পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

এর মধ্যেই বয়সভিত্তিক বেশ কিছু প্রতিযোগিতায় দারুণ ফুটবল খেলার পরিচয় রাখতে শুরু করেছে প্রমিত। স্কুল পর্যায়ের এক প্রতিযোগিতায় হ্যাটট্রিক করায় কাগজেও নাম বেরল প্রমিতের। গর্বে ফুলে উঠল অসিতবাবুর বুক। ছেলে বড় ফুটবলার হবে।

Read more


সাংবিধানিক নিয়ম মেনে রাষ্ট্রীয় ক্ষমতার হস্তান্তরে হঠাৎ সবকিছু বদলে গেল। যে শক্তির হাতে মানুষ রাষ্ট্রপরিচালনার দায়িত্ব তুলে দিল, সে এসে থেকেই বলে চলেছে তোমাদের বোধবুদ্ধি মেধা শ্রম সবকিছু আমাদের কাছে বন্ধক রাখো। না হলে সমূহ সর্বনাশ। আর লেখাপড়া জানা বোধবুদ্ধি সম্পন্ন মানুষ বলে যাদের এতদিন জানা ছিল, তারাও নিষ্পাপ ভক্তে পরিণত হচ্ছেন। লিখছেন সামসুন নিহার।

Read more


রাজনৈতিক মতাদর্শ ঠিক কতটা প্রভাব বিস্তার করে জীবনে ও যাপনে? সুজাতা মণ্ডল থেকে তাপসী মণ্ডল, সম্পূর্ণ ভিন্ন মেরুর রাজনৈতিক বিশ্বাসে দিন যাপন করবার পরও, কোথায় গিয়ে মিলে যান?

Read more

by তাপস দাশ | 26 December, 2020 | 596 | Tags : BJP TMC Soumitra Khan


আমাদের কুলদেবতা ভদ্র। তার ইচ্ছায় আমাদের গোষ্ঠীতে পড়াশোনার চল শুরু হয়েছে। মেয়েটির মৃত্যুর প্রসঙ্গে,যাঁরা আমাদের মধ্যে শিক্ষিত,তাঁরা পুনরায় মহান ব্যাক্তিদের উক্তি স্মরণ করলেন পৃথিবীতে শুধুমাত্র একটিই ভালো আছে,জ্ঞান। আর একটিই খারাপ আছে,অজ্ঞতা।

Read more

by সাদিক হোসেন | 20 December, 2020 | 312 | Tags : short story sadik hosen


বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বিরচিত "জন গণ মন অধিনায়ক" গানটি ১৯৫০ সালের ২৪শে জানুয়ারি জাতীয় সংগীত হিসাবে গৃহীত হয়। বিরোধিতা সত্ত্বেও স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরুর নেতৃত্বে, রাজেন্দ্র প্রসাদের উপস্থিতিতে কনস্টিটিউয়েন্ট এসেম্বলির প্রতিটি সদস্য সমবেত ভাবে "জন গণ মন" গেয়ে গানটিকে ভারতের জাতীয়সংগীত হিসাবে সিলমোহর দেন। এখন এটা বদলানোর চিন্তাভাবনা চলছে। কিন্তু তার উদ্দেশ্য কি?

Read more


ক্ষমতার ষড়যন্ত্র ‘লাভ জিহাদ’। ইতিহাসে এক নতুন শব্দবন্ধের আমদানি। বাস্তব ও ব্যাখ্যায় খুব দূর্বল। ঘৃণা আর বিদ্বেষে ভরপুর। পীড়নের সন্তুষ্টি ও দমনের ইচ্ছাতে ষোলো আনা খুশি একপক্ষ। একের বিনাশেই আরেকের বিস্তার। ধর্ম আর রাজনীতি মিলেমিশে এক অন্ধগলিপথের দিশা দেয়। সেখানে স্বাধীনতা নেই, মনন নেই। নেই উত্তরণ।

Read more


মহাভারতের ভীষ্মপর্বে আছে, শরীরে সর্বদা তিনের যুদ্ধ চলছে। এই ত্রিধাতুর সমতার নাম স্বাস্থ্য। আবার সত্ত্ব, রজো ও তমের সমতার নাম মানসিক স্বাস্থ্য। পিত্ত, শ্লেষ্মা ও বায়ুর সমষ্টিকে মহাভারতে ‘সঙ্ঘাত’ বলা হয়েছে। এই সঙ্ঘাতের সাম্যে দেহ সুস্থ থাকে। আয়ুর্বেদাচার্যরা তাই ত্রিধাতুকে ‘ঈশ্বর’ বলেছেন। ব্যাধির জন্ম শরীরে আর আধির জন্ম মনে। আধি-ব্যাধি কিংবা জরা শরীরে এসে বাসা বাঁধলে ঈশ্বর উড়ে চলে যান।

Read more

by শামিম আহমেদ | 17 December, 2020 | 690 | Tags : Book Review


মোট আয় ২৬, ০০০ টাকা কিন্তু গত দশ বছরে ভোগ্যপণ্যের মুদ্রাস্ফীতি ঘটেছে প্রায় ১০০%। ফলে আগের খরচ বজায় রাখতে দরকার পড়ছে ৩৭,০০০ টাকা। সমস্ত হিসেব গুলিয়ে যাচ্ছে তাঁর। ওদিকে চিকিৎসার খরচ বেড়েই চলেছে। ওষুধের দাম বাড়ছে। নিজের ৭০ আর গিন্নির ৬৫ বছর বয়সে এটাসেটা লেগেই আছে। এতদিন পর্যন্ত টেনে টুনে চললেও আর পারা যাচ্ছে না। যখন অবসর নিয়েছিলেন, তাঁর বেতনকে কখনো কম মনে হয় নি, মনে হয়নি অবসরের পরে এমন কষ্টে পড়বেন।

Read more


পরদিন সকলের উত্তেজনার নিরসন ঘটিয়ে এবার দু’জনে ফোন স্ক্রিনের সামনে এসে হাজির। আজ দোয়েল মিহিরের দেওয়া একটা সুতির টপ পরেছে। তাতে খুব সুন্দর কলকাতার কলেজ স্ট্রিটের ছবি আঁকা। দোয়েল কলেজ স্ট্রিট চেনে।মায়ের সঙ্গে গিয়েছে গেল বার।

Read more


অটোচালকের হাতে দামি ফোন,দিনমজুরের পিপাসা মেটাচ্ছে বোতলের মিনেরেল ওয়াটার।সুইপার ভাইয়ের মায়ের শ্রাদ্ধে ক‍্যাটারার।বেতন নেই ,আকাশকুসুম স্বপ্ন আছে।স্বপ্নের ভাঙন আছে।এও এক নতুন ধনতন্ত্রের শৃঙ্খল।যেখানে খাদ‍্য আছে খাদক আছে।ওরা বুঝছে কই?

Read more

by সন্দীপন নন্দী | 12 December, 2020 | 396 | Tags : jalpaiguri change


মানুষের শ্রম-শক্তি আর প্রকৃতির বৈচিত্র দুটোই ন্যাচারাল , দুটোই পুঁজির বিরুদ্ধে লড়ে চলেছে এক বেঁচে থাকার লড়াই। কারণ পুঁজি শুধুই এক-করন চায়, পৃথিবীর প্রতিটি দেশেই , প্রতিটি জনপদেই গড়ে উঠেছিল নিজস্ব শুশ্রুষা ব্যবস্থা, নতুন সৃজন, নতুন ফসল উৎপাদন এবং নতুন জীবনচর্যা। সমস্ত কিছুর ওপর দিয়ে বুলডোজার চলছে , বন্ধ হচ্ছে প্রাকৃতিক চিকিৎসা, প্রাকৃতিক ওষুধ, প্রাকৃতিক পথ্য, প্রাকৃতিক সেবা পদ্ধতি, এবং প্রাকৃতিক উৎসব - ঠিক একই কারণে এবং একই ধাঁচায় একই এক-করণের সেই বুলডোজারি ক্রিয়াকলাপে।

Read more


এই রকম ঝামেলা থেকে অট্টহাসতলা আর সোনারুন্দি থেকে বহু লোক এসে শিমুলিয়া গ্রামে আজাদ মির্জার বাড়ি আক্রমণ করে। তার গোয়ালের গরু নিয়ে পালায়। আজাদ মির্জা তালেবর লোক। সে পার্টি করে। তার হয়ে কথা বলবে, দরকারে লাঠি ধরবে, এমন লোকের সংখ্যাও কম নয়। যারা অট্টহাসতলা আর সোনারুন্দি থেকে এসেছে, তারা কেউ নারান পণ্ডিত বা সোমেন চক্রবর্তীর চেনা লোক নয়। গুলি বোমা পিস্তল এনে আজাদ মির্জার বাড়ি তছনছ করে পোস্টার লাগিয়ে গিয়েছে, গোমাতার কোনও অপমান তারা সহ্য করবে না! এই সময়ের একটি গল্প লিখলেন শামিম আহমেদ

Read more

by শামিম আহমেদ | 06 December, 2020 | 727 | Tags : Short Story Communalism


বিজেপি যেন ধোয়া তুলসি পাতা। কোনও দুর্নীতি যেন তাদের স্পর্শ করে না। নরেন্দ্র মোদী, অমিত শা কিংবা ওদের দলের ছোট বড় মেজো নেতা কারণে অকারণে কংগ্রেস বা অন্য বিরোধী দলের নেতা-মন্ত্রীদের দুর্নীতি নিয়ে সোচ্চার হয়। অথচ বিজেপি শাসিত রাজ্যগুলোতে চলছে অন্তহীন দুর্নীতি। তারই কিছু খবর এখানে দেওয়া হল।

Read more

by বিস্ময় বসু | 05 December, 2020 | 997 | Tags : Corruption BJP TMC


মিম-এর ভোটপ্রাপ্তিতে দলটিকে বিজেপির বি টিম হিসেবে তুলে ধরার এক প্রচেষ্টা তথাকথিত ধর্মনিরপেক্ষ জাতপাতভিত্তিক শাসক দলগুলি শুরু করেছে। কিন্তু কেন মিম-এর উত্থান ঘটল, সে ব্যাপারে কোন বিশ্লেষণ নেই। এতাবৎকাল পর্যন্ত মিম-এর বিজেপির সঙ্গে হাত মেলানোর কোন ইতিহাস নেই। যেকোন রাজনৈতিক দলের নির্বাচনে লড়াই করার গণতান্ত্রিক অধিকার আছে।

Read more