পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

ডাঃ পার্থসারথি রায়ের প্রতি সংহতি জানিয়ে বিবৃতি

  • 09 September, 2020
  • 0 Comment(s)
  • 251 view(s)
  • লিখেছেন : সহমন
বিরোধী কন্ঠস্বর এবং প্রতিবাদকে স্তব্ধ করার জন্য বর্তমানের ফ্যাসিস্ট শাসন ডাইনি খুঁজে চলেছে। ডাঃ পার্থ সারথি রায়ের হয়রানি তেমনই আরও একটা অশুভ প্রচেষ্টা।

ডাঃ পার্থ সারথি রায়, আমাদের অতি পরিচিত বন্ধু, বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে সবসময়ে থাকে তাঁর উজ্জ্বল উপস্থিতি। এই সময়ে সারা বিশ্বে যখন করোনা অতিমারির প্রকোপ চলছে, তখন তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন পরামর্শদাতা হিসেবেও কাজ করছেন। তাঁকে কেন্দ্রীয় তদন্ত সংস্থা থেকে ডেকে পাঠানো হয়েছে, বলা হয়েছে তিনি নাকি ভীমা কোরেগাও মামলার অন্যতম একজন ষড়যন্ত্রকারী। আমরা অবশ্যই ভুলে যাইনি, এই পার্থ সারথি রায়ের ইমেইল এবং হোয়াটসআপে গত নির্বাচনের আগে একটি ভাইরাস ঢোকানো হয়েছিল, তাঁর ওপর গুপ্তচরবৃত্তি করার জন্য। সারা দেশের বহু বিশিষ্ট নাগরিক ও বহু সংগঠন ডাঃ পার্থ সারথি রায়কে এই অন্যায় ভাবে চক্রান্ত করে ডেকে পাঠানোর বিরুদ্ধে সরব হয়েছেন। যে বয়ানটি নিয়ে প্রতিটি মানুষ ওনার পাশে দাঁড়িয়েছেন সেই সংহতিমূলক আবেদনটি নীচে থাকলো।

 

 

 

ডাঃ পার্থসারথি রায়ের প্রতি সংহতি জানিয়ে বিবৃতি

আমরা জানতে পেরেছি, জাতীয় তদন্ত সংস্থা (এন আই এ) এলগার পরিষদ- ভীমা কোঁরেগাও মামলা জনিত কারণে ইন্ডিয়ান ইন্সটিট্যুইট অফ সাইন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের (আই আই এস ই আর) সহযোগী অধ্যাপক, আমাদের প্রিয় বন্ধু এবং কমরেড ডাঃ পার্থসারথি রায়ের বিরুদ্ধে সমন জারি করে তাঁকে আগামী ১০ই সেপ্টেম্বর দুপুর ১১টার সময় মুম্বাইয়ে তদন্তকারীদের সামনে হাজির থাকতে বলা হয়েছে।

শান্তিপুর্ণ গণতান্ত্রিক গণআন্দোলন, বিশেষ করে দরিদ্র, প্রান্তিক দলিত ও আদিবাসীদের অধিকারের লড়াইয়ের সঙ্গে পার্থ সক্রিয় ভাবে জড়িয়ে আছে্ন। নির্যাতিত বন্দী সংহতি সমিতি এবং জয়েন্ট অ্যাকশন কমিটি অফ সোস্যাল জাস্টিসেরও পার্থ একজন উদ্যমী সদস্য। নাগরিক অধিকার রক্ষা কিংবা রাজনৈতিক বন্দীদের মুক্তির জন্য পার্থের নিরলস কাজ উদাহরণ স্বরূপ। মিছিল মিটিং পথসভায় পার্থ ধারালো স্বচ্ছ বক্তব্য সহ সবসময়ই তাঁর হাসি মুখটা নিয়ে উপস্থিত থেকেছেন।

আই আই এস আর-এ পার্থ মলিক্যুলার বায়োলজি নিয়ে বিশদে খুব প্রয়োজনীয় গবেষনায় রত। ভাইরাসর উপর তাঁর অগ্রণী কাজ তাঁকে বিশ্বের বহু ইউনিভার্সিটি এবং বিজ্ঞানী সম্মেলনের বক্তৃতা সভায় পৌছে দিয়েছে। কোভিড ১৯ এর বিরুদ্ধে সাম্প্রতিক লড়াইয়ে ও একজন অগ্রগামী সৈনিক। গোষ্ঠী অংশগ্রহণের নিয়ে তাঁর চিন্তাভাবনা নদিয়া জেলায় সফল ভাবে প্রয়োগ হয়েছে। এই কাজ ব্যাপক আগ্রহেরও সৃষ্টি করেছে। করোনা ভাইরাসের চরিত্র বুঝতে এবং তার মোকাবিলা করতে নীতি নির্ধারণের জন্য যে সমস্ত বৈজ্ঞানিকদের সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আলোচনা করছে পার্থ তাদের অন্যতম।

 

বিরোধী কন্ঠস্বর এবং প্রতিবাদকে স্তব্ধ করার জন্য বর্তমানের ফ্যাসিস্ট শাসন ডাইনি খুঁজে চলেছে। ডাঃ পার্থ রায়ের হয়রানি তেমনই আরও একটা অশুভ প্রচেষ্টা। আমরা, নিম্নলিখিত স্বাক্ষরকারীরা, গণতান্ত্রিক কার্যাবলীর উপর এই নির্লজ্জ আক্রমণের তীব্র নিন্দা করছি এবং এন আই এর ভয়ংকর ভীতিপ্রদর্শনকারী জিজ্ঞাসাবাদের নোটিসের প্রত্যাহার দাবি জানাচ্ছি। আমাদের প্রত্যেকের হাত ডাঃ পার্থ সারথি রায়ের হাতের সঙ্গেই রয়েছে।          

0 Comments

Post Comment