পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

নানা বিষয় দেশের বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দলগুলো তাদের ম্যানিফেস্টোতে এনেছে। কিন্তু প্রায় প্রতিটি বড় রাজনৈতিক দল "ক্লাইমেট চেঞ্জ" বা "জলবায়ু পরিবর্তন"-এর মত বিষয়কে নিয়ে একটি কথাও উল্লেখ করেনি তাদের ম্যানিফেস্টোতে। তাহলে বিষয়টি এক কথাতে কি দাঁড়াল? দেশের ভবিষ্যৎ যে রাজনৈতিক দলের হাতে যাবে, তাদের পরিবেশ সম্পর্কে বিন্দু মাত্র কোন সচেতনতা নেই। কিছু বাম দলের ইস্তেহারে এই পরিবেশের কথা বলা হলেও, বেশীরভাগ রাজনৈতিক দল এই বিষয়ে উদাসীন।

Read more


১ শ্মশানের পশ্চিম অংশটা ঢালু এবং নদীগামী। অসংখ্য গাছগাছালিতে ছাওয়া অন্ধকার ঘন বন। মড়া পোড়াতে এসে হঠাত কাঠে টান পড়লে দু একটা গাছ কেটে চিতাও সাজানো হয়। বিশেষ করে ঘন বর্ষায় মৃতের গরীব পরিবারের সহায় এই বিজন বনভূমি।

Read more


নির্বাচন প্রক্রিয়ার মধ্যে মুসলিম বিরোধী বাতাবরণ সৃষ্টি করে চলা-- এ কিন্তু আগের নির্বাচনগুলির সময় যেমন করা হয়েছিল, এখন সেরকম নয়, তাদের আগের বিভাজন-মেরুকরণের সমস্ত প্রচেষ্টাকে ছাড়িয়ে গেছে। এবার আর কুশলী পদক্ষেপ নয়, ঠারেঠোরে নয়, তারা সরাসরি মুসলমান বিদ্বেষ ছড়াতে নেমে পড়েছে, দেশের গোটা মুসলমান সম্প্রদায়কে খোলাখুলি নিশানা করেছে। যদিও হঠাৎ তিনি সুর বদল করেছেন, কিন্তু তাও প্রধানমন্ত্রীকে কি বিশ্বাস করা যায়?

Read more


ভারতীয় জনতার ইসরায়েল প্রীতি এবং প্যালেস্তাইন বিরোধী জনমত গঠনে হিন্দুত্ববাদী রাজনীতির ভূমিকা এই নিয়ে আলোচনা করলেন সঞ্চারী পাল।

Read more


কৌতুক তখনই বেদম হাতিয়ার হয়ে উঠতে পারে, যখন – অথবা বেশিরভাগ সময়েই – সে লুকিয়ে রাখে আক্রমণের লক্ষ্যকেও – কিংবা বলা যায় চাঁদমারিকে যখন সে পাশ কাটিয়ে চলে যায়।

Read more


মজা হলো মুড অফ দ্য নেশন কখন যে পালটে যায়, বুঝতেই পারবেন না, বা বলা যাক আসল মুড অফ দ্য নেশন ঠিক বেরিয়ে আসবে তাকে রামলালা দিয়ে ঢেকে রাখা যাবে না। আর মানুষের মেজাজ? দেখে নিন ছবিটা, মুসোলিনি আর তাঁর প্রেয়সী ঝুলছে, মেরে ক্ষান্ত হয়নি ইটালির জনগণ, তাকে উলটো করে ঝুলিয়েছে। এবং সবাই জানে তার মাত্র দু তিন বছর আগে মুসোলিনীকে দেখলে মানুষ হাত তুলে সেলাম জানাতো, জানতে বাধ্য হতো, সেলামটাকেই মুড অফ দ্য নেশন ভেবে নিলে চাপ আছে স্যর।

Read more


সাইকেল থেকে নেমে হাতের সামনে পেয়েই চটাদাকে যখন প্রশ্ন করলাম, আমাদের বিকাশ পিএম এখন এত ঘন ঘন সাম্প্রদায়িক হুঙ্কার দিচ্ছেন কেন, ওনার সাফ জবাব, কেন আবার? এই গরমে কারও পক্ষে টানা মুখোশ পরে থাকা সম্ভব? মুখোশ মানে? কোনটাকে মুখোশ বলছেন আপনি?

Read more


খুব উপকার হল দাদা। কিন্তু এটা যে বদলে দিতে হবে একটু। নিতে চায় না কেউ আসলে... গলা খাদে নেমে এল লোকটার। চোখ না তুলেই বলছিল কথাগুলো।

Read more


মাছ, মাংস, মুগল, মঙ্গলসূত্র, মুসলমান বনাম সম্পদের পুনর্বন্টন: মেরুকরণের রাজনীতি বনাম আর্থিক বৈষম্য এই পাঁচটি 'ম' আমাদের দেশের রাজনীতিতে সর্বোচ্চ আলোচিত বিষয়। কেন নরেন্দ্র মোদী এই মেরুকরণের রাজনীতি করছেন, লিখলেন অমিত দাশগুপ্ত।

Read more


দেশের মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ যে অতিধনী আছেন, তাঁদের সম্পত্তির অল্প কিছু অংশ সরকার কর বা অন্যান্য উপায়ে নিয়ে তা কি সাধারণ মানুষের কাজে লাগানো সম্ভব? প্রশ্ন তুলেছেন শমীক সরকার। এটি দ্বিতীয় কিস্তি।

Read more