পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

এখন গঞ্জ এলাকার স্কুলশিক্ষিকা স্ত্রীর কাছেও শুনি, অনেক ছাত্রীর মেধা থাকা সত্ত্বেও বিয়ে হয়ে যায় মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগেই। বেশি লেখাপড়া শিখলে পাত্র পাওয়া মুশকিল হবে, বরপণের অঙ্কটা তখন নাগালের বাইরে চলে যাবে। অনেক ছাত্রী স্কুলে এসে থেকে কেবল জানতে চায় কখন মিড ডে মিল পাওয়া যাবে, কারণ বাড়ি থেকে ভরপেট ভাত খেয়ে আসার সৌভাগ্য তাদের হয় না। এই আমাদের দেশ। এ দেশের শিক্ষানীতি নিয়ে আমরা কথা বলছি।

Read more

by প্রতীক | 31 July, 2020 | 734 | Tags : New Education Policy NEP2020


এ যেন এক হেরে যাওয়া হরর ছবি।দর্শক আসনে একশো পঁয়ত্রিশ কোটি মানুষ।কেউ আলো জ্বলার অপেক্ষা করেননি।অন্ধকারেই মাথা নিচু করে মেনে নিয়েছেন সবটুকু।কেউ বলেছেন ,স্কুল বন্ধ থাকলে কী করব?কেউ পোস্ট করেছেন,সরকার বেতন দিলে কী করব?কেউবা সামান‍্য বেতন কেটে নেবার আশঙ্কায় মুখ কালো করে আছেন।অথচ তারমাঝেই সরকার তরফে পুজোবোনাসের নির্দেশিকা জারি হয়েছে।তাই এ এক বাধ‍্যবাধকতা।

Read more


ছবিগুলো কোনটিও কল্পিত নয় প্রতিটি ঘটনা ভিডিও ও ছবি সমেত মজুদ আছে কোথাও কোন সার্চ ইঞ্জিনে। তবে ছবির দৃশ্য আমার ও আপনাদের মনের মধ্যে অন্য আরও অনেক ইস্যুর নীচে একটু একটু করে বিস্মৃত হচ্ছে। তাই সাদাকালো রঙের ব্যবহার। এই সব ছবিগুলোতে যাকে লিঞ্চ করা হচ্ছে সেই মানুষ টার ক্ষতবিক্ষত শরীর দেখে ততটা ভয় লাগছে না আর।

Read more


সোশ্যাল মিডিয়ায় চর্চা শুরু হয়েছে, মাধ্যমিক পরীক্ষায় উত্তরপত্রে পরীক্ষার্থীর নাম থাকার সুযোগে একশ্রেণির শিক্ষকরা ধর্মীয় সংখ্যালঘু, আদিবাসী ও দলিত ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়ায় বৈষম্য করছেন। দাবি উঠেছে, এটা থামাতে উত্তরপত্রে নাম না লিখে শুধু রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর লেখার নিয়ম করা দরকার। বিভিন্ন রাজনৈতিক দল থেকেও একথা বলা হচ্ছে।

Read more


মড়কের মরসুম পুজোর মরসুমও বটে। সারা দেশে কেবল পুজো হচ্ছে। সে পুজোর ঠাকুর আর অসুর হুতোমের চোখে

Read more


টাওয়ার অব হ্যানয় (Tower of Hanoi) হলো একটা মজার খেলা। ছোটোবেলায় অনেকেই হয়ত খেলেছি। খেলনার দোকানে খোঁজ করলে পাওয়া যাবে। তিনটে কাঠি বা প্লাস্টিকের দন্ড আর কতগুলো প্লাস্টিকের রিং। নিজেরাও কিছু দিয়ে বানিয়ে নিতে পারা যায়, তা নিয়েই এই লেখা। এর সঙ্গে কি আধুনিক সময়ের কম্পিউটার প্রোগ্রামের যোগ আছে?

Read more


এখন এই মুহূর্তে আমার মনে হচ্ছে আমরা অসম্ভব খারাপ অবস্থার মধ্যে পড়েছি। সত্তর একাত্তর বাহাত্তর নয়, এ আরো আরো আরো নির্মম জঘন্য অবস্থা। এই সময় আমাদের একত্রিত হওয়া দরকার। প্রতিবাদ করা দরকার, সাধারণ মানুষের সামনে যাওয়া দরকার, থিয়েটার করা দরকার। করতেই হবে। তা নাহলে বাঁচানো যাবে না। এই দেশকে বাঁচানো যাবে না, এই পৃথিবীকে বাঁচানো যাবে না। এই প্রবীর দত্ত স্মরণ শুধু স্মরণ নয়। স্মরণ করে কী হবে? স্মরণ করছি সেই জন্যই, যাতে আমরা কাজ করতে পারি। তবেই তার স্মরণটা সার্থক হবে।

Read more


নাটক বিনোদনের মাধ্যম হলেও তা কখনো কখনো হয়ে ওঠে প্রতিবাদের হাতিয়ার। এই কাজটাই করেছিলেন সুধীন্দ্র নাথ সরকার। যিনি থিয়েটার জগতে বাদল সরকার নামে পরিচিত। খানিকটা শখের থিয়েটার থেকে যাত্রা শুরু হলেও পরে তাঁর হাত ধরে জন্ম নেয় এক নাট্য দর্শনের।

Read more


একজন মানুষ যখন গুগলে কিছু জিনিস খোঁজেন, সেটা হয়ে যায় সেই মানুষটির ব্যবহারের মাপকাঠি। এরপর সেই ব্যবহার দিয়ে মানুষটিকে চেনা হয়, ঠিক একই রকম ভাবে অ্যামাজন বা ফেসবুকে একজন মানুষ যা যা করেন ঠিক সেইরকম ভাবেই তাঁর পছন্দ অপছন্দগুলো জানা হয়ে যায় ওই কোম্পানি বা কর্পোরেটদের, সেইমতো পরবর্তীতে নিয়ন্ত্রণ করা হয় মানুষদের।

Read more


বর্তমান সময়ে নভেল করোনা ভাইরাসের ভ্যাকসিন এর দিকে তাকিয়ে বসে আছে সারা বিশ্ব। কারণ এই অবস্থা আর একটু বেশিদিন চললে বিশ্ব অর্থনীতি একেবারে মুখ থুবড়ে পড়বে। ঋণ-নির্ভর অর্থনীতি চাঙ্গা থাকে বাজার চালু থাকলে।

Read more


পুরো ফুটবল পরিচালনার কাঠামোতেই এখন কর্পোরেটাইজেশনের একটা প্রচেষ্টা হচ্ছে। আর্থিক বিষয়টি এখন এমন জায়গায় পৌছচ্ছে যে বড় বড় ক্লাবগুলিকেও আত্মসমর্পন করতে হচ্ছে ব্যক্তিগত মালিকানার কাছে। এর সবচেয়ে বড় উদাহরণ এটিকে-মোহনবাগানের সংযুক্তকরণ।

Read more


যদি কোভিড পজিটিভ হয়, আমরা কি খুব সহজে সরকারি বা বেসরকারি হাসপাতালে ভর্তি হতে পারবো? বা তাদের পরিষেবা পাবো? রাজনীতিবিদদের জন্যেও রাষ্ট্র নিজ দায়িত্বে তাদের সুস্থ করার প্রচেষ্টা নেয়। কিন্তু আমাদের ক্ষেত্রে তা ঠিক কতটা? কেন ৭৭ বছরের অমিতাভ বচ্চন চিকিৎসা পায় আর সমবয়সী কবি ভারভারা রাওকে জেল বন্দী রাখা হয়?

Read more


কত্তোদিন পরে এই গ্রামে বসে আছি কর্মঠ মানুষ কর্মহীন হয়ে, দিনদিন সস্তার মুনিশ হয়ে ঘুরে বেড়াচ্ছে।কোনো কাজ নেই,কিন্তু গ্রামগুলো সাম্প্রদায়িকতার আগুনের জ্বালানি যোগাড় করছে দেখতে পাচ্ছি।হয়তো নজরুলের স্বাধীনতার পোড়া বার্তাকুর মতোই পড়ে থাকবে আমাদের মাটির গ্রামগুলো।

Read more


একশো দিনের কাজের পরিমাণ কয়েকগুণ বাড়ানো, তার জন্য অর্থবরাদ্দের জন্য চাপ সৃষ্টি, মিউনিসিপাল এলাকায় এরকম প্রকল্প চালু করা, অভিবাসী শ্রমিক সহ কর্মচ্যুত সমস্ত মানুষকে নগদ অর্থ দেওয়া, কারখানার শ্রমিকদের বন্ধের সময়ের মজুরীর দাবী, সারা ভারত জুড়ে অভিবাসী শ্রমিকদের জন্য বাসস্থান ও স্বাস্থ্য সহ সামাজিক নিরাপত্তা দাবী করা, নতুন আইন তৈরীর দাবী তুলে ধরার মধ্যে দিয়ে এলাকা জেলা রাজ্য ভারতজোড়া স্তরে সেই কাজ শুরু হতে পারে।

Read more


অনলাইন ক্লাসকে শিক্ষার ভবিষ্যৎ ভাবার আগে দেশে আর্থ-সামাজিক বাস্তবতায় গভীর অণ্বেষণ প্রয়োজন। তাছাড়া ক্লাসরুম শুধু পড়াশোনা শেখায় না। একটি আদর্শ ক্লাসরুম জীবনবোধ শেখায়, যৌক্তিক প্রশ্ন করতে শেখায়। মানুষে মানুষে সম্পর্ক গড়ে ওঠে ক্লাসরুমে। ক্লাসরুম বা স্কুল সমাজেরই একটি মিনিয়েচার। সামাজিক জীব হিসেবে ছাত্রের বিকাশের জন্য তাই তারা প্রয়োজনীয়। অনলাইন ক্লাস সে বিকাশ ঘটাতে সক্ষম কি?

Read more


শ্যামাপ্রসাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকাকালীন ছাত্রদের সামরিক ট্রেনিং দেওয়া এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাদিবসে কুচকাওয়াচ প্রদর্শন করার রীতি চালু করা হয়েছিল। শ্যামাপ্রসাদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ছাত্রদের য়ুনিঅন জ্যাক অর্থাৎ ব্রিটিশ পতাকাকে কুচকাওয়াচের সময় কুর্নিশ করার নির্দেশ দিয়েছিলেন! আজ ৬ জুলাই শ্যামাপ্রসাদের জন্মদিন। বিজেপি শ্যামা-আবেগ সঞ্চারিত করতে পথে নেমে পড়েছে।

Read more


কাঁড়ি কাঁড়ি লোককে ফালতো বলে খেদিয়ে দেয়া হয়েচে আর তেনারা সোশাল ডিস্ট্যান্সিং এর তোয়াক্কা না করে মিটিং মিছিল জুড়েচেন। হুতোম সে কতা কানে তুলতে সম্পাদক বল্লে ঠিক কতা। এদের নিয়ে লেকা কর্তব্য। চীনা ফোনগুলিকে মা গঙ্গায় বিসর্জন দিয়ে ভারতমাতার দেয়া দিশি ফোনই আমাদের একুনি হাতে তুলে নেয়া উচিৎ। তার মুকের ভাবটি দেকে বুকে বল এল।

Read more


লক-ডাউনের পর থেকে এই সকল খেটে খাওয়া পরিবারগুলি রোজগার-বিহীন। যে পরিবারগুলির মহিলারা আশেপাশের পাড়ায় পরিচারিকার কাজ করেন, তাদের রোজগার একদম না চলে গেলেও, তার পরিমাণ কমেছে। কারণ বহু বাড়ি তাদের শুধু কাজে আসতে বারণ ই করেনি, তাদের প্রাপ্য মাস-মাইনে থেকেও টাকা কেটে নিয়েছে বা মাইনে দেয়নি। শহরতলির চিত্র আঁকা থাকলো।

Read more


কেমন আছেন মুন্সিগঞ্জ, খিদিরপুরের যৌনকর্মীরা, কেমন আছেন সেই সংলগ্ন এলাকার মানুষজন? আমরা কি পারিনা ওঁদের পাশে দাঁড়াতে? ওঁদের দিকে একটু সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া তো আমাদের কাজ।

Read more


এই সময় নিয়ে ৩ টি অণু গল্প লিখলেন ব্রতী মুখোপাধ্যায়।

Read more


করোনা সংস্কৃতিতে ব্যক্তি একা ও নিঃসঙ্গ হয়ে গেছে বলেই কোম্পানি-দৈত্যরা তাদের তীব্র রূপ ধারণ করতে পেরেছে। শুধু স্বাস্থ্য পরিষেবার দিক তাকালে দেখা যাবে কলকাতা শহরে বাইপাসের ধারে যে হসপিটাল সমূহ এত দিন বিত্তবানদের সুচিকিৎসার পাশাপাশি বিল-ছলনাতেও তৎপর ছিল, তারা এখন নতুন করে শুরু করেছে করোনা-টেস্ট, আচ্ছাদনী ও পিপিই কিটের ব্যবসা।

Read more