পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

মানুষটা কালীনাথ বড় চুপচাপ। তবে কাজের লোক। ছোট-বড় যে কোন কাজ বড় মনোযোগের সঙ্গে করে। বড় কাজ করার সুযোগ অবশ্য তার জীবনে আসেনি কখনো। 'চিন্তাহরণ মেডিকেল স্টোর'-এ ওষুধ বেচে আর মিকশ্চার তৈরী করেই তার তিরিশ বছর কেটে গেলো, ২৫ বছর বয়সে ঢুকেছিলো এখানে, এখন চুল দাড়ি পেকেছে, চামড়া কুঁচকেছে, গাল মুখ ভেঙেছে, কপাল চওড়া করে টাক পড়েছে, মানুষটার স্বভাব বদলায়নি। আগে ধুতির ওপর হাতে-কাচা হাফশার্ট পরতো, ৬৪'র দাঙ্গার পর ধুতি ছেড়েছে, এখন তার নিত্যদিনের পোশাক শার্ট পাজামা।

Read more


কিছু কিছু মানুষের কথা শুনে মনে হয়, এইমাত্র টপ করে ইন্ডিয়াতে এসে পড়লেন। চারপাশে সব ডিজিটাল, সবাই ডিজিটাল। সবার সব আছে, অভাব, অনটন, অসুবিধা, অপারগতা বলে দুনিয়ায় কিছু নেই। একটা দেশের ইতিহাস, ভূগোল, সমাজতত্ত্ব বলে কিছুই নেই তাদের সামনে। কারণ "তাদের" প্রয়োজন নেই। এই যে দুগ্গা দুগ্গা বলে স্কুল খুলছে, আমরা আঙুল গুলো জড়ো করে আছি, আর যেন বন্ধ না হয়

Read more


এই মূহুর্তে হিজাব পরা না পরা নিয়ে বিতর্ক চলছে কর্ণাটকে, তার প্রভাব বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ছে, এবং তার থেকে ফায়দা নিতে চাইছে, কেন্দ্রের শাসকদল, কিন্তু বিতর্কটা কিভাবে প্রভাব ফেলতে পারে আমাদের সমাজে, লিখলেন একজন ছাত্রী, তানভি সুলতানা।

Read more


নাম বলুন আপনার। নাম? আমার নাম অর্চনা। অর্চনা মণ্ডল। আপনার বাড়ি কি এখানেই? মানে এই বীরভূমেই? না না। আমার বাড়ি অন্য জায়গায়। এখেনে তো আছি... এই বছর ছয়-সাত হল। আপনি তো বহুদিন যুক্ত রয়েছেন অভিনয়ের সঙ্গে... এই কাজ সম্পর্কে বলুন না দু’চার কথা... আপনার অভিজ্ঞতা... আমাদের শ্রোতারা শুনবেন।

Read more


স্কুলকলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রেখে আমরা আমাদের আসল পুঁজি নষ্ট করে ফেলছি না তো? সারা পৃথিবীর সবথেকে বেশী শিক্ষিত কর্মক্ষম যুবকের ঠিকানা কিন্তু আমাদের এই দেশ এবং সারা পৃথিবীর শিক্ষাপ্রযুক্তির নানাবিভাগে আমাদের দেশের ছেলেমেয়েরাই কিন্তু সর্বাগ্রে। সারা পৃথিবীতে যখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চেষ্টা শুরু হয়েছে অন্তত এক বছর আগে, আমরা কিন্তু ভবিষ্যতের লড়াইতে পিছিয়ে যেতে শুরু করেছি। শিশুদের মানসিক বয়স এই ঘরবন্ধ পরিস্থিতিতে পিছিয়ে যাচ্ছে, তাদের শেখার এবং মনে ধারণ করার ক্ষমতা কমছে।

Read more


আজ ব্যাপার বদলেছে , বাংলায় এখন চাষ এর খরচ বেশি , উৎপাদনের থেকে উদ্বৃত্ত এতটাই কম যে প্রচুর পরিমানে উৎপাদন না হলে উদ্বৃত্ত ঘরে তোলার মতো হবে না। অর্থাৎ উৎপাদনের লভ্যাংশ বিদেশি কীটনাশক, এবং সার কোম্পানির কাছে চলে যায় আর খুব বড় চাষি না হলে টিকে থাকা যাবে না , তাই যা পাঞ্জাবে বা পশ্চিম উত্তরপ্রদেশে সম্ভব তা এখানে নয় , কারণ জমির ঊর্ধ্বসীমা আছে।

Read more

by সৌমিত্র বসু | 18 February, 2022 | 457 | Tags : Unemployment Agriculture


আনাড়ির মতো টিকাকরণ আসলে বিপরীত ফল দেবে। এর ফলে মানুষ সত্যিকারের কার্যকর ভ্যাকসিনগুলোর ওপর বিশ্বাস হারিয়ে ফেলবে। যে-ভ্যাক্সিনগুলো আরও প্রাণঘাতী রোগ থেকে মৃত্যু প্রতিরোধ করে, যেমন হাম, ডিপথেরিয়া, হুপিং কাফ, ইত্যাদি নানা শ্বাসতন্ত্রীয় সংক্রমণ এবং টাইফয়েড, জাপানিজ এনসেফালাইটিস, টিটেনাসও। কিন্তু এখন প্রশ্ন হলো কে প্রধানমন্ত্রীকে বাচ্চাদের টিকাকরণের প্রস্তাব দিলেন?

Read more


বারোতলার উত্তর-পূর্ব কোনের ফ্ল্যাট অপরেশবাবুর। সূর্যাস্ত এখান থেকে দেখা যায় না। শুধু শেষ বিকেলের আলো কিভাবে আস্তে আস্তে কমে আসে চারপাশে - সেটাই অনুভব করা যায়। আলো কমে এলেই দেখতে পাওয়া যায়, আলো জ্বলে উঠেছে এই স‍্যাটেলাইট সিটি থেকে বেরিয়ে যাওয়ার একমাত্র পথ - ঐ ফ্লাইওভারের মাথায় মাথায়। ঐ রাস্তা ধরে ঠিক সতেরো মিনিট এগোলেই - ব‍্যস্ত শহর, মাল্টিপ্লেক্স, শপিং মল আর হৈ-হুল্লোড়।

Read more


বাংলাভাষায় “অগ্নীশ্বর” কাহিনী নিয়ে একটি জনপ্রিয় সিনেমা নির্মিত হয়েছে। যেমন হয়েছিল তপন সিনহার “এক ডাক্তার কী মওত”। ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের জীবন নিয়ে আধারিত চলচ্চিত্র। কিন্তু ঐ পর্যন্তই। শেষ পর্যন্ত সকলি বিনোদন ভেল। কিন্তু পৃথিবী তো থামেনা। চলতেই থাকে। ঘুরতেই থাকে। ইপ্পার সি মুভে। তবুও পৃথিবী ঘোরে।

Read more


বিজ্ঞানের ইতিহাসে বঞ্চনার তালিকা দীর্ঘ। কিন্তু বিজ্ঞানীরাও মানুষই। প্রতিকূল পরিস্থিতিতে কেউ হাল ছাড়েন কেউ ছাড়েন না। কিন্তু একটা জিনিস লক্ষ্যণীয়। যে দু জন বিজ্ঞানীর কথা এখানে বলা হলো, তাঁদের আবিষ্কার ঈশ্বরকে চ্যালেঞ্জ করে বসেছিল। রাষ্ট্রকে চ্যালেঞ্জ করেছিল। কিন্তু তাঁরা চেষ্টা করেছিলেন বিজ্ঞানকে অস্ত্র করে সাধারণ মানুষের জীবনকে একটু সহনীয় করে তুলতে। বিজ্ঞান-বাণিজ্য নয় বিজ্ঞানকে মানুষের আশীর্বাদ করে তুলতেই প্রয়াসী হয়েছিলেন তাঁরা।

Read more


সাম্প্রতিক কর্ণাটকে মুসলমান কিছু কলেজ ছাত্রীকে হিজাব পরার কারণে কলেজে ঢুকতে বাধা দেওয়া হয়েছে, তারপর তা নিয়ে মুসলমান বেশ কিছু মহিলা হিজাব তাঁদের অধিকার বলে আওয়াজ তোলেন। বহু সাধারণ মানুষ স্বাভাবিক প্রক্রিয়াতে হিজাব বিরোধী হলেও, এক্ষেত্রে মুসলমান মহিলাদের পক্ষে দাঁড়িয়েছেন। সেই সংক্রান্ত একটি কথোপকথন।

Read more


আশ্চর্যের কিছু নেই যে কোভিডকে উপন্যাস হিসাবে উপস্থাপন করার জন্য প্রতিটি প্রচেষ্টা করা হয়েছে এবং তাই অভিনব ভ্যাকসিনের নিরাময় অনুসরণ করা হয়েছে। সম্ভাব্য বিদ্যমান এবং জনস্বাস্থ্যের মূল নীতিগুলো দিয়েই নিরাপদ প্রতিকারের সম্ভাবনা যা লক্ষ লক্ষ মানুষকে সাহায্য করতে পারত তা ইচ্ছাকৃতভাবে বাতিল এবং অপমান করা হয়েছে। কোভিড সুবিধাজনক অজুহাত হিসাবে এসেছে ক্ষমতার জন্য চিরন্তন বিজ্ঞান ও সমাজ মহামারী মোকাবেলায় বিশ্ববাসী ঐক্যবদ্ধ। আপনার স্বাধীনতা ছাড়া আর কিছুই হারানোর নেই!

Read more


ভাবছিলাম গোরাদার ওখানে যাব। সেই ছোট বয়সে গিয়েছিলাম যখন ছোটরা ছোটর মতো থাকতে ও দেখতে হয়। সেই ছোটবেলায় চারপাশের গাছের সঙ্গে মাপতে মাপতে ছোট হতে হতে, চারপাশের সব বাড়ি ও জানলা কপাটগুলোর সঙ্গে গোটা বাড়িটাকে অনেক বড় মনে করতে পারে যে ছোটবেলায় সেখানে গিয়েছিলাম। যাত্রাপথ অতি মঙ্গলসম ছিল খারাপ কথারা ও গালাগাল ভীড় ট্রেনের জানলার ভেতর দিয়ে যাতায়াত করেছিল বটে তবে সুপ্রচুর ভেজানো ছোলা নিয়ে গিয়েছিল রিন্টু।

Read more

by উপল মুখোপাধ্যায় | 06 February, 2022 | 473 | Tags : Short Story


প্রাথমিক স্তরে যে জিনিসগুলো পড়ানো হয় তা বাড়িতে প্রাইভেট টিউটর রেখে আরো ভালোভাবে শেখানো সম্ভব। কিন্তু যেটা বাড়িতে সামাজিকীকরণ বা সমাজের উপযুক্ত করে গড়ে তোলাটা বড্ড কঠিন কাজ। একটা বাচ্চা ইস্কুলে এসে আর দশটা বাচ্চার সাথে মেশে। বাকি বাচ্চারা তার একই আর্থিক, সামাজিক বা সাংস্কৃতিক পরিমণ্ডল থেকে উঠে আসে না। তারা একসাথে খেলা করে, বেঞ্চে বসে, টিফিন ভাগ করে খায়। বন্ধুত্ব গড়ে ওঠে। বন্ধুর জন্য কান ধরে দাঁড়াতেও দ্বিধা বোধ করে না। এই সবের মাধ্যমে বাচ্চারা শেখে কিভাবে সবার সাথে জীবনটা ভাগ করে নিতে হয়। তাই প্রাথমিক স্তরের ইস্কুল আগে খোলা জরুরী।

Read more


সহজ জিনিসটা দেখতে হবে একেবারে সহজ ভাবে: কোন নিয়মে কার, কতটা সুখ, কতটা অসুখ। দেখতে হবে, কতটা ছাড়লে কতটা প্রাপ্য, কোন রোগের ঝুঁকিতে কতটা বিপদ, রোগের চেয়ে প্রতিষেধক আর নিরাময়ের যন্ত্রণা বেশি কিনা। জ্যাকবির শিক্ষা মাথায় রেখে, বীজগণিতের নিয়ম মেনে, উলটোদিক থেকে অঙ্ক না-কষলে জনস্বাস্থ্যের নীতি আর কৌশল তৈরি করা যাবে না। কোভিড এবং তার প্রতিষেধক নিয়ে লিখলেন স্থবির দাশগুপ্ত।

Read more