পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

ধর্ষকের সমর্থনে তার স্বজাতি বা স্ববর্ণ-র পুরুষ ( কখনও আবার মহিলাও) পথে নামছে, প্রকাশ্যে ধর্না দিচ্ছে বা মিছিল করছে, এরকম নজির তার মানে বাড়ছে। এরকম নজির যত বাড়ছে, ততই স্পষ্ট হচ্ছে, ধর্ষণ একটি সামাজিক অপরাধ, ব্যক্তির বিকৃতি নয়। কোথাও ধর্ষণে নারীবিদ্বেষের সঙ্গে জড়িয়ে থাকে ধর্মীয় বিদ্বেষ, কোথাও বর্ণবিদ্বেষ৷ কিন্তু এই সকল প্রকার বিদ্বেষ, যতটা না ব্যক্তিগত, তার চেয়ে অনেক বেশি সামাজিক।

Read more


অনেকের এই নামটা শুনেই সন্ত্রাসবাদী, মৌলবাদী বলে মনে হতে পারে। একটা অংশের মানুষ খুব সহজেই বিশ্বাস করবেন যে আমার দ্বারাই তো এই সব সম্ভব, আমার ফাঁসি হওয়া উচিত।

Read more

by সাদিকুল ইসলাম | 29 September, 2020 | 671 | Tags : terrorism NIA Bengal


দেশ, বিদেশের নানান প্রান্ত থেকে সংহতি জানিয়ে মেইল আসছে। কে নেই? সালমান রুশদি, নোয়াম চমস্কি থেকে শুরু করে অরুন্ধুতি রায়, পি সাইনাথ, হর্ষ মান্দার সহ অন্যান্যরা পাশে দাঁড়াচ্ছেন। প্রায় ২০০ জন মানুষ উমরের মুক্তির দাবীতে সরব হয়েছেন এবং আগামীদিনে আরও মানুষ উমরের জন্য রাস্তায় হাঁটবেন এটা আমি বিশ্বাস করি। শুধু উমর নয়, ২৮ বছরের গুলফিশা, যিনি গত ৬ মাস ধরে জেলে আছেন , অত্যাচার সহ্য করছেন সবার মুক্তির দাবীতে একদিন রাস্তা মুখর হয়ে উঠবে সেই বিশ্বাস আমি করি, এবং আমি জানি আমার এই বিশ্বাস একদিন নিশ্চিত সত্যি হবে।

Read more


একটা সফটওয়্যার যেখানে নামের বানান ঠিক করা যায়, এমনকি ট্রাইবালদেরও! তা থেকে গাছপালা, বন্যজন্তু, শাপ, পাখপাখালি, গাছ-কাটা, শ’মিল— সব বেরচ্ছে বানান ছাড়া। মেরুনা মুর্মু বা অন্য আদিবাসী সাঁওতালের সঙ্গে কি শুধু জঙ্গলের সম্পর্ক, বানানের কোন সম্পর্কই নেই?

Read more


‘বেটি বাঁচাও’ বা ‘ভারত মাতা কি জয়’ মার্কা স্লোগানগুলিকে কোনও রাজনৈতিক দলই প্রশ্ন করে না। নারী কেবল কারোর ‘বেটি’ বা কারোর ‘মা’, এর বাইরে তার নিজস্ব পরিচয় থাকতে পারে না। যে নারী নিজের জীবন নিজের মতো করে গড়ে তুলতে চায়, নারী-বিদ্বেষী এই সমাজ তাকে পিষে মারতে চায়। নারীর হাসি সদাই সুউচ্চ কন্ঠে, তাদের দুঃখ কোনও দুঃখই নয়, তাদের উদ্বেগ, কামনা, আশা, আকাঙ্ক্ষা, অনুভূতি, পোষাক, ভালবাসা সব তুচ্ছ, সব কিছুই ফুঁৎকারে উড়িয়ে দেওয়া হয়। এই আবহে একজন তরুণী তার ছোটো ছোটো স্বপ্নের স্বপ্নও দেখতে পারে না।

Read more

by সুমিত | 22 September, 2020 | 890 | Tags : Rhea Chakraborty Manuvaad Media


কোভিড অতিমারির প্রথমদিকে আমাদের মত জ্ঞানী শিক্ষক বা হিসাবরক্ষকরা কোরোনাভাইরাস নিয়ে তেমন কোন আলোচনা করছিলাম না। যদিও চিন হয়ে তা ইতালি, ফ্রান্স জার্মানি, স্পেনের মত পশ্চিম ইউরোপীয় দেশগুলিতে বা আমেরিকায় তা পৌঁছে গিয়েছিল, অনেকানেক রুগি মারাও যাচ্ছিল, তবুও আমাদের মত বিদ্বজ্জনেরা তাকে পাত্তাই দিই নি কারণ ভগবান মোদিজি তখনও নিদ্রা যাচ্ছিলেন।

Read more


এখন খুলে গেল বাজার – ক্ষমতা থাকলে দ্বিগুণ কেন যা খুশি লুটে পুটে খাও। আর হ্যাঁ, কর্পোরেট বিনিয়োগ করবেন নিশ্চয় – সেই সঙ্গে কী চাষ করবেন, কী বীজ লাগাবেন কৃষকের আর সেই সিদ্ধান্তের অধিকার থাকবে না। আরা যা বিনিয়োগ করবেন তা আপনার আমার মত উপভোক্তাদের পকেট থেকে উশুল করে নেবেন। খাবারের দাম বাড়তে থাকলে অবাক হবেন না।

Read more

by অংশুমান দাশ | 20 September, 2020 | 1215 | Tags : farmer bill Rajya Sabha


কয়েক হাজার লোককে অ্যারেস্ট করেছে কদিনের ভেতর জানেন?’ তাতে সম্পাদকের ভাবনার কারণ বোজা হল না। সরকারী প্যায়দা ভগবানের মতন, যা করে মঙ্গলের জন্যে। সম্পাদকেরা সকলেই তো এদানি তেম্নি বলচেন। কয়েক হাজারকে তবু ওয়ারেন্ট দিয়ে এরেস্ট করা হয়েচে, যোগীর রাজ্যে তো নূতন কানুন হচ্চে সেসবও লাগবে না। সবই রামের ইচ্ছে। হুতোম প্যাঁচার নকশা।

Read more

by হুতোম প্যাঁচা | 19 September, 2020 | 485 | Tags : umar khalid UAPA


মহাভারতের যুদ্ধ কবে শেষ হবে কে জানে? সেই কোন ছোটবেলা শোনা গল্পের সেই শ্রীকৃষ্ণ। রাজসভায় দুর্যোধনের ভাই দুঃশাসন ল্যাংটা করার জন্য দ্রৌপদীর শাড়ি টেনেই যাচ্ছে তো টেনেই যাচ্ছে। পাঞ্চালীর মা মেয়ের কথা শুনেই বুঝে গেল তার পাঞ্চালী কোনও শ্রীকৃষ্ণের জন্যই আর আশা করে থাকবে না। ফাঁকা প্ল্যাটফর্মের যে কোনও জায়গায় দাঁড়িয়ে পারু চাওয়া মাত্র নিজের পাতলা ছেঁড়া ফ্রকটা নিজেই খুলে রেললাইনে উড়িয়ে দেবে।

Read more


ভারতেও আজকে যে কথা উঠেছে যে তারা তাদের ব্যবসার জন্য শাসকদলের কিছু নেতা মন্ত্রীর করা ঘৃণা ও বিদ্বেষমূলক পোস্টকে সরায়নি তা আবারও দেখিয়ে দেয় যে তৃতীয় বিশ্বের দেশে তাদের কোনও নিয়ম নেই। আমেরিকাতে তারা যেমন কেমব্রিজ অ্যানালিটিকা দিয়ে রাষ্ট্রপতি নির্বাচনকে প্রভাবিত করে, অন্যান্য পিছিয়ে পড়া দেশে তারা তাদের ব্যবসার জন্য গৃহযুদ্ধ কিংবা গণহত্যার মতো ঘটনাও ঘটাতে পারে ফেসবুক

Read more


পরাধীন ভারতবর্ষ দেখেছে “Hand Picked Tribunal”. দেখেছে ভগৎ সিং-এর ফাঁসির রায়। স্বাধীন ভারতবর্ষ দেখতে চায় এক ন্যায় সঙ্গত সুবিচারক; যে বা যারা রাষ্ট্র শক্তি দ্বারা প্রভাবিত নয়। শুধুমাত্র তথ্য প্রমাণ আইন ও তার ব্যাখ্যা দিয়ে নয়, একজন বিচারক সঠিক বিচার তখনই দিতে পারেন যখন দেশের অধিকাংশ মানুষের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থান সম্পর্কে সম্যক ধারণা থাকবে।

Read more


“যখন ওরা প্রথমে কমিউনিস্টদের জন্য এসেছিল, আমি কোনো কথা বলিনি কারণ আমি কমিউনিস্ট নই। শেষবার ওরা ফিরে এলো আমাকে ধরে নিয়ে যেতে, আমার পক্ষে কেউ কোনো কথা বলল না, কারণ বলার মত তখন কেউ আর বেঁচে ছিল না” এই ফ্যাসিস্টরা তাঁদের ক্ষমতার স্বার্থে যদি প্রয়োজন পরে কাউকে রেয়াত করবে না, দরকারে ফাঁসাবে যে কাউকে। হয়তো তখন কেউ থাকবে না বলার জন্য!

Read more


করোনা হয়তো প্রাকৃতিক নিয়মে একদিন লুপ্ত হবে। তা বিজ্ঞানের অগ্রগতির জন্যে যত দ্রুত হয় ততই মঙ্গল। কিন্তু করোনা পরবর্তী পৃথিবীকে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে বাঁচাতে কাজে লাগাতে হবে ভবিষ্যৎ প্রজন্মকে।

Read more

by রুদ্র সান্যাল | 11 September, 2020 | 546 | Tags : corona environment


আজকের ভারতের সময়ের সঙ্গে চিলির কি অদ্ভুত মিল। সেইসময়েও পিনোশে ক্ষমতায় থাকাকালীন সরকারী খনিগুলিকে বেসরকারী করা করা, সামাজিক সুরক্ষা ভেঙে দেওয়া হয়, আর ভূমি সংস্কার উল্টে দিয়ে গরিব কৃষকদের জমি কেড়ে আমেরিকার বহুজাতিকদের হাতে তুলে দেওয়া হয়। এই অর্থনৈতিক ত্রাসের সাথে সাথে চলেছিল রাজনৈতিক নিধন যজ্ঞ - যার পোশাকি নাম ‘অপারেশন কন্ডর’।

Read more

by বিস্ময় বসু | 11 September, 2020 | 753 | Tags : chile Pinochet Dictatorship


রিয়া চক্রবর্তী আর পাঁচজন শহুরে মহিলার মতই একজন, যিনি নিজের ইচ্ছামত বাঁচার এবং ভালবাসার অধিকারের সদ্বব্যবহার করছিলেন। দোষের মধ্যে সেই পছন্দটা পিতৃতান্ত্রিক প্রথায় বেমানান। তবু সি বি আই, ই ডি আর এন সি বি রিয়ার বিরুদ্ধে তদন্ত করছে, এখনো তাঁর বিরুদ্ধে কণামাত্র প্রমাণ যোগাড় করতে না পারলেও তাঁকে গ্রেপ্তার করেছে। সংবাদমাধ্যমে রিয়ার বিচার (আমার বিচারটাও) আসলে আমাদের সমাজে মধ্যবিত্ত শ্রেণীর বিচার।

Read more


বিরোধী কন্ঠস্বর এবং প্রতিবাদকে স্তব্ধ করার জন্য বর্তমানের ফ্যাসিস্ট শাসন ডাইনি খুঁজে চলেছে। ডাঃ পার্থ সারথি রায়ের হয়রানি তেমনই আরও একটা অশুভ প্রচেষ্টা।

Read more

by সহমন | 09 September, 2020 | 547 | Tags : witch hunting Partha Sarathi Roy vima koregaon


এই মুহূর্তে এই প্রযুক্তিনির্ভর কোম্পানিগুলো চায় যে প্রতিটি মানুষ যাতে স্মার্টফোনে ব্যস্ত থাকে, তাঁদের যাতে দেশের বেকারত্ব, জিডিপি বা চাকরি যাওয়া এই সমস্ত বিষয়ের দিকে নজর না যায়। বিভিন্ন বয়সী মানুষের জন্য বিভিন্ন বিনোদন। কম বয়সী মানুষদের জন্য জাতীয়তাবাদী বিনোদন, তার পরের অংশের মানুষের জন্য জুয়া খেলা... আর সববয়সী মানুষকে ফেসবুক এবং হোয়াটসআপের মধ্যে দিয়ে মিথ্যে তথ্য পরিবেশন তো থাকছেই।

Read more


ফুচিক আলাদুমবার যাবে বলে বেরিয়েছিল। বাস কন্ডাকটর বলল, “কোথায় যাবেন?” ... সময় নেই ঘন্টা নেই আইন নেই মজুরি নেই... আজকের সময় নিয়ে ৩টি ছোট গল্প লিখলেন উপল মুখোপাধ্যায়

Read more


আধুনিক সময়ে শিল্প তৈরী হয়। সৃষ্টি হয় কতটুকু? প্রকৃত শিল্পসৃষ্টি কোনকিছুর মাপে হয় না। তার এক মাত্র বৈশিষ্ট্য আনন্দ, নিজেকে প্রকাশ করা। কারো মাপে নয়, কারো হিসেবে নয়, কারো বায়নায় নয়, কারো ইচ্ছায় নয়।

Read more


বৃহত্তর সমাজের বিচ্ছিন্নতা ও বিভাদ নীতিও ঔপনিবেশিক পর্বে কলকাতা ময়দান তথা বাংলার ফুটবলকে সেভাবে প্রতিবিম্বিত করতে পারেনি। শ্বেতাঙ্গ ও অশ্বেতাঙ্গ বিচ্ছিন্নতাই এখানে প্রধান ভূমিকা পালন করেছিল। তাই ফুটবলকে কেন্দ্র করে ঔপনিবেশিক পর্বে গড়ে ওঠা জাতীয়তাবাদের প্রকাশও ছিল অত্যন্ত তীব্র।

Read more