উল্লম্ফনের ফলে যে সব শ্রমিক/কর্মচারী/প্রযুক্তিবিদ নিত্যনতুন পরিবর্তিত অবস্থায় ‘বাতিল’ হিসাবে গণ্য হচ্ছেন তাঁদের কি হবে? তাঁদের বিকল্প জীবিকা, রুটিরুজি, কাজের কি ব্যবস্থা হবে? বিশ্বজুড়ে মেহনতি মানুষ আজ এই অনিশ্চিত, অমানবিক ব্যবস্থার বিরুদ্ধে সমাবেশিত হচ্ছেন।

Read more


কেন মরক্কানদের হাতে প্যালেস্টাইনের জাতীয় পতাকা! কী সম্পর্ক দু'দেশের? কেন 'আরব বিশ্ব' এক সুতোয় বেঁধে দেয় আফ্রিকা এশিয়ার ১৮-২০ টা দেশকে? সে কথা জানতে তো ইতিহাস ঘাটতে হবে অনেক পেছনের। অ্যাটলাস পর্বতের ওধারে লাল সিংহের গর্জন কীভাবে 'অন্ধকার মহাদেশ' ( ইউরোপের দেওয়া নাম) পেরিয়ে এশিয়ার ভূখন্ডকে উদ্বেল করে দিতে পারে, সেই সঙ্গে জুড়ে নিতে পারে সারা বিশ্বের সমস্ত রাষ্ট্রের দ্বারা অত্যাচারিত নিপীড়িত মানুষকে।

Read more


 রাতের কালচে নীল আলোয় রোহিত দেখে টিনার ঘুমন্ত মুখটা, কী নিষ্পাপ কোমল মুখ। পাশ থেকে মাথার বালিশ টেনে জোরে টিনার মুখের উপর চেপে ধরে, টিনা অনেকক্ষণ ধরে ছটফট করতে করতে একেবারে শান্ত হয়ে যায়। অথচ ঘন্টাখানেক আগেও দুজন শরীরী খেলায় মেতে উঠেছিলো। দুরন্ত আদরে ভাসিয়ে দিয়েছিলো টিনাকে।  

Read more


রাজনৈতিকভাবে মরক্কো একসময় ফরাসি উপনিবেশ ছিল, রাজনৈতিকভাবে বলা হত ফ্রেঞ্চ প্রোটেকটরেট। ১৯০৭ থেকে ১৯৩৪-এর মধ্যে ফরাসি সাম্রাজ্যবাদ ছড়িয়ে পড়ে মরক্কোতে। ১৯৫৫ সালের ৬ই নভেম্বর থেকে মরক্কোর স্বাধীনতার প্রক্রিয়া শুরু হয় এবং ফেব্রুয়ারি ১৯৫৬ সালে এসে তারা ফরাসি শাসনের প্রভাব মুক্ত হয়। সেই দুই দেশের মধ্যে ১৪ ডিসেম্বর কাতারের মাটিতে বিশ্বকাপের আসরে অনুষ্ঠিত হবে দ্বিতীয় সেমিফাইনাল।

Read more


রোকেয়ার অনন্যতা এই যে কেবলমাত্র সাহিত্য রচনা করেই ক্ষান্ত হননি তিনি, সেই ভাবনাকে বাস্তবের মাটিতে প্রতিষ্ঠিত করতে সচেষ্ট হয়েছিলেন। এবং পেরেছিলেন সফলভাবে। মতিচূর -- গ্রন্থে তিনি যে কথা লিখেছিলেন, তাকে মান্যতা দিয়ে ১৯১৬ সালে প্রতিষ্ঠা করলেন 'আঞ্জুমানে খাতুনে মজলিস' বা মুসলিম মহিলা সমিতি। এই সংগঠনের মাধ্যমে অসহায় বিধবাদের ভাতা, অত্যাচারিত নারীদের সাহায্য-সহযোগিতা, নারীদের উপার্জন করার দক্ষতা তৈরি ইত্যাদি কর্মকুশলতার মধ্য দিয়ে নারীবাদী স্বরকে তিনি তুলে ধরেছিলেন অনন্য উচ্চতায়। অথচ আজ তাঁর জন্মদিন এবং মৃত্যুদিন যখন পালিত হচ্ছে বিভিন্ন জায়গায়, মূল ধারার সংবাদপত্রে কি তাঁর সম্পর্কে এতোটুকু আলোচনা হয়েছে?

Read more


লাতিন আমেরিকীয় ফুটবল শিল্প বনাম বনাম ইউরোপীয় ঘরানার হিসাবভিত্তিক যান্ত্রিক ফুটবলের প্রতিযোগিতা ছিল দুটি ম্যাচেই। ফলাফল হিসাবে কোপা চ্যাম্পিয়নরা যেখানে আরও একধাপ এগোলো বিশ্বকাপ জয়ের দিকে সেখানে কোপা রানার্সরা এবারের মত বিদায় নিয়ে ফিরে চলল স্বদেশের উদ্দেশ্যে।

Read more


শুধু আম্বেদকরকে নাকচ করার মধ্যেই গল্পটা শেষ হয়ে যাচ্ছে না।স্থাপিত হচ্ছে সংঘ পরিবারের সংবিধান ভাবনা,সাভারকার থেকে হেগড়েওয়ার যার প্রচারক। এই হিন্দুত্ববাদীরা বিশ্বাস করে বর্ণ ব্যবস্থা এক বিজ্ঞান সন্মত জীবনশৈলী যা ভারতের সামাজিক সম্প্রীতিকে অক্ষুন্ন রেখেছে। কোনরকম ভণিতা না করেই তারা বলে ভারতের ভবিষ্যৎ লুকিয়ে আছে,' not in equality but in harmony' বর্ণবাদী সেই স্তরীভূত ব্যবস্থা তাদের আদর্শ, যাকে তারা নতুন দিনের সংবিধান বলে চালাতে চাইছে। গণতন্ত্রের জননী সন্ধান সেই নীল নকশার একটা গ্রন্থি মাত্র।

Read more


সব রাতের শেষে ভোর আছে, তাই আজও চাষা আশায় বাঁচে। ঘটনার পরের দিনই আমার ঘরের কাজে ঠিক যোগ দিতে চলে এসেছিলেন সব কাকুরা। যেন আমরা একসাথে ঘর বানাবই, থাকবই একসাথে এটা জানান দিতে।এলাকার মানুষ আর প্রশাসনের উদ্যোগে গঠিত হল শান্তিরক্ষা কমিটি। মিটিং হলো বেশ কয়েকটি। হার না মানা আমার গ্রাম মুছে ফেলে দিতে চাইল সেই অন্ধকার রাতের সেই ক্ষতগুলো। কালী পুজোয় দেখলাম আমার পাশের বাড়ির মুসলমান মেয়েটি গেল মেলা ঘুরতে। আমিও জ্বালালাম আলো। শান্তিরক্ষা কমিটির উদ্যোগে আয়োজিত হলো রাখী বন্ধন উৎসব।

Read more


সেমি-ফাইনালে পৌছানোর আগে মরক্কোকে কোয়ার্টার-ফাইনালে পর্তুগিজ প্রতিরোধের সম্মুখীন হতে হবে, তাই সুইটজারল্যান্ডকে ধ্বংকারী বিধ্বংসী পর্তুগালকে দেখার পর এটা উল্লেখ করা অত্যুক্তি হবে না যে কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে পর্তুগালের বিরুদ্ধে ম্যাচই হতে চলেছে মরক্কোর চরম অগ্নিপরীক্ষা।

Read more


প্রগতিশীলতা এক মনোমুগ্ধ বুদবুদ। উড়ন্ত। ভাসমান। হাল্কা ও স্বচ্ছ। সূর্যকিরণে তা চকচক করে। কবিতায় তা হয়ে ওঠে স্বর্ণাভ। রবীন্দ্রসঙ্গীতে তাকে ছোঁয়া যায়। হারমোনিয়ামের প্রতিটা রিডে তারই শরীর। আবার এই শরীর যেহেতু ঈশ্বরতুল্য, তাই তা একই সঙ্গে অলীক ও অসীম। বাবরি মসজিদ ধ্বংসের পরে আজ তিরিশ বছর কেটে গেছে, একজন মুসলমান যুবকের কী অনুভূতি হয়েছিল সেদিন, আজ ই বা তিনি কী ভাবেন... ছবি - আনখ সমুদ্দুর।

Read more

by সাদিক হোসেন | 06 December, 2022 | 540 | Tags : Babri Masjid Black Day CAA


ব্রাজিলের রাজনৈতিক পরিমন্ডলে রাষ্ট্রপতি লুলার নেতৃত্বে কমিউনিস্ট দল ক্ষমতায় এসেছে কিন্তু কাতার বিশ্বকাপে ব্রাজিলের ফুটবল আগুন কিন্তু ঝলসে উঠছে লাল-জার্সির বিরুদ্ধেই। সার্বিয়া, সুইটজারল্যান্ড (১৯৫০ সালে ব্রাজিল বিশ্বকাপে প্রথম সাক্ষতের ৭২ বছর পর কাতারেই প্রথম ব্রাজিল সুইটজারল্যান্ডকে হারালো) এবং দক্ষিণ কোরিয়া তিনটি দলই ব্রাজিলের বিরুদ্ধে খেলে লাল জার্সি পরে এবং ব্রাজিল এই তিনটি দলের বিরুদ্ধে খেলেছে তাদের হলুদ চিরাচরিত ঐতিহ্যশালী হলুদ জার্সি খেলে।

Read more


ফ্রান্স ও ইংল্যান্ড এই দুটি দলই কাতার বিশ্বকাপে দলবদ্ধ ও ব্যক্তিগত প্রতিভায় সমুজ্জ্বল। পাশাপাশি এই দুই দেশের দীর্ঘ প্রতিদ্বন্দ্বিতার ইতিহাস তো আছেই। তাই কোয়ার্টার ফাইনালে যে কেউ কাউকে জমি ছেড়ে দেবে না তা বলাই বাহুল্য। তীব্র প্রতিদ্বন্দ্বিতার মধ্যে ব্রিটনির কোন দেশ সেমিফাইনালে অগ্রবর্তী হয় আর কোন দেশকে খালি হাতে দেশে ফিরে যেতে হয় তা ১০ ডিসেম্বর তারিখে আল-খোর শহরেই নির্ধারিত হবে।

Read more


গুজরাট নির্বাচনের প্রচারে গিয়ে কৌতুকাভিনেতা পরেশ রাওয়াল বলেন তাঁর পাশে যদি কোনও বাঙালী প্রতিবেশী মাছ রান্না করে, তাহলে তাঁর ঘেন্না করে, পরে তা নিয়ে বিতর্ক হওয়ার ফলে, উনি বলেন যে উনি অনুপ্রবেশকারী বাংলাদেশী এবং রোহিঙ্গাদের কথা বলতে চেয়েছিলেন, তাঁর বাঙালীদের অপমান করার কোনও উদ্দেশ্য ছিল না, কিন্তু তাতে বিতর্ক আরও বেড়েছে। এই প্রসঙ্গে বাঙালীর মাছ খাওয়া এবং তার রকমফের নিয়ে একটি অন্য আলোচনা থাকলো।

Read more


ভট্টাচার্য বাড়িতে এক যুগ পরে উৎসব --- অরিন্দম ভট্টাচার্যের বিয়ে। শেষ খাওয়াদাওয়া হৈ হুল্লোড় হয়েছিল অক্ষয় ভট্টাচার্যের ছোট বোন খুশির বিয়েতে। এই প্রজন্মে অরিন্দমই একমাত্র ছেলে। তার বিয়ের জাঁকজমকও তেমন হওয়া চাই তো, তাই অক্ষয়বাবু উদয়াস্ত পরিশ্রম করছেন। একা হাতেই সব করতে হচ্ছে। ভাইরা সকলেই দূরে দূরে, এসে পৌঁছাবে ঠিক বিয়ের আগের দিন।

Read more


আবারও শেষ আটে মুখোমুখি নেদারল্যান্ডস-আর্জেন্টিনা। তাদের দ্বৈরথ দেখা যাবে ৯ ডিসেম্বর তারিখে। ১৯৯৮ সালে কিন্তু প্যাট্রিক ক্লুইভার্ট আর বার্গক্যাম্পের গোলের ওপর ভর করে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে নেদারল্যান্ডস উঠেছিল সেমিফাইনালে। এবারে এই দুই দলের শেষ আটের ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

Read more


বাঙালীরা মাছ খাবে, কাঁটা বেছে খাবে না শুঁটকি খাবে, তা কি ওঁরা ঠিক করতে পারে? মাছে ভাতে থাকা বাঙালী রেগে গেলে কিন্তু খুব বিপদ, সেটা যদি ওঁরা বুঝতে না পারে, তাহলে ওঁরাই সমস্যায় পড়বে। পরেশ রাওয়াল ক্ষমা চাইলেও তাঁকে কি এতো সহজে ক্ষমা করবে বাঙালীরা? তিনি যদি জ্যোতি বসুর ভুমিকায় অভিনয় ও করেন, তাহলেও কি তাঁকে মাপ করবে আপামর বাঙালী?

Read more


কাতার বিশ্বকাপে প্রত্যেকদিনই অঘটনের ঘনঘটা ঘটেই চলেছে। এখন শেষ ষোলোর খেলাগুলিতে আবার কি ধরনের অঘটন ঘটে নাকি চিরাচরিত শক্তিশালী দেশগুলিই এগিয়ে যায় সেটাই এখন দেখার।

Read more


রাশিয়ার পর কাতার বিশ্বকাপ থেকেও প্রথম রাউন্ডেই বিদায় নিল জার্মানি, বিশ্বকাপের মঞ্চে ফুটবলে নতুন সূর্যোদয় জাপান, মরক্কোর

Read more


বিশ্বকাপ মূলপর্বের প্রাথমিক রাউন্ডের শেষ পর্বের খেলায় কাতারের আল-খোর শহরের আল-বায়াত স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে জার্মানি আর কোস্টারিকার পুরুষ ফুটবল দল। আর এই ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকতে চলেছেন মহিলা রেফারী ও ম্যাচ অফিশিয়ালরা। ম্যাচের তিনজন সরাসরি ম্যাচ অফিশিয়ালের তিনজনই হতে চলেছেন নারী।

Read more


একটি পেনাল্টি নষ্ট করা ছাড়া সারা ম্যাচ মেসি ছিল লায়োনেল অর্থাৎ সিংহবিক্রমে। মেসি খেললেন, মেসি খেলালেন গোটা দলকে। সামনে থেকে নেতৃত্ব দিলেন আক্রমণভাগে, ছন্দে ফিরে এল আর্জেন্টিনা। ম্যাচের ৮৬ মিনিটে ম্যাকএলিস্টারের। দ্বিতীয় গোল সাতষট্টি মিনিটে জুলিয়ান আলভারেজের পা থেকে। আরও গোল আসতেই পারত কিন্তু ভাগ্য আর গোলরক্ষক আর্জেন্টিনার পক্ষে ব্যবধান বাড়াতে দিল না।

Read more