পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

এই প্রতিভা নিয়ে সে জীবিকা অর্জন করতে পারবে সেটা ফ্রাউ ফ্রিডা কোন দিনও ভাবেনি। কিন্তু ভিয়েনার নিষ্ঠুর ঠান্ডায় জীবন অতিবাহিত করা তার পক্ষে দুঃসহ হয়ে পড়ল। তারপর সে বসবাস করার জন্য প্রথম যে বাড়িটা পছন্দ হল সেখানে কাজের খোঁজ করল। যখন তাকে জিজ্ঞাসা করা হল সে কি কাজ পারে সে নিপাট সত্যটাই বললঃ “আমি স্বপ্ন দেখি”।

Read more


বিশাল আমাদের এই দেশে অসংখ্য লোকশিল্পের মধ্যে পটচিত্র এবং পটের গান বহুকাল থেকেই তার অপূর্ব মহিমায় ভাস্বর। শুধু চিত্রই নয়, পটগীতিও তার সৌরভ ছড়িয়ে চলেছে। পটুয়া সমাজে হিন্দু-মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষ মেলে। এও বাঙালির অন্তরের রক্তক্ষরণের আক্ষরিক দলিল--- রক্ত-মাংসের ইশতিহার অথবা লোকমুখে বাঙালির ধর্মচিন্তা। লিখলেন কৃষ্ণপ্রিয় দাশগুপ্ত ছবি আঁকলেন পার্থ দাশগুপ্ত

Read more


মহাত্মা যদি বীরপুরুষ হতেন কিংবা লড়াই করতেন তবে আমরা এমনি করে আজ ওঁকে স্মরণ করতুম না। কারণ, লড়াই করার মতো বীরপুরুষ এবং বড়ো বড়ো সেনাপতি পৃথিবীতে অনেক জন্মগ্রহণ করেছেন। মানুষের যুদ্ধ ধর্মযুদ্ধ, নৈতিক যুদ্ধ। ধর্মযুদ্ধের ভিতরেও নিষ্ঠুরতা আছে, তা গীতা ও মহাভারতে পেয়েছি। তার মধ্যে বাহুবলেরও স্থান আছে কি না এ নিয়ে শাস্ত্রের তর্ক তুলব না। কিন্তু এই যে একটা অনুশাসন, মরব তবু মারব না, এবং এই করেই জয়ী হব— এ একটা মস্ত বড়ো কথা, একটা বাণী। আজ মহাত্মাকে যারা খুন করেছিল তাঁরা উল্লাস প্রকাশ করছেন, আমাদের ও কি সেই দিনটাকে ফিরে দেখা উচিৎ নয়?

Read more


অন্নদাতারা জীবন বাজী রেখে নিজেদের ও আপামর দেশবাসীকেও আজ রক্ষার দায়িত্ব নিয়েছেন। এই লড়াই কর্পোরেট শক্তির সঙ্গে কৃষক সমাজের লড়াই। যদি আমরা আজ কৃষকদের পাশে থেকে এই মরণপণ লড়াইয়ে সামান্য সাহায্যটুকুও না করি, ইতিহাস আমাদের কোনওদিন ক্ষমা করবে না। কৃষক সমাজ শেষ হয়ে গেলে ধরিত্রীর মাটিও শুকিয়ে কালো হয়ে যাবে।

Read more


ইশতিহার সম্পর্কে আমাদের সম্যক ধারণা আছে। সেই ধারণাকে পাথেয় করেই আমিও এখানে এই ইশতিহারের অবতারণা করেছি। তবে, খানিক তফাৎ আছে। এই ইশতিহার মিথ্যাচারের ফুলঝুরি নয়। এ হল বাঙালির অন্তরের রক্তক্ষরণের আক্ষরিক দলিল--- রক্ত-মাংসের ইশতিহার অথবা লোকমুখে বাঙালির ধর্মচিন্তা। জারিগানে হিন্দু-মুসলমান লিখলেন কৃষ্ণপ্রিয় দাশগুপ্ত ছবি আঁকলেন পার্থ দাশগুপ্ত

Read more


মেঘবালিকা শব্দ করে কাঁদে মেঘবালিকা শব্দ করে হাসে মেঘবালিকার বুকের মাঝে ব্যথা মেঘবালিকার মৃত্যু শ্রাবণ মাসে।

Read more

by সর্বানী বেগম | 24 January, 2021 | 759 | Tags : Short Story Full Moon


বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতে নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী নিয়ে যে রাজনীতি চলছে, সেই প্রসঙ্গে পুরোনো লেখা আবার প্রাসঙ্গিক হয়ে উঠল। কেন্দ্রীয় সরকারের একাধিক কর্মসূচীর শেষতম ধাপ হিসেবে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নামও নাকি নেতাজির নামে হবে, শোনা গেল৷ এমনিতে তাতে বর্তমান লেখকের আপত্তি কিছু নেই। কিন্তু কেন নেতাজিকে 'আপন' করতে চাইছে বিজেপি? তা কি পশ্চিমবঙ্গে নির্বাচন জয়ের একটা প্রচেষ্টা নয়? বাঙালির মন জয় করা কি এত সহজ হবে? সর্বোপরি, বিজেপি-আরএসএস কি সুভাষচন্দ্রকে রাজনৈতিক ভাবে 'নিজের লোক' বলে আদৌ দাবি করতে পারে? ইতিহাস কী বলে?

Read more


প্রধান বিচারপতি বোবদের নিষেধকে তুড়ি মেরে উড়িয়ে নারী আন্দোলনকারীরা কৃষক আন্দোলনের সামনের সারিতে সদম্ভে থেকে গেলেন। কৃষি আইনে মহিলা কৃষকদের ন্যায্য মজুরি, স্বীকৃতি বা কর্মক্ষেত্রে সামাজিক সুরক্ষার কোনও উল্লেখ নেই। বরং কর্পোরেটের হাতে কৃষিক্ষেত্র তুলে দিয়ে কৃষক নারীর সামাজিক ও অর্থনৈতিক শোষণ বৃদ্ধির চক্রান্ত, তা বুঝতে নারী-কৃষকেরা ভুল করেননি।

Read more


সত্যি দলিতরা কী কী কাজ করতে পারে তা অতি দীর্ঘ এক প্রকল্পনাই বটে যার সঙ্গে স্কুলের সামনের দোকানটি বন্ধ থাকবে কিনা, মানব চেনের বাবুদিগের প্রতিবাদের মতো একশো দিনের মাথায় মাটির ঝুড়ি সারিবদ্ধ দলিতের নিরবিচ্ছিন্ন কনভেয়ার বেল্ট থাকবে কিনা, ইতিহাস - ভূগোল আর দেড় হাজার পাতার বইয়ের নিখুঁত পৃথিবী নির্যাস সংযোগ ছাড়াই লেখার মতলব হতে থাকবে। সহমনের গল্প বিভাগে লিখলেন উপল মুখোপাধ্যায়

Read more


দেশটাকে হিন্দুরাষ্ট্র বানাবার ফন্দি এঁটেছে সরকার। এই হিন্দুত্ববাদীরা এখন বাংলাকে 'টার্গেট' করেছে। বিষ ছড়িয়ে বাংলার সংস্কৃতিকে উচ্ছন্নে পাঠাতে উঠেপড়ে লেগেছে তারা। এই সময়ে বিপন্ন সংস্কৃতিকে অস্ত্র করেই রুখে দিতে হবে সবরকম অপচেষ্টা। বাঙালির মনে আর শরীরের কোষে কোষে বহুকাল ধরেই যে 'ধর্মীয়'প্রেক্ষিত জীবন্ত আছে তাকে উন্মুক্ত করেই দাঙ্গাবাজদের মুখোমুখি শক্ত হয়ে দাঁড়াতে হবে। এই লক্ষ্যেই আগমন ইশতিহারের। লিখলেন কৃষ্ণপ্রিয় দাশগুপ্ত ছবি আঁকলেন পার্থ দাশগুপ্ত

Read more


নূতন কিছু সোশ্যাল-মিডিয়া এসে দাঁড়িয়েছে , কিছু দিন স্বাধীনতা দেবে , তারপর সেগুলোকেও রুদ্ধ করা হবে ,আবার আরো কিছু নতুন বেরোবে , এই দড়ি টানাটানির লড়াই চলবে। আর তার মধ্যে দিয়েই বিশ্বের মানুষকে ছিনিয়ে আনতে হবে মতামত ব্যক্ত করার এবং বিতর্কের আজাদী। আমরা মানুষের পক্ষের মতামত দিয়ে উড়িয়ে দেব মানুষ বিরোধিতার মতামতকে। ভারতের কৃষক আন্দোলনের ট্রেন্ডিং দেখিয়ে দেয় আমাদের এই রাস্তা আমাদের স্বপ্নের মনজিলে আমাদের পৌঁছে দেবেই , ওরাও প্রযুক্তি ব্যবহার করবে সেটাকে নিয়ন্ত্রণ করবার জন্যে, আমরাও করবো তাকে আজাদ করবার জন্যে। এটাই প্রযুক্তি ব্যবহারের দুলাইনের সংগ্রাম।

Read more


যে আইন বাতিলের দাবিতে আন্দোলনের ঝড় উঠেছে, তার প্রয়োগে আদালতের স্থগিতাদেশ, অযাচিত ভাবে কমিটি গঠন, কৃষকদের সেই কমিটি প্রত্যাখ্যান এবং অবশেষে কমিটির সদস্যেরই অব্যাহতি কি বিচারবিভাগের প্রতি অনাস্থাকেই বাড়িয়ে দিল না ?

Read more


মানুষ আপাতত এটুকু জেনেই খুশী, যে কিছুদিনের মধ্যেই বিশ্ব, বিশেষত ভারতবর্ষ কোভিদ-১৯ মুক্ত হবে। ভ্যাকসিন আবিষ্কার এবং ফুলপ্রুফ হওয়ার প্রক্রিয়া দীর্ঘ সময় সাপেক্ষ, কারণ মানুষের শরীরের ওপর এর প্রয়োগের ঝুঁকি রয়েছে। সে প্রক্রিয়ার তোয়াক্কা না করেই দেশের বাজারে আসছে টিকা। আমরা নিরাপদ তো?

Read more


কেবল নির্বাচনের জন্য আমাদের কাছে বিভিন্ন রাজনৈতিক দলের ইশতিহার হাজির হয়। এই রীতির সঙ্গে আমাদের পরিচয় আছে। ইশতিহার সম্পর্কে আমাদের সম্যক ধারণা আছে। সেই ধারণাকে পাথেয় করেই আমিও এখানে এই ইশতিহারের অবতারণা করেছি। তবে, খানিক তফাৎ আছে। এই ইশতিহার মিথ্যাচারের ফুলঝুরি নয়। এ হল বাঙালির অন্তরের রক্তক্ষরণের আক্ষরিক দলিল--- রক্ত-মাংসের ইশতিহার অথবা লোকমুখে বাঙালির ধর্মচিন্তা। ছবি: পার্থ দাশগুপ্ত লেখা: কৃষ্ণপ্রিয় দাশগুপ্ত

Read more


বাংলায় লেটার পেয়ে আদিবাসী পরিবারে অঘটন ঘটিয়ে দেওয়া এক ষোড়শী লিখে চলেছে এক প্রত্যয়গাথা। তার মনে জোর যোগায় পথের পাঁচালির অপু।কেমন আছে দোবরুপান্নার ছোটবোন?এক অন‍্য আরণ‍্যকের সন্ধানে।

Read more

by সন্দীপন নন্দী | 09 January, 2021 | 254 | Tags : casteism


বিদেশে বসবাসকারী ভারতীয়রা সবাই কি এই বিজেপির রাজনীতি সম্পর্কে সম্যক জানেন, তাহলে কেন তাঁদের এই পোষ্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ানোর এতো তোড়জোড় ? তাহলে কি অবিজেপি রাজ্যগুলো দখল করে আগামী কয়েকবছরে সংবিধান বদল করে ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করাটাই বিজেপির উদ্দেশ্য ? নাগরিক পরিসর থেকেও কি এর বিরুদ্ধে আওয়াজ ওঠা জরুরী নয় ?

Read more


ছেলেটাকে আমার সেই পুরনো পাড়াটা, আমার সেই ডাং-গুলি চোর-চোর খেলার দিনগুলিকে দেখানোর ইচ্ছে হচ্ছিল খুব। সেই সব ভাঙা পুকুর পাড়, কুলগাছ। সেই ফাঁকা প্লট, পাখির ডাক। এক সেই প্রাইমারি স্কুলটাই টিকে আছে কোনও মতে।

Read more

by শৈলেন সরকার | 03 January, 2021 | 315 | Tags : Short story Childhood


কৃষি ও কৃষকের উন্নতি যতটুকু সম্ভব, তা রিলিফ বা অনুদানের ব্যাপার নয়। তার জন্য কৃষিতে কৃষক-স্বার্থবাহী সংস্কার প্রয়োজন। কৃষি-উৎপাদন থেকে কৃষিপণ্যের বিপণন মায় কৃষকের ফসলের যথার্থ লাভজনক মূল্যের নিশ্চয়তা পর্যন্ত কৃষক-স্বার্থকে প্রাধান্যে রেখে প্রয়োজনীয় সংস্কার চাই।

Read more


ভেবে দেকুন, যে বাঙালী অভিজিৎ বাঁড়ুজ্জের নোবেল প্রাইজ আর ঝিঁঝিঁ বোর্ডের প্রেসিডেন্টের চেয়ারটিকে সমান ভেবে কলকেতা জুড়ে হোর্ডিং ঝুলিয়েচে, তার কাচে অমর্ত্য সেন কল্কে পাবেন কী উপায়? বাঙালীর একন কালীদাসী কালচার। এবারের নকশা লিখলেন হুতোম প্যাঁচা।

Read more