পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

প্রশ্ন হলো, সি পি আই (এম এল) – সরাসরি বা আড়াল থেকে এটা করছে কেন ? সত্তর দশকের জরুরী অবস্থার সময় কমিউনিস্ট বিপ্লবীদের হত্যালীলার নায়ক কংগ্রেস, বা বিহারে সি পি আই (এম এল) এর ছাত্র নেতা চন্দ্রশেখরকে হত্যার পেছনে থাকা আরজেডি আজ সি পি আই (এম এল) এর মঞ্চে কেন ? বা এদের সবাইকে ফ্যাসিবাদ বিরোধী মঞ্চে শামিল করার পেছনে সি পি আই (এম এল) এর উদ্দেশ্য কি ? এটা কি অনেকটা জ্যোতি বসুর সময়ের সি পি এম কে অনুকরণের চেষ্টা নয় ? উত্তর খুঁজলেন পার্থ প্রতিম রায়

Read more


কে যেন বিলে ডিঙিতে চেপে টলটলে জল থেকে শাপলা তুলছে। আবির বিলের পাড়ে দাঁড়িয়ে দেখছে। কিন্তু ভোরের কুয়াশা মাখা বিলে তেমন নজর যাচ্ছে না। তবু আবির দেখবার চেষ্টা করছে। চারপাশে পুজো পুজো গন্ধ। ছাতিয়ার বিলে জল বাঁধ ছাপিয়ে যাবে যেন। কতদিন পর তার আসা। আবির পুজোর সময় আসতে পারে না তার গ্রামে। শহরে তার বহু দিনের ব্যবসা । তার একটিই ছেলে। বাইরে থাকে। তার বউ ইরা সঙ্গে এসেছে। পুরনো বাড়িটা তেমনই আছে। ওর কাকার ছেলে অমিত দেখা শোনা করে।

Read more


পুঁজিবাদ, সংখ্যা ও প্রতিরোধ ---- আসলে বর্তমান পুঁজিবাদের এক অন্যতম দিকই হল বা লাইফ লাইনই হল ডেটা ইকনমিক্স। সেই কবেই মহমতী লেনিন তাঁর সাম্রাজ্যবাদ পুঁজিবাদের সর্বোচ্চ পর্যায় গ্রন্থে দেখিয়েছিলেন কী ভাবে পণ্য উৎপাদন নির্ভর পুঁজিবাদ সরছিল মূলতই পরিষেবা নির্ভরতার দিকে- সেই শিফট আজ হয়তো মেইন কোর্স হয়ে উঠেছে।

Read more


‘ভারত জোড়ো যাত্রা’র অন্তিম পর্বে যোগ দিয়ে আয়েশা খাতুন হেঁটেছেন পাঞ্জাব থেকে কাশ্মীর পর্যন্ত। জলন্ধরে হাঁটা শুরু করে শ্রীনগরের লালচকে যাত্রাশেষে রাহুল গান্ধীর জাতীয় পতাকা উত্তোলন পর্যন্ত অনন্য অভিজ্ঞতার বর্ণনা করেছেন তিনি। চার পর্বের এই যাত্রাকথনের এটি চতুর্থ পর্ব।

Read more


‘ভারত জোড়ো যাত্রা’র অন্তিম পর্বে যোগ দিয়ে তিনি হেঁটেছেন পাঞ্জাব থেকে কাশ্মীর পর্যন্ত। জলন্ধরে হাঁটা শুরু করে শ্রীনগরের লালচকে যাত্রাশেষে রাহুল গান্ধির জাতীয় পতাকা উত্তোলন পর্যন্ত অনন্য অভিজ্ঞতার বর্ণনা করেছেন তিনি। চার পর্বের এই যাত্রাকথনের এটি তৃতীয় পর্ব।  

Read more


‘ভারত জোড়ো যাত্রা’র অন্তিম পর্বে যোগ দিয়ে তিনি হেঁটেছেন পাঞ্জাব থেকে কাশ্মীর পর্যন্ত। জলন্ধরে হাঁটা শুরু করে শ্রীনগরের লালচকে যাত্রাশেষে রাহুল গান্ধির জাতীয় পতাকা উত্তোলন পর্যন্ত অনন্য অভিজ্ঞতার বর্ণনা করেছেন তিনি। চার পর্বের এই যাত্রাকথনের এটি দ্বিতীয় পর্ব।  

Read more


তারও অনেক পরে দু’জন হাড়-হাভাতে মানুষ যখন শেয়ালটাকে কাদাসমেত তুলে আনল ডাঙায় তখন আর তাকে শেয়াল বলে চেনা গেল না। তখন সবার মনে দুঃখ হল। দুঃখ হল অনর্থক একটা প্রাণের অপচয় দেখে। এমন নয় যে এই শেয়ালটাই একমাত্র পৃথিবীর সব অনিষ্ট করে বেড়াচ্ছিল। এর মৃত্যুর পর আর কোনো অনিষ্ট হবে না কারো। সবই তো যেমনকার তেমনই চলবে।

Read more


‘ভারত জোড়ো যাত্রা’র অন্তিম পর্বে যোগ দিয়ে তিনি হেঁটেছেন পাঞ্জাব থেকে কাশ্মীর পর্যন্ত। জলন্ধরে হাঁটা শুরু করে শ্রীনগরের লালচকে যাত্রাশেষে রাহুল গান্ধির জাতীয় পতাকা উত্তোলন পর্যন্ত অনন্য অভিজ্ঞতার বর্ণনা করেছেন তিনি। চার পর্বের এই যাত্রাকথনের এটি প্রথম পর্ব।

Read more


চিকিৎসক এবং চিকিৎসা সম্পর্কে উৎসাহী যাঁরা, তাঁদের শিখতে হবে কীভাবে জার্নালে প্রকাশিত রচনাগুলো অধ্যয়ন করতে হয়, কোথায় তার অপূর্ণতা। সেখানে স্বার্থের সংঘাত আছে কিনা বা থাকা সম্ভব কিনা তা খতিয়ে দেখতে হবে, কেবল রচনাকারের বয়ানের উপর ভরসা রাখিলে চলবে না। এই অভ্যাস যদি আমরা করতে না-পারি তবে ওষুধ এবং ব্যবহারযোগ্য ডাক্তারি যন্ত্রপাতি নিয়ে স্বার্থান্বেষী মহলের প্রচারে কেবল বিভ্রান্তই হতে হবে।

Read more


মনে রাখা দরকার আজ অবধি বোফর্সের দুর্নীতির কিনারা হয়নি, কিন্তু সেই শ্লোগান, “গলি গলি মে শোর হায় রাজীব গান্ধি চোর হায়” তাতে ভুল প্রমাণিত হয়নি। আজও তেমনি আদানি মোদি আঁতাত ও আদানির দুর্নীতির বিরুদ্ধে ওঠা শ্লোগান কোনোভাবেই ভুল বলে গণ্য হবে না কারণ আদানি গোষ্ঠীর শেয়ার মূল্যে যে কারচুপি হিন্ডেনবার্গ রিপোর্ট সামনে নিয়ে এসেছে তা সমস্ত আইন, হিসাবশাস্ত্র ও শেয়ার বাজারের মাপকাঠিতে সর্বৈব সঠিক।

Read more


বুঝতে পারছি না কীভাবে শুরু করব। এই দুঃসময়ে গল্প বলা খুবই কঠিন। এমনকি, মাধবের গল্পও-- মাধবের বেশ কিছু গল্প আপনারা জানেন। এটা ঠিক যে, মাধব নরম মনের মানুষ। ঘর-সংসার না করা, গড়পরতা মানুষের চেয়ে অনেকটাই আলাদা। সবার ভালো হোক-- এই শুভকামনা সে সাধ্যমতো তার কাজকর্মের মধ্যে ফলাতে চায়, ফলিয়েছে-- তাও আপনারা জেনেছেন। অদ্ভূত একটা ব্যাপার কী জানেন, সে অন্যের যন্ত্রণাকে নিজের মধ্যে ধারণ করতে পারে।

Read more


সুবিমল মিশ্র চলে গেলেন। চিরকাল প্রতিষ্ঠান বিরোধী একজন লেখক, সবার অলক্ষ্যেই চলে গেলেন। কলকাতা বইমেলার লিটিল ম্যগাজিনের প্যাভিলিয়নে আর দেখা যাবে না, এই মানুষটিকে। যাঁরা এই সময়ের লেখক এবং পাঠক, তাঁরা একবার অন্তত পড়ে নেবেন, তাঁর 'হারান মাঝির বিধবা বউয়ের মড়া বা...', 'রামায়ণ চামারের গল্প...' ও 'পতন অভ্যুদয়..' ইত্যাদি গ্রন্থগুলো, সেই কথা মাথায় রেখে এই লেখা। মাটি নড়ে মাটি লড়ে

Read more


লেনিনের পরিষ্কার অভিমত ছিল, পত্রপত্রিকায় যদি বিতর্ক ছাপা না হয় তাহলে সেই পত্রিকা একঘেয়ে, শুকনো গোছের কিছু একটা হয়। লেনিন অভিযোগ করেছেন, যেহেতু কামেনেভ একটু ভিন্ন ব্যঞ্জনায় লেখে তাই তোমরা ওকে কেটে ছোট করে দিয়েছ! এভাবে সব কিছুকেই যদি তোমরা কেটেছেঁটে "ইতিবাচক বিলোপবাদ"-এ নামিয়ে আনো তাহলে পত্রিকা একঘেয়ে তো হবেই। ব্যক্তি ও যৌথের সম্পর্ক এবং উচ্চাকাঙ্খার ভুল ব্যাখ্যা প্রসঙ্গে.এই লেখাটি থাকলো।

Read more

by শংকর | 06 February, 2023 | 875 | Tags : Communist Party Debate Russia China India


(১) স্টেশনের ওভারব্রিজে ডাঁই হয়ে পড়ে থাকা একতাল কুয়াশার মাঝে একমুখ বিরক্তি নিয়ে দাঁড়িয়ে অপেক্ষার প্রহর গুনছে সফিক। আজ কুয়াশাও পড়েছে তেমনি, চোখের পাতা ভিজে যায়। যেন স্বর্গে যত পাগলি বুড়ি আছে তারা সবাই তাদের ধূসর মলিন সাদা কাপড়গুলোকে একসাথে পৃথিবীর ছাদে মেলে দিয়েছে।

Read more


ভারতের ক্ষেত্রে বেশীরভাগ মানুষেরই স্বাস্থ্য বীমা নেই, যাঁদের আছে, তা অপর্যাপ্ত, কিন্তু তাও বেশীরভাগ ক্ষেত্রে দেখা যায়, আয়কর ছাড়ের সুবিধা পেতেই বহু মানুষ স্বাস্থ্য বীমা করান। সামাজিক সুরক্ষা না থাকার ফলে, একজন আয়করদাতার নিজস্ব দায়িত্বও হয়ে দাঁড়ায় এই বিষয়গুলো। সুতরাং সরকারের কখনোই কি এই স্বল্প সঞ্চয় প্রকল্প, বা, গৃহ নির্মাণের ঋণের সুদে ছাড় বা স্বাস্থ্য বীমাতে আয়কার ছাড়ের সুযোগ থেকে নাগরিকদের বঞ্চিত করা উচিৎ ? আসলে বিতর্কটা শুধু পাঁচ লক্ষ থেকে সাত লক্ষের আয়কর ছাড় নিয়ে নয়, বিতর্কটা সরকার আদৌ চাইছে কি, তাঁর দেশের আয়করদাতারা ভবিষ্যতের কথা ভেবে কিছু সঞ্চয় করুক?

Read more


কখনও দেখা যায়, এমন একটা বিতর্ককে হঠাৎই হেস্তনেস্ত করার ব্যাপার করে তোলা হল যা নিয়েই তিনি দীর্ঘদিন একসাথে চলছিলেন। এসবই খুব সূক্ষ্মভাবে করা হয়, ধাপে ধাপে উচ্চগ্রামে ওঠা হয়, এমন একটা পরিস্থিতি সৃষ্টি করা হয় যেখানে সাধারণ মতপার্থক্যগুলিও অসাধারণ হয়ে ওঠে এবং শেষ পর্যন্ত একসাথে চলাফেরাও অসম্ভব হয়ে যায়। আর এসবের ওপরে একটা কঠিন তাত্ত্বিক মতপার্থক্যের চাদর বিছানো থাকে। সর্বকালেই সর্বদেশে অন্যান্য রাজনৈতিক ধারার মত কমিউনিষ্ট আন্দোলনেও এই জিনিস দেখা গেছে। একথা অস্বীকার করার উপায় নেই। কিন্তু কেন এমন হয়?

Read more

by শংকর | 01 February, 2023 | 1190 | Tags : Communist Party Debate