পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

বারান্দায় গ্রিলের হুক খোলামাত্র শব্দ পায় রীতি। আর তাই জুতোর ফিতে টানতে টানতে দরজার ওপাশে ওর পায়ের শব্দ অনুমান করবে অবিনাশ। অনুমান করবে ওই হালকা আর ছিপছিপে শরীরটি দরজার কাছে এসে দাঁড়াচ্ছে। হাত রাখছে ছিটকিনিতে। আর অবিনাশও এমনকী ফিতে খোলা হয়ে গেলে, একবারও রীতির নাম ধরে না ডেকেই, দরজার ছিটকিনি টানার শব্দ শোনার জন্য অপেক্ষা করবে। আর সময়টা হিসেবের বাইরে গেলে— অবশ্য ও ঘুমিয়ে থাকলেই একমাত্র হতে পারে তা, অবিনাশ বড়জোর ওর নাম ধরে ডেকে উঠবে একবার।

Read more

by শৈলেন সরকার | 30 January, 2022 | 452 | Tags : Room Short Story


মফস্বলে নারায়ণ দেবনাথের জন্ম ১৯২৫ সালে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একই অঞ্চলে অনাড়ম্বর জীবন কাটিয়েছেন তিনি। ঘিঞ্জি গলির ভেতরে দোকানপাট, লোকজন এবং তাদের হাসি মশকরার যে উপাদান তিনি পেয়েছেন, যথেচ্ছভাবে কাজে লাগিয়েছেন তার কার্টুনস্ট্রিপের চরিত্রায়নে।

Read more


টিকাদানকে জাতীয় কর্মসূচির মধ্যে রাখতে গেলে আগে ভাবতে হয়, কোন দেশের কোথায়, কতটা, কী দরকার; অর্থাৎ জনস্বাস্থ্যের দাবিটা কোথায় কেমন? টিকাদানের বড় বড় সাফল্যের সঙ্গে সঙ্গে বড় বড় ব্যর্থতাও আছে, বিশেষ করে আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোতে। টিকা দেওয়া হয় সুস্থ লোকজনকে; তাই টিকার কুফল নিয়ে ভাবাটা জরুরি, সে যত কমই হোক না-কেন।

Read more


অনুকূলদের বাড়িতে ঘড়ির ছড়াছড়ি। ওর ঘরে, বাবা-মার ঘরে, ঠাকুরদার ঘরে সর্বত্র। সেদিন অনুকূলকে ভোরে উঠিয়ে পড়তে বসিয়ে দিয়ে গেলেন ওর বাবা দিগম্বর পাল। চোখ তুলে দেখে নিলেন পাঁচটা বারো বেজেছে। সাড়ে দশটা পর্যন্ত পড়তে হবে বাছাধনকে। মাঝখানে শুধু চা-জলখাবার। অন্তত চারঘন্টা পড়া ঠেকায় কে! পড়তে বসতে হলেই ছেলের যত যন্ত্রণা।

Read more


ঘৃণা-বিদ্বেষের মুদ্রাটাকে উল্টে নিলে দেখা যাবে পুরুষোচিত কর্তৃত্ব-মনস্কতা। সামাজিকতা ও সংস্কারে ওতপ্রোত অথবা অনুশাসিত নারীর জীবনক্ষেত্রে আরোপিত পুরুষোচিত মাহাত্ম্য। তার প্রতি প্রীতি-মমতা-দায়-দায়িত্বে স্থিত পৌরুষেয় অনুগ্রহ। বিদ্বেষে পৌরুষ বিভীষিকাময়। পুরুষতন্ত্রের বিশেষত্ব এটা। সমাজে পিছিয়ে পড়া কিংবা সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতি বিদ্বেষ-ভাবাপন্ন মানসিকতা ও অনিয়ন্ত্রিত পুরুষতন্ত্র পরস্পরে ঠিক মিলে যায়।

Read more


আমাদের জীবনের নানা অভিজ্ঞতা আমাদের শিখিয়েছে আন্দোলনের শেষ হয় না। হয় শুধু শুরুয়াত। জলঙ্গির বাঁধালই একমাত্র সমস্যা নয়। নদীর দূষণ, নদীর পাশে অবৈধ ইঁটভাটা গুলোর দিনের আলোতে নদীর পার কেটে মাটি চুরি, নদীর পাড়ে অবৈধ নির্মাণ, নদী বুজিয়ে রাস্তা করা এমন হাজারো সমস্যা নদী জীবনে অনেক থাকে। সেই নদী বাঁচানোর জন্য কতটা পথ হাঁটতে হয়? লিখলেন সুপ্রতিম কর্মকার ছবি আঁকলেন লাবণী জঙ্গী

Read more


অধ্যাপক এহুড কিমরন ইজ্রায়েল-এর তেল আভিভ বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজি বিভাগের প্রধান। তিনি নিজের দেশের স্বাস্থ্য মন্ত্রকের উদ্দেশ্যে একটি খোলা চিঠি লিখেছিলেন। মূল লেখাটি প্রথমে প্রকাশিত হয়েছে হিব্রু ভাষায়, এন১২ নিউজ-এ, ৬ই জানুয়ারি, ২০২২-এ। অতি সম্প্রতি, ১২ই জানুয়ারি অন্য একটি পত্রিকায় তার ইংরাজি অনুবাদ প্রকাশিত হয়েছে। নিচের লেখাটি তার বাংলা ভাষান্তর।

Read more


১। আজ অনেকদিন আগের সমস্ত কথা মনে পড়ছে। রেহানা, বেশ কিছুদিন হলো, সবুজের জীবন থেকে চিরতরে হারিয়ে গেছে। ঠিক ঠাক হিসেব করলে প্রায় কুড়ি বছর হলো, আজ রেহানা নেই। অনেক চেষ্টা করেও বাঁচানো যায়নি। ডাক্তারেরা যে চেষ্টা করেননি, তা নয়। কিন্তু তাও পেরে ওঠেননি। তারপর থেকে সবুজ একা।

Read more


হেরিটেজ স্বীকৃতির পর কলকাতার পথে ইউনেস্কোকে ধন্যবাদ জানানোর সাংস্কৃতিক মিছিলে মুখ্যমন্ত্রীর মুখ শোভিত ব্যানার দেখে কিংবা কর্তাদের বক্তব্য শুনে মনে হয় , কলকাতার দুর্গাপুজোর বয়স যেন এই দশ বছর। আর এই স্বীকৃতি প্রাপ্তির জন্য যাবতীয় প্রশংসা একমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এরই প্রাপ্য। কিন্তু এই তথ্য কি সত্যি? না, এই দশ বছরের আগেও এই দুর্গাপুজো যে এপার-ওপার, ঈশান বাংলার পুজো, এই স্বীকৃতি যে আপামর বাংলার স্বীকৃতি, আত্মগৌরব প্রচারের ঢক্কানিনাদে তা হারিয়ে গেল।

Read more


শিক্ষাক্ষেত্রে বেসরকারী উদ্যোগ আমাদের দেশে নতুন নয়। কিন্তু ‘বাইজু’ জাতীয় কোম্পানি গুলো যা করছে তা মাফিয়াতন্ত্র কায়েম করার সামিল। বাবা মায়েরা অভিযোগ করছেন যে খদ্দের যোগাড় করার জন্য ওরা ছোট শিশুদের এমন প্রশ্ন করছে যার উত্তর বেশিরভাগ শিশুরই দিতে পারার কথা নয়, আর যেই তারা উত্তর দিতে পারছেনা অমনি অলীক স্বপ্ন দেখা বাবা মায়েদের মনে ভয়ের সৃষ্টি করে প্ররোচিত করা হচ্ছে যাতে তারা ঐ অলীক স্বপ্ন সফল করতে এই কোম্পানির লক্ষ টাকার পাঠক্রমে শিশুটিকে ভর্তি করেন।

Read more


আইএসএল শুরু হওয়ার পর থেকে কি ভারতীয় ফুটবলে বিশাল কিছু উন্নতি হয়েছে। উত্তর নঞর্থক। ভারত এখনও নিজের পাখির চোখ করে রেখেছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ আর সাফ কাপকেই। দীর্ঘসময় ধরে এই চলে আসছে। এশিয় মানে ভারতীয় ফুটবল যথেষ্ট তলার দিকে। তাহলে আইএসএল কি দিল ভারতীয় ফুটবলকে?

Read more


২০২১ সালের গত তিন মাসে সারা পৃথিবীতে মারা গেছে: করোনাতে = ৩১৪৬৮৭ জন, ম্যালেরিয়াতে = ৩৪০৫৮৪ জন, আত্মহত্যা = ৩৫৩৬৯৬ জন, পথ দুর্ঘটনা = ৩৯৩৪৭৯ জন, এইচ আই ভি = ২৪০৯৫০ জন, মদ্য পানে = ৫৫৮৪৭১ জন, তাহলে ? কেন এই বাধানিষেধ? কেন স্কুল বন্ধ করা? কেন লোকাল ট্রেনে বাধানিষেধ?

Read more


তারাপদ না! তারাপদ! সে এখন কোত্থেকে আসবে! সে তো চলে গেছে বহু কাল। কিন্তু হাঁটাটা দ্যাখো, অবিকল তারই। ধুর, তারাপদ এমন বেঁকে হাঁটত নাকি!

Read more


ফিস্ট আদরে ই-কারান্ত হয়ে ফিস্টি। বাঙালি ঘরে সব বাচ্চারই একখানা ডাক নাম থাকে। বুড়ো হয়ে গেলেও থাকে। খাতা কলমের নামের থেকে তার গুরুত্ব চিরকালই অনেক বেশি। ফিস্টের বেলায় তা হবে না কেন। ফিস্ট গ্রাহকের, বয়স এবং পছন্দ অনুযায়ী ফিস্টির বেশ কিছু গ্রেড থাকত। মেনুতেও তেমনি গ্রেড। মাংসভাত/মুরগী ভাত/ডিমভাত/খিচুড়ি-আলুভাজা/। এগুলোকে ফিস্টির মেনু ভাবার কোনও কারণ নেই, এগুলোই ফিস্টির গ্রেড।

Read more

by বাসবদত্তা কদম | 01 January, 2022 | 612 | Tags : Feast Picnic