পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

মাইলের পর মাইল অনন্ত হেঁটে চলেছে ভারতের শ্রমিকেরা। তারা ভারত গড়ার কারিগর। ঘরে ফেরার অসহায় আর্তি নিয়ে আজ তারা পদাতিক। কারও নিথর দেহে ঘরে ফেরা। কেউ লাশকাটা ঘরে বেওয়ারিশ। আর অবশেষে দেহে প্রাণ নিয়ে ঘর অবধি পৌঁছনো, সে যেন ভাঙচুর হয়ে যাওয়া দেহ-মনের পরম ক্ষান্তি।

Read more


গত কয়েকদিন ধরে বিদ্যুৎ বিভাগের কর্মীরা কাজ করছেন, তাঁদেরই একজনের গল্প।

Read more


সারা দেশের গালে একটি বিরাশি সিক্কার থাপ্পড় অজান্তেই মারল একটি টলমলে শিশু , বিহারের মুজফ্ফরপুর স্টেশনের এক প্ল্যাটফর্মে শুইয়ে রাখা তার মরা মায়ের গায়ের চাদর দিয়ে বোধহয় মায়ের সঙ্গেই টুকিটুকি খেলার চেষ্টা করছে। অফ দ্য পিপল , বাই দ্য পিপল , ফর দ্য পিপলের মধ্যে কিন্তু ঐ টলমলে দুধের শিশু আর তার মরা মায়েরও থাকার কথা ছিল

Read more


আম্পান বিপর্যয় নিয়ে চর্চায় বাংলার রাজনীতিতে অন্যতর এক হৈচৈ শোনা গেল। রাজনীতি নিয়ে নয়, হৈচৈ মানবিকতা নিয়ে। রাজ্যের মুখ্যমন্ত্রী দেশের প্রধানমন্ত্রীকে আহ্বান জানিয়েছিলেন, রাজ্যে আম্পানের তাণ্ডবে কী বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে, তিনি এসে স্বচক্ষে দেখে যান। অর্থাৎ মানবিকতার আহ্বানে সাড়া পাওয়া গেল  মানবিকতারই খাতিরে।

Read more


প্রথম বিশ্বের দেশও যখন এই ভাইরাসের খপ্পরে পড়ে তখন তড়িঘড়ি তা সংবাদ শিরোনামে; তাই ঘটেছে এবারেও। এই মুহূর্তে পরিযায়ী, কাজহীন শ্রমিকের ঢল রাজ্যে রাজ্যে; তারা অনেকেই এই রোগে আক্রান্ত; নিভৃত গৃহবাস ক’জনের সম্ভব তা অনুমেয়। ১০০০-১৫০০ কিলোমিটার পথ গোরুর মতো গাদাগাদি করে ট্রাকে, পায়ে হেঁটে, সাইকেলে, অভুক্ত আর অনাহারে থেকে  স্বাভাবিক Immunity-ই তলানিতে

Read more


মধ্যবিত্ত ঘরে বসে। লকডাউন ডিপ্রেশন উদযাপন করছে। আর লক্ষ লক্ষ শ্রমিক হেঁটে চলেছেন অনন্যোপায় হয়ে। মৃত্যুমিছিল চলছে। এরই মাঝে রামমন্দিরের টাকার বন্দোবস্ত হয়েছে। দেশের সবকিছু বিক্রি করা হয়েছে। আমাদের হেলদোল নেই। এই নিয়ে পরে আলোচনা করব, কিন্তু আদত সত্যিটা একটু বলে যাই। সেটা হোলো আপনার আমার এখনও শোকের অবকাশ আছে। ভয়ানক ডিপ্রেশন হলে এই খবর এড়িয়ে যাবার ক্ষমতা আছে। অনেকের নেই। শ্রমিকের নেই।

Read more


ধনী ও দরিদ্রের মধ্যে বৈষম্য হচ্ছে। সচ্ছল পরিবারের ছেলে মেয়েরা অনলাইনে বা গ্রূপে ক্লাস করার পড়ার সুযোগ পাচ্ছে। কাজে লাগাক, না লাগাক সুযোগ তো পাচ্ছে। অনেক ক্ষেত্রে সচেতন বাবা মা গ্রূপে ছেলে মেয়েদের হয়ে প্রশ্ন করছেন। কিন্তু দরিদ্র পরিবারের মেধাবী ছেলে মেয়েরা যাঁদের স্মার্টফোন ব্যবহারের কোন সামর্থ্য নেই, উপায় নেই তাঁরা বঞ্চিত হচ্ছে অনলাইন বা গ্রপের ক্লাস থেকে। ওরা এই সুযোগ পেলে নিজেদেরকে শিক্ষক শিক্ষিকাদের সাথে সম্পৃক্ত করে আরো ভালো রেজাল্টের দিকে এগিয়ে যেত।

Read more


আজ গোটা ভারত তাদেরকে পরিযায়ী শ্রমিক বলছে, তাদের কথা ভাবছে। কাস্তে হাতুড়ি, পদ্ম ফুল থেকে শুরু করে ঘাস ফুল সবাই টিভিতে দুঃখ প্রকাশ করছে, অনেক উপদেশ দিচ্ছে এবং একে অপরকে দোষারোপ করছে। আসল কথা হল এরা কারা, এই মহামারির আগে কি তারা এই দেশের কেউ ছিল না, নাকি সেই সময় কোনো ফুল মালিকের সময় হয়নি নিজের ক্ষেতের ফসলের দিকে চোখ দেওয়ার?

Read more


প্রধানমন্ত্রীর দেওয়া কুড়ি লক্ষ কোটি টাকা পেয়েছি। কুড়ি লক্ষ কোটি! অর্থাৎ কিনা দুইয়ের পিঠে তেরোখানা শূন্য। মোদীজি তো মঙ্গলবার রাত ঠিক আট ঘটিকায় বলে দিলেন অর্থনীতি বাঁচাতে কুড়ি লক্ষ কোটির ত্রাণ দেওয়া হবে। কোথায় কীভাবে সে টাকা খরচ হবে সে কথা পরদিন বিকেলে জানালেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। তা আসুন, দেখা যাক কে কীভাবে পেলাম কুড়ি লক্ষ কোটির কত অংশ।

Read more


আমার রাস্তা হচ্ছে মানুষ তৈরি করা। মানুষ, যে শুধুমাত্র আবেগে নয়, বুদ্ধি দিয়েও কাজ করবেন। কাজে কর্মে প্রফেশনাল হবেন। এইরকম মাথা খাওয়ার ও তৈরির আঁতুড়ঘর দরকার। কলেজের ছাত্রছাত্রীদের সঙ্গে দ্বন্দ্বে আলোচনায় যাওয়া দরকার – সময় তাঁদের সামনেই কঠিন। শিক্ষকদের মনে করানো দরকার তাঁদের হৃদয়ের সঠিক অবস্থান আসলে বাঁ দিকের বুক পকেটে নয়, বরং আর একটু মাঝামাঝি।

Read more


As cases started surfacing the central government started declaring hotspots and various coloured zones with very little back up public health initiative. The country failed to come up with with any plan for mass screening of the hotspots due to lack of serology kits and only had to depend on the costly and time-taking RT-PCR testing of those who are either quarantined because of foreign travel or for having a contact history with confirmed covid cases

Read more

by Dr Anindya Sen | 11 May, 2020 | 694 | Tags : corona lockdown


করোনাকালের আগে ও পরে একজন আত্মমুখী মানুষের রোজনামচা.সেই হারিয়ে যাওয়া লেখাগুলির খোঁজে আমার দিন-রাতের অনেকটা সময় নষ্ট হয়। এই ভাবেই একটু একটু করে আমিও নষ্ট হই এই পৃথিবীর আলো-অন্ধকারে।

Read more


যখন এই লকডাউনে সবাই কিছু না কিছু ছুট পেলেও আজ টানা ৪৬ দিন বইবাজার একেবারেই বন্ধ। কেমন আছেন ছাপাইকর্মী, বাঁধাইকর্মী, প্রকাশক, বইবিক্রেতারা। কিংবা ফুটপাতে বই সাজিয়ে যাঁরা পুরনো বই বিক্রি করেন! কেমন আছেন তাঁরা। জানি না। এনিয়ে কোনও মিডিয়ায় তেমন খবরও নেই।

Read more


ভাষা ব্যাকরণের উদাহরণ টেনে মাঝে মাঝেই বলা যায় কিছু কথা, পুরুষ তিন প্রকার। আমি, আমরা, আমাদের- এসব হল উত্তম পুরুষ। (ইংরেজিতে First Person)। তুমি, তোমরা, তোমাদের- হল মধ্যম পুরুষ (Second Person)। আর সে, তাহারা, তাহাদের- হল প্রথম পুরুষ। (অর্থাৎ Third Person)।

Read more


সাইবার জগতে বিষাক্ত পৌরুষ বা টক্সিক ম্যাসকুলিনিটির প্রকাশ নতুন নয়, বিরলও নয়। বরং যৌন নির্যাতনের নবতম অবতার সেটিই। এতদসত্বেও সাউথ দিল্লির স্কুলছাত্রদের গোপন ইন্সটাগ্রাম গ্রুপ সকলকে হতবাক করেছে। এই বিস্ময়ের কারণ সম্ভবত দুটি।

Read more


আমার সাহিত্যচর্চায় আমি কখনোই ভাষা নিয়ে তেমন কিছু ভাবিনি। ভাবতে হয়নি। আমার চারপাশে যারা আছে, যাদের আমি সবসময় দেখি-কথা বলি, এমনকি গাছপালা, পশুপক্ষী, ইটপাথর, ধুলাবালি- এরাই সব আমার সাহিত্যে চরিত্র হয়ে উঠে আসে। নিজের নিজের ভাষায় কথা বলে। মনের ভাব প্রকাশ করে। একে অপরের সান্নিধ্য লাভ করে। এটাই তো স্বাভাবিক। আজ ২৫শে বৈশাখ একটি লেখা

Read more


কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা, আজ বুদ্ধ পূর্ণিমা আর আগামী কাল বিশ্বকবির আবির্ভাব তিথি। এই প্রথম বার আমরা দুই মহামানবের জন্মতিথি ঘরে বসে পালন করছি, নিজেদের মতন করে। বর্তমান বিষম পরিস্থিতিতে এঁদের দেখানো পথের প্রাসঙ্গিকতা বিশ্লেষণ করার চেষ্টা করেছে এই প্রবন্ধ টি।

Read more


আমাদের কথার বলার স্বাধীনতা ঠিক ওই বাবুটির বাতাস টেপার মতো। স্বাদহীন কথা বলে আমরাও আমাদের স্বাধীনতাকে পুষিয়ে নিচ্ছি। স্থান-কাল যাই হোক- রাজনৈতিক মঞ্চ হোক কিংবা ধর্মীয় জালসা, টিভির টক-শো হোক কিংবা খবরের কাগজ, রক হোক কিংবা চায়ের দোকান, বাস কিংবা ট্রেণ, তার ওপর আজকাল হয়েছে ফেস্‌বুক, ট্যুইটার। অবশ্য এতে আমাদের লাভ না হলেও এই করোনাকালে ক্ষতি কিছু হচ্ছে না! দিব্যি কাল কেটে যাচ্ছে ...

Read more


মহামারীর আতঙ্কে যখন ঘরবন্দী গোটা দুনিয়া , মানবসভ্যতা প্রবল সঙ্কটের মুখে, সেই সময় বদলে যাওয়া আর্থ সামাজিক পরিস্থিতির সাথে নিজেদের মানিয়ে নেওয়ার এক দিকনির্দেশ এই ঘরবন্দীর দিনগুলি শীর্ষক লেখাটি…

Read more


বাংলাভাষা নিয়ে এপারের বাঙালির সচেতনতা যেমন কম তেমনি বাংলা উইকিপিডিয়া নিয়েও। বাংলাদেশের হাত ধরে বাংলা অনলাইন বিশ্বকোষের জন্ম হয় ২০০৪ সালে। শুধু তাই নয় উইকিপিডিয়ায় বাংলা নিবন্ধ লেখার কাজেও তাঁরা এগিয়ে। তবে ভলেন্টিয়ারের সংখ্যা কম হওয়ায় অন্যান্য ভাষার তুলনায় বাংলা নিবন্ধ সংখ্যা এখনও অনেক কম। বেশি সংখ্যক ভলেন্টিয়ারকে এগিয়ে আসতে হবে তাহলেই বাংলা অনলাইন বিশ্বকোষ অন্যান্য ভাষার সম মর্যাদা পেতে পারবে।

Read more

by গোপা দাস | 05 May, 2020 | 1552 | Tags : wikipedia bengali


এদানি সরকার বাহাদুরের ভারী মায়া দয়া হয়েচে। দেশ সুদ্ধ তালা ঝুলিয়েচেন, ছোটলোকে খেতে পাচ্চে না এ কতা যতক্ষণ নিন্দুকে বলেচেন ততক্ষণ কানে তোলেননি। কদিন হল বড়বাবু স্বপ্নাদেশ পেয়েচেন যে যে পথে আটকে পড়েচে সকলকে নিজ নিজ বাটীতে পৌঁচে না দিলে অমরাবতীর প্যাটেলের স্ট্যাচুতে চিড় দ্যাকা দেবে। তাই হেঁকে বল্লেন, এই, এদের সব যে যেকানে যাবে পাঠিয়ে দাও।

Read more


৩০শে এপ্রিল ২০২০, ক্রীড়া ইতিহাসের এক অত্যন্ত বেদনাদায়ক দিন হিসাবে চিহ্নিত হয়ে থাকল। করোনাগ্রাসের ভয়াবহতার মধ্যে এক অত্যন্ত বেদনাদায়ক খবর এল চুনী (সুবিমল) গোস্বামীর মৃত্যুতে। প্রায় একমাস আগে এরকমই আরেক শোকবহ খবর এসেছিল ২০শে মার্চ, প্রদীপ কুমার ব্যানার্জীর জীবনাবসানে। ভারতীয় ফুটবলের দুই মহাতারকা, যাঁরা দেশের জার্সি গায়ে একসময় পাশাপাশি খেলেছিলেন এবং ভারতীয় ফুটবলকে তুলেছিলেন খ্যাতির শিখরে সেই দু’জন আজ প্রয়াত, শুধু পড়ে থাকল তাঁদের সৃষ্টি করা গৌরবোজ্জ্বল ইতিহাস।

Read more


সারা দেশে অনেক মানুষ এই ত্রাণের কাজে নেমে পড়েছেন। কিন্তু সবার অলক্ষ্যে কাজ করে চলেছেন এই সুদাম, বাপি, সঞ্জয় এবং বাদলদারা। এই মানুষেরাই তো আসল কমিউনিস্ট, এঁরাই তো মানুষের বিপদের সময়ে ঝাঁপিয়ে পড়তে জানেন। এই মানুষদের হয়তো পুঁথিগত মার্ক্সবাদী শিক্ষা নেই, কিন্তু এই মানুষেরাই তো আসল শিক্ষক। এই মানুষদের কোনও হোয়াটসয়্যাপ বা ফেসবুক না থাকলেও, এই বাদলদারাই রোজ মানুষের কাছে যাচ্ছেন, এনারাই তো আজকের দিনের আমাদের শিক্ষক।

Read more


বেশ কয়েকটা ছবিতে অভিনয় করে ফেলেছিলেন ইরফান খান তাঁর অভিনেতা জীবনে, তার মধ্যে আং লি'র লাইফ অফ পাই বা ড্যানি বয়েলের স্লামডগ মিলিয়নেয়ার তাঁকে আন্তর্জাতিক পরিচিতি দিয়েছে, তবু ইরফান খান বলতেই আমার মনে ভেসে ওঠে বিশাল ভরদ্বাজের মকবুল মিয়া'র চেহারা।

Read more

by মানস ঘোষ | 01 May, 2020 | 1033 | Tags : irfan khan


আমাদের দেশে ফি বছর যক্ষায় ৪ লক্ষ ৪০ হাজার মানুষের মৃত্যু হয়। ২০১৯ সালে মৃত্যু হয়েছে আট লক্ষেরও বেশি নবজাতকের। সে তুলনায় করোনায় মৃতের সংখ্যা কত? কিন্তু তার জন্য কত দাম দিতে হবে ভারতবাসীকে?

Read more