পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

-এই ক্যাপ্টেন, দু’টো বিপি দাও। -কেমন আছেন? দেখিনি তো অনেকদিন। -অনেকদিন কোথায়? এই সপ্তাহ তিনেক। বাইরে গেছিলাম... জলদি দাও

Read more


খেয়াল করলে দেখা যাবে যে, আচার্য শংকরের সময়ের (৭০০-৭৩২) পরবর্তীকালে ব্রহ্মবাদ ছাড়া বৈদিক চিন্তার আর কোনো ঘরানাই টিঁকে থাকেনি, অবলুপ্ত হয়েছে। বৌদ্ধ আন্দোলনও প্রবল আক্রমণের মুখে পড়েছে। তাও ক্রমশ অবলুপ্ত হয়েছে। ফলত জ্ঞানবিজ্ঞানের ধারাবাহিকতা যা কিছুর হাত ধরে ভারতে বিকশিত হয়ে হয়েছিল তার সকল গতিপথ রুদ্ধ করে ব্রাহ্মণ্যবাদ বিজয়ী হয়েছে। আজকের বিজেপি তথা আরএসএস এই ধারারই ধারক বাহক। তারাই আবার প্রাচীন ভারতের জ্ঞান-পদ্ধতির নামে বৈদিক জ্ঞান ভাঙিয়ে বাজার গরম করার চেষ্টা চালাচ্ছে এবং আজকের ভারতে জ্ঞান-বিজ্ঞানের যেটুকু অগ্রগতি ঘটেছে তার টুঁটি টিপে মারতে চাইছে।

Read more

by শংকর | 28 December, 2023 | 724 | Tags : Indian Knowledge System


গীতা এক গভীর ভাবনার বই। গভীর জীবনদর্শন ও সুন্দর সংস্কৃত শ্লোক-এর মাধুর্য শিক্ষিত মনকে আকর্ষণ করবে এই তো স্বাভাবিক। পড়তে হবে, অনুধাবন করতে হবে। তবে, একে নিছক পবিত্র ধর্মগ্রন্থ হিসাবে পড়ে, হয়তো সাময়িক রাজনৈতিক লাভ পাওয়া যেতে পারে, কিন্তু শেষ বিচারে খুব বেশী লাভ হবে না।

Read more


সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নিরলস কাজে যাঁরা এখন ব্রতী, তাঁরা কেউ সেলিব্রিটি নন। তবুও তাঁদের আন্তরিক প্রয়াস কিছুদিন আগে পর্যন্ত যতটা বেগবান ছিল, ২০২৩-এর ৬ ডিসেম্বর বিকেলে তাঁদের কথা শুনে মনে হল সেই বেগ গতি হারাচ্ছে। 'আলাপচারি মুসলমান-হিন্দু: আড্ডা তর্ক প্রশ্ন' ব‌ই প্রকাশ উপলক্ষে মুসলমান-হিন্দু সম্পর্ক বিষয়ে শহরে কথালাপ।

Read more


শালুর বিয়ে স্থির হয়ে গেল। পাত্র তার থেকে ষোলো বছরের বড়। পাত্র মানে সোনার আংটি। তা আবার বাঁকা হয় কখনো! তাই তার বয়স নিয়ে কারো কোনো মাথা ব্যথা হলো না। খানিকটা প্রতিবাদের সুরে কেবল রাহী পিসি বললে- “সোনাতে খাদ মেশানো থাকে, খাঁটি সোনাতে অলংকার হয় না। তাই একটু দেখে শুনে নিলে হতো না!”

Read more


কাল্পনিক চরিত্র সমাবেশে এক আধুনিক রূপকথাটি পড়তে পারেন। আজকের কাশ্মীরের সঙ্গে মিল পেলে, তা একান্তই কাকতালীয়।

Read more


কয়েক বছর আগে একটি দেশের এক নামী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কথায় কথায় এক অধ্যাপক বলে বসেছিলেন “ ভগৎ সিংদের এই সময়ে আর কোন প্রয়োজন নেই। এখন বেশি দরকার প্রযুক্তিবিদ আমলার। “ সেই কথা অনেকেই ভাল মনে নেননি, প্রতিবাদ করেছিলেন। তবে সে প্রতিবাদ নিছকই ভগৎ সিং এর মূর্তিপূজায় ব্যাঘাত ঘটায়। আজ যখন দেশের বিরোধী সাংসদদের বহিষ্কার করা হচ্ছে, সংসদে হামলা নিয়ে প্রশ্ন তোলার জন্য, তখনও কি বিরোধিতা এমন ম্যারমেরে হবে?

Read more


সাম্প্রতিক বিশ্বব্যাঙ্কের তথ্য ( দি ওয়ার,অক্টোবর ২৫) যৌবনের কাজ না পাওয়ার ক্ষোভকে সঠিক বলে মনে করছে।সার্ক ভুক্ত দেশগুলোর মধ্যে ১৫-২৪ বছর বয়সীদের মধ্যে ভারতে কাজ না পাওয়ার সংখ্যা (২৩.২২%) সবচেয়ে বেশি।এর পরে আছে পাকিস্তান (১১.৩%),বাংলাদেশ (১২.৯%) এবং ভুটান(৯.৩%)। সেই যুবকদের মধ্যে থেকে যদি চাকরির দাবীতে আওয়াজ ওঠে, তাহলে তাঁদের কি সন্ত্রাসবাদী, হামলাকারী বলে দাগিয়ে দেওয়াটা রাষ্ট্রের দায়িত্ব?

Read more


গাঢ় অন্ধকারে কিছুই ঠাহর করা যাচ্ছে না। কালো মেঘের বুক ফুঁড়ে বেরিয়ে আসা বিদ্যুতের আলোয় পদ্মার ভয়ঙ্কর রূপ ঠিকরে আসছে। শান্ত জল অশান্ত হয়ে উঠেছে। সহস্র ফণা তুলে ফোঁস ফোঁস করতে করতে এগিয়ে আসছে। সাদা ফেনায় ফুলে উঠেছে। রাগে ফুঁসছে। গগনবিদারী তর্জন গর্জন। ‌বারবার নৌকার উপর আছড়ে পড়ছে। নৌকা টালমাটাল। নাসির প্রাণপণ দাঁড় বাইছে। কিন্তু প্রকৃতির এই রুদ্র মূর্তির পাশে সবকিছু তুচ্ছ। আচমকা নৌকায় জল ঢুকছে। নৌকার তলা ফেটে গেছে। তলিয়ে যাচ্ছে নৌকা। আর নাসির জলের মধ্যে হাবুডুবু খাচ্ছে।

Read more


রাজনৈতিক হিন্দুত্ববাদীরা বরাবরই চিৎকার করে বলার চেষ্টা করেন যে, বেদে সকল জ্ঞান আছে। বেদের মধ্যে পরিবেশ, বাস্তুতন্ত্র, বিমান চালনার কৌশল, দর্শন, ধর্ম, রসায়ন, পদার্থবিদ্যা, গণিত সকলই আছে। বেদ থেকেই এই জ্ঞান সর্ববিশ্বে ছড়িয়েছে। তথাকথিত বস্তুবাদীরা, বিশেষ করে বামপন্থীরা জোরের সাথে এই বক্তব্যের বিরোধতা করেন। তাঁরা বলেন, বেদে এসব কিছুই নেই। সেখানে কিছু অর্থহীন, কুসংস্কারাচ্ছন্ন বিশ্বাস টিশ্বাসের কথা ছাড়া আর কিছুই নেই। আমাদের এটা পরিষ্কার বুঝে নিতে হবে যে, এই উভয় বক্তব্যই ভুল।

Read more

by শংকর | 15 December, 2023 | 921 | Tags : Indian Knowledge System Vedanta Philosophy


সাম্প্রতিক পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল দেখে আবার মনে হলো, বিজেপি’র সোসাল এঞ্জিনিয়ারিং কতটা শক্তিশালী। যদিও দক্ষিণ ভারতের তেলেঙ্গানাতে তাঁরা পরাজিত হয়েছে, কিন্তু সেখানেও তাঁদের আসন বেড়েছে। যে কথাটা এই নির্বাচনকে মাথায় রেখে বলা উচিৎ, তা হলো রাহুল গান্ধীও নিজেকে পাপ্পু ইমেজ থেকে বার করে গ্রহণযোগ্য নেতা হয়ে উঠছেন দ্রুত। তিনি পরিশ্রম করছেন। কিন্তু তিনি কংগ্রেসের বৃদ্ধ নেতাদের কড়া হাতে মোকাবেলা করতে পারেননি। সেই জন্যেই একটা প্রশ্ন করা জরুরি, দক্ষিণ ভারত কি পারবে, কংগ্রেসকে লড়াইয়ে ফিরিয়ে আনতে?

Read more


পশ্চিম বাংলায় আমরা তো প্রতিদিনই রাজ্যপাল বনাম রাজ্য সরকারের দ্বৈরথ প্রত্যক্ষ করছি। পশ্চিম বাংলাতেও সম্মতির জন্য রাজ্যপালের কাছে ২২টা বিল ঝুলে আছে বলে অভিযোগ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রেও একই ধরনের সংঘাত আমাদের নজরে আসে। মোদীর পছন্দের রাজ্যপাল সুযোগমত বিজেপির ধ্যানধারণার প্রতি বিশ্বস্ত ব্যক্তিদেরই বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য রূপে নিয়োগ করে থাকেন। শুধু বাংলা নয়, অবিজেপি প্রায় প্রতিটি রাজ্যের সরকারের সঙ্গে সেই রাজ্যের রাজ্যপালের সংঘাত চলছে।

Read more


খস খস খস। ধান বেরিয়ে এলো। মাটিমেশা ধান। মাপের এককে হিসেব করলে এক কেজিতে একশ গ্রাম ধান আর বাকিটা মাটি। কাঠির মত হাতটা ভেতরে যাচ্ছে। খড়খড়ে আঙুল গুলো মাটি খুঁচিয়ে খুঁচিয়ে বের করে আনছে মাটি মেশা ধান। আঙুল গুলো যেন পণ করেছে একটি ধানও পড়ে থাকতে দেবে না!

Read more


এই মুহুর্তে দাঁড়িয়ে বাবরি মসজিদের ধ্বংসের পরে এর গুরুত্ব কোথায় দাঁড়িয়েছে? শুধুই মুষ্টিমেয় কতগুলি সংগঠনের প্রতিবাদ সভা আর দৈনিক সংবাদপত্রে এবং ওয়েবজিনে দু কলম লেখা, এতেই কি আমাদের যাবতীয় বক্তব্য আবদ্ধ হয়ে থাকছে?

Read more


রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ সহ হিন্দি বলয়ে, কংগ্রেসের ভরাডুবির কারণ কী, এই প্রশ্নে আজ অনেক আলোচনা হবে। সেই আলোচনাতে কিঞ্চিৎ কিছু চিন্তার খোরাক দেওয়ার কথা চিন্তা করে এই লেখা। বিজেপিকে হারাতে গেলে, শুধুমাত্র তাঁদের অনাচার, অত্যাচারের কথা বললে হবে না। এমন কিছু পজিটিভ শ্লোগান তুলে আনতে হবে, যাতে প্রতিটি ভোটার ভাবতে বাধ্য হয়, হয়তো বিরোধী ‘ইন্ডিয়া জোট’কে ক্ষমতায় আনলে, তাঁর ও ভালো হতে পারে, ব্যক্তিগত স্তরে।

Read more


‘মাইন্ড রেপ!’ না, সামান্য বিচলন নেই লুব্ধকের আচরণে। মোনালিসার মুখে শব্দদুটো শুনে অত্যন্ত সহজেই গ্রহণ করল সে। অন্তত চোখ-মুখ, পেশির নড়াচড়া দেখে তাই মনে হল। অবাক হয় মোনালিসা। লুব্ধক ক্রমশ রহস্যময়। ঠিক এক ঘন্টা পঁয়ত্রিশ মিনিট আগে, শব্দজোড়া শুনে এত উদাসীন থাকতে পারেনি মোনালিসা।

Read more


ইউরোপীয় লুঠেরার দল ‘মশলা বাণিজ্য’ অভিযানকে পরিণত করেছিল দেশ দখলে। লুঠে নিয়ে গিয়েছিল এদশের সম্পদ, ধ্বংস করতে শুরু করেছিল প্রকৃতি-পরিবেশকে

Read more