পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

হাজারে হাজারে পরিযায়ী শ্রমিক কাজ হারিয়ে, উপার্জন হারিয়ে নিজ নিজ ঘরে ফিরতে চাইছে, কিন্তু ফিরতে পারছে না। ফিরবে কী করে লকডাউন চলছে যে! ট্রেন নেই, বাস নেই অন্য কোনও বাহন নেই। রাষ্ট্র মানুষকে, মানবসভ্যতাকে বাঁচাতে সব বন্ধ রেখেছে।

Read more


অসংগঠিত ক্ষুদ্র ব্যবসায়িদের জন্যও কোন প্রকল্পও অর্থমন্ত্রী ঘোষণা করেন নি। যদিও সেই সংগঠনগুলি এই লকডাউনের ফলে বন্ধ হয়ে যাচ্ছে। নোট বাতিলের ধাক্কা তারা সামলাতে পারেনি এখোনো। এর মধ্যেই এসেছে জিএসটির আঘাত, আর এখন কোভিড-১৯ মরার উপরে খাড়ার ঘা দিল। কিন্তু সরকার তাদের পাশে নেই।

Read more



শুধু লকডাউন বললেই যদি সমস্যার সমাধান হয়ে যায় তাহলে আমরা আমাদের সমাজে এত বৈপরীত্য দেখছি কেন? আসলে আমরা প্রত্যেকেই নিজের নিজের অবস্থান থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করছি। মহামারী উপলক্ষ্য মাত্র।

Read more


করোনা-উত্তর পৃথিবীতে ওই ভেতরের মানুষের কি অভিষেক হবে এক সীমান্তহীন পৃথিবীতে? মানুষ কি আপন থেকে বাহির হয়ে বাইরে দাঁড়িয়ে বিশ্বলোকের সাড়া পাবে বুকের মাঝে? ‘যেথায় থাকে সবার অধম দীনের হতে দীন’, আচারের কারাগার ভেঙে সেখানেই কি ঈশ্বরের সন্ধান করবে ধর্ম? ‘আমার মুক্তি সর্বজনের মনের মাঝে, দুঃখবিপদ তুচ্ছ করা কঠিন কাজে’ এই মন্ত্রে প্রত্যাবর্তন হবে কি মতাদর্শের এই অন্তঃসারশূন্য পৃথিবীতে?

Read more


করোনার দিনগুলিতে গৃহবন্দি অবস্থায় এক বন্ধুর সঙ্গে কথপোকথনের সূত্রে ভেসে আসা কয়েকটি ভাবনাটুকরোকে একটু কাছ থেকে দেখার প্রয়াস। মড়কের সময়টাতে কি আমরা, পুরুষরা খানিকটা বদলে ফেলতে পারব নিজেকে?

Read more


এই করোনা আক্রান্ত সময়ে গ্রামের মানুষজন কি করছেন? তাঁরাও কি ঘরবন্দী হয়ে আছেন? তাঁদের কি ঘরবন্দী হলে চলবে?

Read more

by আয়েশা খাতুন | 26 March, 2020 | 559 | Tags : corona village lockdown


গতকাল প্রাক্তন আইএএস কান্নন গোপীনাথন প্রধানমন্ত্রীর বক্তৃতা নিয়ে একটি টুইট করেছেন। উনি কাল রাত আটটায় কী বলেছেন আমরা শুনেছি। কান্নান গোপীনাথনের টুইটের বিষয়: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী বলতে পারতেন। এখানে সেই পুরো কাল্পনিক বক্তৃতাটি অনুবাদ করে দেওয়া হল।

Read more


আজ থেকে তিরিশ হাজার বছর আগে হোমো ইরেকটাস ও হোমো নিয়ানডারথেলনিস বিলুপ্ত হয়ে গেল কাছাকাছি সময়ে। যাদের মস্তিষ্কের সর্বোচ্চ আয়তন ছিল ১৩০০ থেকে ১৪০০ সিসি পর্যন্ত। টিঁকে গেল ২০০০ সিসির মস্তিষ্কের আয়তন সমৃদ্ধ হোমো সেপিয়েন্স। নানা প্রতিকুলতার বিরুদ্ধে তার লড়াই ও অভিযোজন চলছেই।

Read more


যে বাবুসোনাদের তৈরি করা হচ্ছে, কী করে আমরা আশা করছি যে তারা নিজের সুখ স্বাচ্ছন্দ্য আনন্দ ফুর্তির বাইরে কিছু ভাববে? গায়ে যখন জ্বর নেই, গলায় ব্যথা নেই, কাশি হচ্ছে না, তখন বাবুসোনা কেন মায়ের অফিসে কলার তুলে ঘুরতে যাবে না?

Read more


যে সময়টাতে সবচেয়ে বেশী প্রয়োজন বিজ্ঞান চর্চার এবং কুসংস্কার এবং অপবিজ্ঞানের বিরুদ্ধে কথা বলার এবং এই বার্তাটি আসার কথা ছিল খোদ প্রধানমন্ত্রীর কাছ থেকে সেটা যখন আসেনি তখন কি এটা ধরে নিতে হবে উনিও মনে মনে এটা বিশ্বাস করেন যে এভাবে একদিন বন্ধ বা জনতা কার্ফু করে এবং শাঁখ কাঁসর ঘণ্টা বাজিয়ে এই রোগের জীবাণুকে মেরে ফেলা যায়? যদি সেটা সত্যি হয় তাহলে এটা মানতে হবে যে ভারতবাসী আগামী দিনে সমূহ বিপদে পড়তে চলেছে।

Read more


প্রথমটি ধনী মনিবদের সেবায় ন্যস্ত, দ্বিতীয়টি গরিব সহনাগরিক দরিদ্র ভারতীয়দের সেবায় উৎসর্গিকৃত এই দু ধরনের জীবন নিয়ে একটি লেখা।

Read more


করোনা ভাইরাস কি করনীয়? করোনা ভাইরাস সম্পর্কে গুজব ছড়াবেন না, সঠিক তথ্য জানুন এবং মানুষকে জানান।

Read more


বাঙালীর বুদ্ধি নিয়ে রসিকতা করা উচিৎ কাজ হয় না। বিশেষ কলকেতার বাবু বিবি হলেন বুদ্ধির বেস্পতি। বিলাতে ডারউইন সায়েব গবেষণা করে বলেচেন বানর হতে ইভলিউশন হয়ে মানুষ হয়েচে, বানরের যে জাতি মানুষ হয়েচে সে জাতি গত হয়েচে। কলকেতার বাবু বিবিদের দেখে মালুম হয় ইভলিউশন একুনো চলেচে। এনারা আরো উন্নত নমুনা হবার জন্যি বিলক্ষণ পরিশ্রম কচ্চেন।

Read more


সুন্নত দিলে হয় মুসলমান নারীর তবে কী হয় বিধান বামুন চিনি পৈতে প্রমাণ বামনি চিনি কেমনে রে

Read more


কলকাতায় দাদা-কালচারের মধ্যে একটি সর্বাঙ্গীন মেয়েদের থিয়েটার দল চলে, যার নাম 'সমূহ'। তাঁদেরই একটি প্রযোজনা অথ হিড়িম্বা কথা

Read more


দিল্লির হিংসার পর কেমন আছে শাহিনবাগ? নতুন কি লড়াইয়ের কথা বলছেন তাঁরা?

Read more

by মিতালী | 05 March, 2020 | 517 | Tags : Shaheenbaag CAA NRC Delhi Genocide