পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

ধিকালা রেঞ্জের ধনগড়ি গেট দিয়ে ববি চাঁদ সর্ফদুলির দিকে যাচ্ছিল। সে সময় তাকে ধরে ফেলে। ববি চাঁদের মটোর সাইকেল উল্টে যায়। ববি চাঁদ আট হাজার মাইনে পায়। তার ফুসফুস ফেঁড়ে গিয়েছিল। দুটো হাত দিয়ে সে নিজেকে আর তার পরিবারকে বাঁচায়। সাহেব বা সাহাবরা তাকে দিল্লীর এ্যাপোলোতে নিয়ে গিয়ে ফুসফুস ঠিক করে। কোনমতে পালিয়ে সে একটা জিপসিতে ওঠে যা ঠিক পেছু পেছু আসায় ববি বেঁচে যায়। তিনবার জিপসিকে আক্রমণ করে মানে ধরতে যায়। নেহাতই যন্ত্র হওয়ায় জিপসির কিছু হয় না ও সে ববি চাঁদকে বাঁচায়।

Read more


কংগ্রেসের শক্তিবৃদ্ধি কি সত্যিই দারিদ্র্যদূরীকরণে সহায়ক হবে? এ প্রশ্ন মৌলিকভাবে জরুরী, কিন্তু এখন লক্ষ্য হিন্দু রাষ্ট্রের শকটকে শুধু রোখা নয়, ভেঙ্গে চূর্ণ করাও। সেই সংকল্প রূপায়নের ভিত গড়বে এই কর্মসূচি, সেই প্রত্যাশা কোটি কোটি মানুষের। তাছাড়া এই মুহূর্তে দেশের সংবিধান ও গণতন্ত্র রক্ষার্থে মোদী-শাহর ফ্যাসিবাদী সরকারকে ক্ষমতা থেকে সরানোর বিকল্প কিছু নেই।তার জন্য সমস্ত বিরোধী পক্ষকে একটা জায়গায় আসতেই হবে। এই ভারত জোরো পদ যাত্রা সেই সম্ভাবনাকে সবল করবে।

Read more


দিল্লির "আপ" মন্ত্রীসভার মন্ত্রী রাজেন্দ্র পাল গৌতম খুব সম্ভবত জানতেনই না যে, তিনি আগুনে হাত দিতে যাচ্ছেন। জানলে হয় দিতেন না নইলে বিজেপি/ আর এস এস-কে মুখের মত জবাব দিয়ে লড়াইটাকে আরও এগিয়ে নিয়ে যেতে পারতেন। ব্রাহ্মণ্যবাদের সঙ্গে শ্রমণবাদ এবং আম্বেদকরবাদের লড়াইয়ে দ্বিতীয়পক্ষে অংশগ্রহণ করায় তিনি মন্ত্রীত্ব খোয়ালেন।

Read more

by শংকর | 28 October, 2022 | 573 | Tags : RSS Buddhiism Ambedkar Hindu Conversion Bhraminism


চাদ্দিকে চোর চোর রব উঠলেও সোনাদার দিকে কেউ আঙুল তুলতে পারে না। প্রথমবার জিততে পারেনি, তবে পরের বার প্রতিপক্ষের উজ্জ্বল অধিকারীকে বিপুল মার্জিনে পরাস্ত করে এমেলে হয়েছে। সোনাদার দিকে আঙুল তোলা অসম্ভব। মাটির বাড়ি, খড়ের চালা, তক্তপোষ, সবচেয়ে কাছের টিউবকলটাও সদরদুয়ার থেকে পঁচিশ গজের তফাতে। কয়েক বিঘে জমি আছে, চাষবাস আছে, গরু-বাছুর, তাছাড়া ওই হাঁস-মুরগি। মেয়েটা বিয়ের পর জামাইএর সঙ্গে বনিবনা হয়নি ফিরে এসেছে, পেটে বাচ্চা নিয়ে। একটাই ছেলে। বিএসসি পাস করেছে। কাঠবেকার, চাষবাসেও ঘোর অনীহা তার।

Read more


অধ্যাপক রামকৃষ্ণ ভট্টাচার্যের কাছে এস্টাবলিশমেন্ট বিরোধিতা নেহাত মুখের বুলি ছিল না; সে-ছাপ পড়েছে রামকৃষ্ণবাবুর সামগ্রিক জীবনচর্যায়, পুঁজিবাদের বিরুদ্ধে লড়াইয়ে এক বিরল ও উজ্জ্বল দৃষ্টান্ত ছিলেন রামকৃষ্ণ ভট্টাচার্য— একইসঙ্গে আপসহীন ও সোচ্চার।      

Read more


আনন্দমোহন কলেজে ক্লাসভর্তি দুর্বল ছাত্রর দল । স্যর পড়াতেন এমনভাবে যেন সকলেই চেষ্টা করলে অনার্স পেয়ে যাবে । প্রতিটি ছাত্রর অন্তর জানত এই মানুষটির বিপুল হৃদয়ের খবর । তবে সাহস করে সেই রাশভারি আবরণ পেরিয়ে অনেকেরই পৌঁছনো হতো না স্যরের কাছে । জ্ঞান এবং সচ্ছলতায় পেছিয়ে পড়া ছাত্রকুল আজন্ম কুন্ঠিত । যে কয়েকজন সেই দ্বিধার গণ্ডি ডিঙিয়ে স্যরের সান্নিধ্য-সীমা ছুঁয়েছে সাহস করে, তারা চিনেছে অন্য এক পৃথিবী

Read more


যেন হুড়মুড় করে ভেঙে পড়বে সব কটা দেওয়াল। জানালার কাচ, সিঁড়ি। টিভির শাহরুক কিংবা কাজল পর্দা ছেড়ে ছিটকে বেরিয়ে যেন উড়তে শুরু করবে হাওয়ায়। যেন ভেঙে পড়বে যাবতীয় মেঝে, ছড়িয়ে পড়বে সিমেন্ট, বালি এমনকী অ্যাকোয়ারিয়ামের জলও। লাল নীল মাছগুলি ডানা মেলবে আকাশে। যেন ভেঙে টুকরো টুকরো হবে সেও।

Read more


রাহুল গান্ধীর ' ভারত জোড়ো যাত্রা " বহুদিন পর বিজেপির সরকারের কোনো কাজের প্রতিক্রিয়ায় নয়, স্বতন্ত্রভাবে নিজেদের দিক থেকে প্রধান বিরোধী দল জাতীয় কংগ্রেস নিজের অ্যাজেন্ডা সেট করছে। সেই কারণেই, এই পদযাত্রার একমাসের মধ্যেই সঙ্ঘের অনেককেই প্রথমবারের জন্য বিজেপি সরকারের আমলে বাড়তে থাকা বেকারত্ব, দারিদ্র্যের পরিসংখ্যান ইত্যাদি নিয়ে কথা বলতে বাধ্য হচ্ছে।

Read more


সংসদীয় কমিটির কাছে পেশ করা হয়েছে একটি রিপোর্ট, তাতে প্রস্তাব আনা হয়েছে, আগামীদিনে কেন্দ্রীয় সরকারী চাকরীতে হিন্দি ভাষা বাধ্যতামূলক। নানা দেশ, নানা ভাষা, নানা পরিধানের এই দেশে, একটি ভাষা জোর করে চালু করার মধ্যে দিয়ে আসলে আমাদের দেশের যে বৈচিত্রের মধ্যে ঐক্যের ধারণাকেই ধ্বংস করা হচ্ছে, তা কী আমরা বুঝতে পারছি? এই মূহুর্ত থেকে যদি এই বিষয়ে কোনও রকম নড়াচড়া আমরা না করি, তাহলে সামনে সমূহ বিপদ।

Read more


কান্টু রাতে ঘুমায় না। কান্টুর নাকি রাতে ঘুম আসে না! কান্টু সারারাত রাস্তা রাস্তা কান্টা কান্টা পাগলের মতো ঘুরে বেড়াচ্ছে। কান্টু রাতের আঁধারে যার তার বাড়ির শোবার ঘরের দরজাজানালায় উঁকি মারছে। কান্টুর জন্য গাঁ-ঘরে কেউ ঘরের দরজাজানালা খুলে রাখতে পারছে না। কান্টু হয়ত পাগল হয়ে গেছে! কিংবা তাকে জ্বিনে পেয়েছে!

Read more


দুর্গা-মহিষাসুরে গল্প আমাদের জানা। দেবতা-অসুর দ্বন্দ্বের চলমানাতায় সেই গল্প পল্লবিত হয়েছে। 'মিথ' ভেঙে যে ইতিহাসে সমাজ-ইতিহাসকারেরা আমাদের জানিয়েছেন, তা হল জল-জমি-জঙ্গল দখল করবার ইতিহাস। 'আর্যদের' আক্রমণ। জল-জমি-জঙ্গলের অধিকার কায়েম রাখার জন্য 'অনার্যদের' প্রতিরোধ। আর্যদের দিক থেকে 'মহিষাসুর বধ' গৌরবকথা। উৎসবের উপলক্ষ্য।

Read more


ধর্ম ধর্মের জায়গাতেই থাক,একে অপরের আনন্দে আমরা যদি সামিল না হই,তাহলে আমরা আপন হবো কী করে! পুজোর নিমন্ত্রণে বন্ধুর বাড়ি গিয়ে পেটপুরে খেয়ে আসি লুচি-বন্দে,মিস্টি,আবার ঈদের সময় আমি নিমন্ত্রণ করি বন্ধুদের। আমার বাড়িতে খেয়ে যায় লাচ্ছা,সেমাই,পোলাও। আমাদের মেলামেশায় কখনও তো 'আমরা-ওরা' শব্দটা আসে না! আবুল কাকার দোকানে যখন বামুন বাড়ির বউটা চিনি,মুসুরি,তেল,নুন কিনে নিয়ে যায়,তখন তো আমাদের কোনও ভেদাভেদ থাকে না।

Read more


চাঁদ সাড়ে ঊনত্রিশ দিনে একবার পৃথিবীকে প্রদক্ষিণ করে, সেই দিন ঘিরেই আসে ধর্মীয় উৎসব। যদিও উৎসব শুরু হলে তাতে ধর্মের বাতাবরণ থাকে না, বা যতটা থাকে সেটুকু সেরে নেওয়া যায় স্বল্প সময়েই। বাকিটা উচ্ছ্বাস। যেহেতু বিষয়টি চাঁদের সাথে সম্পর্কিত সেহেতু বিভিন্ন ধর্মাবলম্বীদের অনুষ্ঠান একই দিনে পড়ে যায়। কুরবানির ঈদ, দুর্গোৎসব। আশুরার সাথে দুর্গোৎসব। প্রবারণা পূর্ণিমা, ঈদ-ই-মিলাদুন্নবি, লক্ষ্মীপুজোও হয়ে যায় একই সময়ে, ভালোবাসা আছে বলে, যার যার উৎসব আগিয়ে পিছিয়ে আমরা ঠিক আনন্দের সাথে উদযাপন করি। আনন্দ বা শোক ঠিকই যার যার জায়গায় রেখেই বয়ে যায় যে যার মতো। শুনিনি কেউ উচ্চরব তুলেছে অন্যের বিরুদ্ধে।

Read more


পুজোর দিনগুলোতে টিউবলাইটের নিয়ন আলোতেও দেখতে পেতাম চেনা, অচেনা মুখগুলোতে খুশির ঝলকানি। এক পোয়া জিলিপি আর আড়াইশো মিহিদানা এই দুটো ছিলো মাস্ট বাই এর লিস্টে প্রথম দিকে। আমার পাড়ার কারো বাড়িতে তখন মূল ফটক বা দরজা ছিলো না। একটা বাড়িতে ঢুকলে ,সব বাড়ি বেড়িয়ে পাড়ার শেষ বাড়ি পর্যন্ত যাওয়া যেত। হাটখোলা মন। খিড়কি, দরজা বিহীন। ঠাকুর দেখে ফিরলেই আমার নানীর প্রথম প্রশ্ন, কী আইনছেন মোর তানে? এক অন্য পুজোর গল্প...

Read more