পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

'তিতুমীর' নাটকটিতে বস্তুত দর্শক প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে। অংশগ্রহণ না করে তার উপায় নেই। কেননা অডিটোরিয়ামের প্রতিটি কোণ থেকে নাটকটি সঞ্চালিত হয়। কখনো উপর থেকে মই দিয়ে নিচে নামা, আবার উপরে ওঠা এই নিয়ে লেখা।

Read more


এখনও কিছু মানুষ ভেবে চলেছেন যে গ্যাসের সাবসিডির ২০০ টাকা পাওয়ার জন্য আধার করতে হবে। কিন্তু তাঁরা ভুলে যাচ্ছেন এরপর পুরো গ্যাসটাই বন্ধ হয়ে যাবে আর শুধু কাশ্মীর নয় পুরো দেশের মানুষ মারা যাবেন, কেউ বাদ যাবেন না।

Read more


দেশের অর্থনীতির হালচাল ভালো নয় সেটা ভক্তজন ছাড়া সকলেই বলছে। তবে অর্থনীতির নাভিশ্বাস উঠেছে এমনটা বলা যাবে না। নেহরুকে যতই গালাগাল মোদি-শাহেররা দিয়ে যাক না কেন, ওই সময়ের সরকারি নীতির ফলে দেশের রাষ্ট্রায়ত্ব ক্ষেত্রের যে সম্পদ তৈরি হয়েছিল তার জোরেই দেশের অর্থনীতির দুরবস্থাকে সামাল দেওয়া যাচ্ছে। তবে কতদিন তা যাবে সেটাই চিন্তার বিষয়।

Read more


কাশ্মীর দখল করলো ভারতবর্ষ তারপর কিংবা তার আগে থেকেই কাশ্মীরি মহিলাদের সম্পর্কে আমাদের কি ধারনা কাশ্মীরি মহিলাদের শরীর ও মন কাশ্মীরের মাটির সঙ্গে গভীরভাবে জড়িত। রক্তাক্ত হলেও কাশ্মীরের মাটি প্রিয় মেয়েদের,তাই নিয়েই এই লেখা।

Read more


আমাদের চারপাশেই আছে খিদে আমাদের চারপাশেই আছে ফুলমণিরা তাঁদের নিয়েই এই লেখা। কভার ছবি ফিরোজ খানের তোলা ।

Read more

by সুদেষ্ণা দত্ত | 28 August, 2019 | 1225 | Tags : hunger


বাবুর বোতল গেল পেয়ালা এল শেয়ারে লোকসান খবর গেল কেচ্ছা হল নূতন ফ্যাসান। আচ্ছে দিনের কথা অমৃতসমান সরকারে যা বলেন তাহাই সঠিক ব্যাখ্যান। এই নিয়ে হুতোম প্যাঁচার নকশা

Read more


কুরোশ ইয়াগমেই আজকের প্রজন্মের কাছে প্রায় অপরিচিত একটা নাম। প্রাচ্যের সাইকেডেলিক রকের জিমি হেনড্রিক্সকে নিয়ে রইলো এই লেখা

Read more

by সৌপর্ণ অধিকারী | 22 August, 2019 | 1342 | Tags : Music Border


এই গল্পটা শুইনল্যা আপনাদের মুতুন শিক্ষিত লোক হাসব্যান। তা হাসুন। সে ত আপনার দাদোর লেগে যখন কয়েছিলাম, তখন আপনার দাদোও হেস্যাছিলেন। বড়লোকের অল্প গম থেক্যা কত আটা হয় আপনাদের ধারণা নাই। বাকিটা জানতে পড়ুন।

Read more


গ্যালিলিওর সময় থেকেই সত্যিটা খুব কম লোকের কাছেই সীমাবদ্ধ থেকেছে। অনেকে শুনতে না চাইলেও পৃথিবীটাই সূর্যের চারিদিকে প্রদক্ষিণ করছে, যদিও সেই সময়ে বেশীরভাগ মানুষ অন্যরকমটাই বলেছিল। আধার ও কি তাই ?

Read more


আমরা সয়ে নিলাম একের পর এক গণহত্যা। আমরা সয়ে নিলাম দাঙ্গায় অভিযুক্ত নির্বাচনে জিতে সংসদে যেতে পারে। আমরা সয়ে নিলাম মহাত্মা গান্ধীর ঘাতককেও দেশপ্রেমিক বলা যায়।

Read more


কাশ্মীর সমস্যা, কাশ্মীরিদের উপর নির্যাতন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হওয়ার সময় আবশ্যিকভাবেই কাশ্মীরি পণ্ডিতদের হত্যা ও বিতাড়নের প্রসঙ্গ উঠে আসে। ১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের উপর চলা নির্যাতন এবং কাশ্মীর থেকে তাঁদের বিতাড়ন অবশ্যই ঘৃণিত ও চরম নিন্দনীয়। কিন্তু ১৯৪৭ সালের সেপ্টেম্বর-অক্টোবর মাসে জম্মুতে সংঘটিত লক্ষ গুণ ভয়াবহ মুসলিম গণহত্যার নৃশংসতা ইতিহাসের আড়ালেই রয়ে যায়, রেখে দেওয়া হয়। লিখছেন জিম নওয়াজ।

Read more


কতায় বলে ভাদ্রের কুকুর। কিন্তুক শ্রাবণ মাসেও বিষ্টি না হলে যেমনধারা কুকুর দেকা যায় তাদের কতা বলে না। বাস্তবিক শ্রাবণ মাসে এমনি খটখটে শুকনো মাটি হবে কে বা ভাবতে পেরেচিল? তাই কতাটি তয়ের হয়নি। তা শ্রাবণ মাসের কুকুর যেমন জল হচ্চে না বলে গরমে জেরবার হয়ে...

Read more


যিশু নাকি কাশ্মীরে এসেছিলেন? কাশ্মীরের এক জনগোষ্ঠীর মানুষ দাবি করেন, তাঁরা যিশুর উত্তরপুরুষ।শ্রীনগরে আছে যিশুখ্রিস্টের সমাধি।কীভাবে যিশু এলেন কাশ্মীরে, কেনই বা এসেছিলেন? পুরাণ থেকে উত্তর খুঁজলেন শামিম আহমেদ।

Read more


এইসব লেড়ে অথবা কাটুয়াপাড়ার ঘিঞ্জি রাস্তা আর অলিগলিতে ঢোকেননি কোনদিন। বাস, ট্যাক্সি আর পেরাইভেট গাড়ির জানলা দিয়ে মহল্লাগুলোর দিকে তীব্র সন্দেহজনক বিষদৃষ্টি নিক্ষেপ করতে চলে গ্যাছেন তাঁদের জন্য এই লেখা।

Read more


মাতৃভাষার উপর অন্য ভাষা জোর করে চাপিয়ে দেওয়ার নাম আধিপত্যবাদ। আবার উপার্জনের ভাষা, জীবিকার ভাষা অর্জন না করলে অস্তিত্বের সঙ্কট দেখা দেয়। তবে কি মাতৃভাষা ব্রাত্য থেকে যাবে? কোন আবর্তে পড়ে এমন ঘটতেই থাকে?

Read more


পারস্পরিক সম্পর্ক, ভালবাসা জাতিধর্মনিরপেক্ষ। হিংসা-বিদ্বেষ কৃত্রিম; প্রেম, সহিষ্ণুতা হল স্বাভাবিক। তবু মানুষ কেন অন্য মানুষকে ঘৃণা করে! হিংসা মানুষের স্বগত ধর্ম নয়, তার প্রধান বৈশিষ্ট্য শান্তরস। তবু পিটিয়ে মারা হচ্ছে অন্য মানুষকে। কেন? কোন দেশে বাস করি আমরা?

Read more

by চম্পা খাতুন | 05 August, 2019 | 1304 | Tags : hatred bigotry lynching


তাৎক্ষণিক তিন তালাক আসলে পুরুষের একতরফা বিচ্ছেদ ঘোষণা। ভারতে এমন ঘটনা আকছার ঘটে চলেছে। তবে আইন শুধু মুসলমান পুরুষের জন্য কেন? আইনের তোয়াক্কা না করে স্বামী ত্যাগ করেছেন, এমন স্বামী পরিত্যক্তা হিন্দু রমণীর সংখ্যা ১৯ লক্ষ আর মুসলমান নারী ২.৮ লক্ষ

Read more

by শামিম আহমেদ | 02 August, 2019 | 1426 | Tags : triple talaq women


জোমাটোর মতো সংস্থার কাছে ফুড কোনো রিলিজিয়ন নয়। প্রচার ও মুনাফাই শেষকথা। খাদ্য ধর্ম হলে ধর্মসর্বস্ব ভারতবর্ষে প্রায় অর্ধেকের কাছাকাছি মানুষকে অভুক্ত বা আধপেটা অবস্থায় ঘুমোতে হতো না।

Read more


“মুসলিমদের সমান দৃষ্টিভঙ্গীতে দেখা হোক। না তাদের প্রতি পক্ষপাতিত্ব দেখানো হোক, না কেউ বশ্যতাস্বীকার করুক। এইটা হোক দৃষ্টিভঙ্গি। বাংলার মুসলিম সমাজ দু-দিক থেকে (অন্যায়ের) শিকার।

Read more