পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

প্রথাগত সংবাদপত্রের তুলনায় অনেক বেশি জনমত গড়ে তলা সম্ভব সোশ্যাল মিডিয়ার সাহায্যে।তার একটি বড় কারণ হল মাধ্যমটি ইন্টেরাক্টিভ। এর মধ্যে অডিও,ভিসুয়াল, প্রিন্ট,এমনকী লাইভ স্ট্রিমিং এর মতো এতগুলো প্ল্যাটফর্ম রয়েছে! কিন্তু এই সামাজিক মাধ্যমের বিপদ সম্পর্কে সচেতন থাকাটা জরুরী।

Read more


গ্রিন ট্রাইব্যুনাল বিশ্বভারতীকে নিজের সীমানা নির্ধারণ করার নির্দেশ দিয়েছিল। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অক্ষুণ্ণ রেখেও সেটা হয়তো করা যেত। সেজন্য দরকার ছিল আলোচনা। ঔদ্ধত্য এবং অহঙ্কার সমস্যা বাড়ায়। সেটাই ঘটেছে শান্তিনিকেতনে।

Read more


ময়ূর একটাই, প্রধান মন্ত্রী , বাসার পাঁচ কোণে,পাঁচবার পাঁচ রকম পোষাকে, পাঁচ রকম ভঙ্গিমায় ময়ূর কে দানা খাওয়াচ্ছেন। আমাদের প্রধান মন্ত্রী দেশের সাতে, পাঁচে থাকেন না। কিন্তু যারা দানা না পেয়ে মারা যাচ্ছেন তাঁরা নিশ্চই প্রধানমন্ত্রীর এই অবসর যাপনের বিলাসিতা দেখে আনন্দে আটখানা না হোক পাঁচ খানা তো হচ্ছেন। এই নিয়ে হুতোমের নকশা।

Read more

by হুতোম প্যাঁচা | 26 August, 2020 | 667 | Tags : peacock Modi


ভারতে শিক্ষা যৌথ তালিকার অন্তর্ভুক্ত। কিন্তু ক্রমাগত কেন্দ্রিকরণের মাধ্যমে কেন্দ্রিয় সরকার সমস্ত রাজ্যকেই কেন্দ্র আরোপিত শিক্ষানীতি গ্রহণে বাধ্য করেছে। ১৯৮৬ সালের শিক্ষানীতিও শিক্ষায় আঞ্চলিক ও স্থানীয় আকাঙ্খা ও বৈশিষ্ট্যকে বজায় রাখার জন্য রাজ্যের প্রয়োজনীয় ভূমিকাকে খর্বিত করেছিল। এই নীতিটি কেন্দ্রের একতরফা সিদ্ধান্ত গ্রহণ ও যেটুকু যুক্তরাষ্ট্রিয় অবশেষ বজায় রয়েছে তাকে ধ্বংস করার দিকে আরেকটি জোরালো পদক্ষেপ।

Read more


কুকুর নাগাল্যান্ডের কয়েকটি ট্রাইবের কাছে কেবল আহারযোগ্য মাংস নয়— তাদের চিরায়ত খাদ্য সংস্কৃতি এবং ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোত হয়ে রয়েছে। যেমন বাঙালির কাছে মাছ কিংবা ভারতের বহু জনগোষ্ঠীর কাছে শুয়োর। কুকুরের মাংসে নিষেধাজ্ঞা উত্তর-পূর্বাঞ্চলের উপজাতি মানুষের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহৃত হবে— তার মধ্যে হিংসা, ঘৃণা এবং জাতপাত সবই রয়েছে।

Read more


Sustainable Development এর তত্ত্ব প্রচার করতে গিয়ে প্রমান হয়ে গেছে যে আসলে পরিবেশ ধ্বংসের কারন হচ্ছে সাম্রাজ্যবাদী অতি মুনাফার পেছনে ছোটা। তাই চাই নতুন এক গণশত্রু – এবং সাম্রাজ্যবাদ সৃষ্ট আজকের সেই গণশত্রুর নাম হল কোভিড ১৯।

Read more


চোখের সামনে আর যা যা হচ্ছে! সরকারী ক্ষেত্রগুলো জলের দরে সাম্রাজ্যবাদী সংস্থাগুলোর হাতে বিকিয়ে যাবে, সরকারী জনকল্যাণের কাজ বন্ধ হবে, শ্রমজীবি মানুষের অধিকার বলে কিছু থাকবে না, শ্রমজীবি মানুষের অধিকারের পক্ষে যারাই আওয়াজ তোলার চেষ্টা করবে তাদেরই কণ্ঠরোধ করা হবে, না পারলে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে, জনগণের একেকটা অংশকে বেনাগরিকিকরনের মধ্যে দিয়ে সব রকম রাষ্ট্রীয় সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হবে, জাতপাত, এবং ধর্মের ভিত্তিতে জনগণকে বিভাজিত, অবদমিত করে রাখা হবে।

Read more


আমাদের সন্তানরা যখন বড় হবে, তখন হয় আজকের এই অন্ধকার আর থাকবে না, নয় গাঢ়তর হবে। তখন তাদের যা যা পড়াতে হবে কিভাবে এই অন্ধকার কাটল তা বোঝানোর জন্য, অথবা কেন কাটল না তা বোঝানোর জন্যও যখন বলতে হবে অন্ধকারেও কারা আলো জ্বেলে রেখেছিল, তখন কাজে আসবে সুপ্রিম কোর্টে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত প্রশান্ত ভূষণের এই বিবৃতি

Read more


বেনারসের গঙ্গায় এক সন্ধ্যা… শুরু হবে গঙ্গা আরতি। এরই মাঝে পরপর বেশ কয়েকটি মসজিদ থেকে ভেসে সন্ধ্যা বেলার নমাজ— মগরিবের জন্য ডাক। আজানের ভেসে আসা শব্দ, মন্দিরের ঘণ্টাধ্বনি, গঙ্গা আরতির সঙ্গীত ও স্তোত্র— সব যেন মিলে মিশে শুনতে পেলাম সেই চিরন্তনের ডাক।

Read more


১৬ই আগস্ট, ১৯৮০ সালের ঘটনা বাঙালি ক্রীড়া সংস্কৃতি ও সামাজিক মননে ভীষণভাবে প্রাসঙ্গিক। এই ঘটনা আমাদের অনেক বড় শিক্ষা দিতে গেছে। মাঠের পরিবেশ আর রণক্ষেত্র কখনও এক হতে পারে না। খেলার প্রতিদ্বন্দ্বিতার আবেগ অনেক নিয়ন্ত্রিত ও পরিশীলিত হওয়া উচিত সেই শিক্ষা দিয়ে গেছে এই ঘটনা।

Read more


ধীরে ধীরে মানুষের মনে ঘৃণার সঞ্চার হতে থাকে, আর ওঁরা আরও লাভবান হতেই থাকে। ওঁদের এখন দরকার হোয়াটস্যাপ পে, সেই কারণেই ফেসবুক এখন বিজেপিকে চটাবে না, আর আমরা ভেবেই চলবো, আমরা ফেসবুকে লিখে মানুষকে সচেতন করবো! কিন্তু তা কি কখনও সম্ভব? ওঁদের মাঠে নেমে, ওঁদেরই বল নিয়ে, ওঁদেরই রেফারি, এবং দর্শকের সামনে ওঁদের কি হারানো সম্ভব ?

Read more


সত্যজিৎ রায় যেভাবে ধার্মিকতা ও নাস্তিক্যের সমাজতত্ত্বটিকে এই বিভিন্ন টাইপের চরিত্রগুলির মধ্যে নাটকীয় টানাপোড়েন ও সংলাপের মধ্যে দিয়ে প্রকাশ করেন তা বিশ্লেষণ করলে বর্তমান মধ্যবিত্ত সমাজে বিশ্বাস-অবিশ্বাসের দ্বন্দ্বটির একটি আভাস মেলে। 'মহাপুরুষ' ছবি নিয়ে একটি লেখা যা আজকের সময়ে অত্যন্ত প্রাসঙ্গিক। ছবিটির লিঙ্ক নীচে থাকলো।

Read more


নতুন শিক্ষানীতির ছত্রে ছত্রে আর্থ-সামাজিকভাবে অনগ্রসর শ্রেণির উচ্চশিক্ষায় অংশীদারিত্বের কথা আছে, কিন্তু তার জন্য কোনো সুনির্দিষ্ট আর্থিক দিশানির্দেশ নেই। শুধু ‘ফ্রি-শিপ’ আর ‘স্কলারশিপের’ কথা আছে। পাবলিক ইউনিভার্সিটির মূলে একটি সমতার ধারণা কাজ করে – উচ্চমানের শিক্ষায় সকলের সমান অধিকার এবং সেই অধিকার নিশ্চিত করা কল্যাণকারী রাষ্ট্রের অন্যতম দায়িত্ব। যার ক্ষমতা আছে তাকে শিক্ষা কিনতে বলা আর যার নেই তাকে বৃত্তির নামে আলাদা করে চিহ্নিত করা শিক্ষাক্ষেত্রে বিভেদের বীজ বপন করে।

Read more


শিক্ষার লক্ষ্য মানুষকে সমমর্যাদার জীবন গড়ে দেওয়া। শিক্ষিত সেই মানুষটি সমাজ, পরিবার ও দেশের জন্য নিজেকে উৎসর্গ করবে। সেই জন্য চাই তার আর্থিক সংস্থান। ৩৪ বছর পরে নেওয়া শিক্ষানীতি মেয়েদের সেই লক্ষ্যপূরণে কতটা প্রতিশ্রুতিবদ্ধ সে প্রশ্ন থেকেই গেল।

Read more


কলকেতার বাবু বিবিরা জানেন হিন্দি না বলতে পাল্লে বাঙালীই হয় না। মত্তে তামিল দেকে বলতে গ্যাচেন। একন ঠ্যালা সামলাও। মন্তর পড়তে কি কেবল বাংলার মেয়েছেলেরা পারে? তামিল মন্তরের জোরে একন বাবুটির সাধের চাকুরি নিয়ে টানাটানি।

Read more


চার মাস পরেও করোনা পরিস্থিতি বে-লাগাম কেন, এটাই এখন লাখ টাকার প্রশ্ন। প্রশ্ন তো আরও। মানুষ কতদিন লকডাউনের বোঝা বইবে? দেশ আর কত ক্ষয়ক্ষতি মানবে? নিম্নবর্গের মানুষজনের এই ধকল সহ্য করার ক্ষমতাটুকুও যে আর অবশিষ্ট নেই।

Read more

by মনসুর মণ্ডল | 11 August, 2020 | 663 | Tags : lockdown covid labour


বিশেষ মর্যাদার বিলুপ্তি এবং কাশ্মীর থেকে বিযুক্তির পরে লাদাখিদের আশঙ্কা: মারোয়ারি, গুজরাটি বা পাঞ্জাবি ব্যবসায়ীরা লাদাখে গিয়ে জমি কিনে জাঁকিয়ে ব্যবসা জমাবে না তো। রিয়াল এস্টেট ব্যবসায়ী আর হোটেল ব্যবসায়ীদের আটকাতে তাঁরা চান সংবিধানের ষষ্ঠ কিংবা সপ্তম তফশিলির অন্তর্ভুক্তি।

Read more

by মিলন দত্ত | 09 August, 2020 | 514 | Tags : kashmir ladakh article 370


কার্ল মার্কস দেখিয়েছেন কিভাবে আমেরিকার ক্রীতদাসরা উৎপাদনের রসদ ও যন্ত্র হিসেবে বুর্জোয়া শিল্পের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছিলেন। আমেরিকার দক্ষিণে অ্যালাবামা, অ্যারিজোনা, লুইসিয়ানা, মিসিসিপি, নিউ মেক্সিকো, টেনেসি, টেক্সাস, ভার্জিনিয়া ইত্যাদি রাজ্যের বিস্তীর্ণ তুলো চাষের ক্ষেতগুলিতে আফ্রিকা থেকে আনা কালো ক্রীতদাসদের হাড়ভাঙ্গা খাটুনির ফলেই ইংল্যান্ডের টেক্সটাইল মিলগুলি সচল হতে পেরেছিল এবং বিশ্ববাজারের দখল নেওয়া সম্ভব হয়েছিল।

Read more


মসজিদের ধ্বংসস্তূপে মন্দিরের ভিত গড়া হবে, উদ্বোধন করবেন এক 'সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ' রাষ্ট্রের প্রধানমন্ত্রী। একুশ শতকের ভারতের এক রাষ্ট্রনেতা। বেশীর ভাগ রাজনৈতিক দল হয় সম্মতি জানিয়েছে নয় মৌন থেকেছে। গোটা বাবরি মসজিদ-রাম জন্মভূমির বিবাদের গল্পটাই দাঁড়িয়ে আছে এক প্রতীকী লড়াইয়ের ওপর। কারোর কাছে ঐ মসজিদ ভাঙাটা তাদের ওপর আক্রমণ ও লাঞ্ছনার প্রতীক, কারোর কাছে সেটা বিদেশী বিধর্মীদের চিহ্ন বিলোপ করে এক নতুন ভারত গড়ার প্রতীক।

Read more


খোদা বা ঈশ্বর কিন্তু কুরবানি হিসেবে পশু ছাড়াও আমার প্রিয় বস্তুটি গ্রহণ করেন। কোরআনে কুরবানি সম্পর্কে আছে- “মাংস বা রক্ত কোনটাই আল্লাহর কাছে পৌছায় না, পৌছায় তোমার মনের পবিত্র ইচ্ছা।” যদিও পশু কুরবানির একটা আলাদা গুরুত্ব আছে, বিশেষকরে আর্থিকভাবে গরীব মানুষদের কাছে। তবু আমার মনে হয় আত্মত্যাগই সব চেয়ে বড় কুরবানি । " বরষে এক ঈদ, বারোমাসই বকরীদ' অবনীন্দ্রনাথ ঠাকুর

Read more