পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

একদিন আমরা দেখেছি, মহাত্মা গান্ধীকে হাঁটতে, আজ আর এক গান্ধী পথে আছেন। মানুষ তার সাথে জুড়েছেন। চক্রব্যূহ ভেদ করা বড় কঠিন। বিশেষ যখন জ্যেষ্ঠরা সাথে যেতে ভয় পায়। তখন তো একলাই চলা। অভিমন্যু ফেরার কৌশল জানতেন না। তবু ঢুকেছিলেন। বর্ষীয়ান গান্ধীচিন্তাবিদ কুমার প্রশান্ত যেমন বলেছেন, অন্তত রাহুল ঢুকেছেন।‌ সেটাই‌ সত্য।

Read more


আমার নাম গোবর্ধন। মা ডাকত খোকা। কিন্তু বন্ধুরা ডাকত গোবরা। বলত --- শালা, তোর মাথায় গোবর পোরা। মাথা নিয়ে আমার দুটো সমস্যা। শাকপোস্ত আর গোবর। শাকপোস্তে পরে আসছি, আগে গোবর।

Read more


রামায়ণের মহানায়ক শ্রীরামচন্দ্রের আর এক নাম 'রাম হায়দার' যদি বলি তবে কি সেটা সোনার পাথরবাটির মত শুনতে লাগবে? অবিশ্বাস্য মনে হবে? ইয়েমেন দেশে প্রচলিত রামায়ণ কাহিনির শরণাপন্ন হলে এই ধোঁয়াশা কেটে যেতে বাধ্য। তার জন্য অবশ্যপাঠ্য ত্রয়োদশ শতকের প্রথম দিকে আরব ভূখণ্ডে লেখা একটি বই- 'তারিখ আল মুস্তাবসির', লেখক ঐতিহাসিক ইবন আল মুজাহির।

Read more


২২ তারিখ কলকাতার বুকে বিশাল ফ্যাসিবিরোধী সম্মেলনের আয়োজন হয়েছে। অনেক অনেক ব্যক্তি মানুষ কিন্তু তাতে সামিল হবেন। তাঁরা ঝান্ডা রাজনীতি নাই করতে পারেন। হয়ত সেটাই তাঁদের ইতিবাচক দিক। যারা রাজনীতির লোক তাদের কাজ এই মানুষগুলোকে এক ছাতার তলায় আনা, ধরে রাখা। অন্যদিকের লোকগুলো কিন্তু একদম সেটাই করে এসেছে। হ্যাঁ, রাষ্ট্রের পূর্ণ মদত তারা পেয়েছে কিন্তু সেটাই সব নয়।

Read more


কলিং বেলের ঝনঝন আওয়াজ গোটা বাড়ি জুড়ে বেজে উঠতেই নবেন্দু দরজা খুলে দেখল সামনে পল্টু দাঁড়িয়ে আছে । সঙ্গে একটা ছেলেকে নিয়ে এসেছে পল্টু । বছর পঁচিশ ছাব্বিশ বয়স হবে ছেলেটার । কাঁধ অবধি ঝাঁকড়া চুল , গলায় সোনার চেন । নবেন্দুর অস্বস্তি হচ্ছিল । অসহিষ্ণু গলায় বলল, “তুই এখন ? এই ভরসন্ধ্যাবেলায় ? “যা বলার তাড়াতাড়ি বল। আমাকে একটু বেরোতে হবে।"

Read more


ফ্যাসিবাদী শক্তির মেরুকরণের ক্ষমতা অনেক বেশি। একটাই উপায় ফ্যাসিবাদ-বিরোধী মতাদর্শকে সোচ্চারে সাহসের সঙ্গে জনগণের মধ্যে নেমে প্রচার করা। আপাতদৃষ্টিতে প্রাথমিকভাবে এই কাজটাকে পন্ডশ্রম মনে হতে পারে কিন্তু এটাই একমাত্র উপায়। মনে রাখতে হবে জার্মানীতে হিটলারের সামনে বিরোধীদের নিশ্চিহ্ন হয়ে যাবার প্রধান কারণ তারা মতাদর্শের সঙ্গে আপোষ করে কেবল কৌশল দিয়ে বাজি মাত করতে চেয়েছিল। ইটালীতে কিন্তু সেরকম হয়নি, ইটালীর কমিউনিস্ট পার্টি মার খেয়েও মতাদর্শগত আপোষ করেনি। সেই কারণেই রাহুল গান্ধীর এই লড়াই সমর্থনযোগ্য।

Read more


ভারতের স্বাধীনতা অর্জন— তারজন্য প্রগাঢ় দেশপ্রেম ছিল, জাতীয়তাবাদের উন্মেষ ছিল, জাতি-ধর্ম নির্বিশেষে ঐক্যবদ্ধ লড়াই ছিল ও অনেক আত্মত্যাগ ছিল। পক্ষান্তরে, ভারতের মতো মিশ্র সংস্কৃতির দেশে কোন বিশেষ সম্প্রদায়ের বৃহত্তম কোন ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ কখনও স্বাধীনতা বা জাতির বিষয় হতে পারে না— তারজন্য যত লড়ালড়িই থাকুক না কেন; এমনকি এতে ভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের সমর্থন থাকলেও নয়। কিন্তু এটা দাঁড় করাতে হবে। হিন্দু জাতীয়তাবাদকে মজবুত করতে এটা দরকার। সেই জন্যেই কি রাম মন্দিরে প্রাণ প্রতিষ্ঠার আয়োজন?

Read more


' ভালো করে হাতটা জড়িয়ে ধর, নইলে ফেসবুকে ছবি দেখে মানুষ ভাববে আমরা ভালো বন্ধু না। ' নাসরিনকে বলা রিপার কথাগুলো খুব জোরে এসে ধাক্কা দেয় গ্রুপ ছবির এক কোণে দাঁড়িয়ে থাকা আমার মনের দেয়ালে। এইতো, কয়েকদিন আগে রিপা ফোন করে আমার কাছে নাসরিন সম্পর্কে অনেক অভিযোগ করলো। নাসরিন নাকি ওর পেছনে লেগে থাকে অকারণেই, সুযোগ পেলে খোঁচা মারে, লেখালেখিতে ঈর্ষা করে, টিপ্পনী কাটে ওর পোশাক নিয়ে।

Read more


মারিয়া কাসোলরি তাঁর অসাধারণ গবেষণায় দেখিয়েছেন, কীভাবে সেই ১৯২৫ সালে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ প্রতিষ্ঠিত হবার সময় থেকেই প্রথমে ইতালিতে বেনিতো মুসোলিনি-র ফ্যাসিবাদী রাষ্ট্র এবং তার একদশকের মধ্যেই জার্মানিতে হিটলার-প্রতিষ্ঠিত জার্মান ফ্যাসিবাদে আপ্লুত ছিলেন ভারতের হিন্দুত্ববাদীরা।

Read more

by অর্ণব সাহা | 12 January, 2024 | 661 | Tags : RamMandir Hindutwa RSS Hitler


সঙ্ঘ প্রচারকদের বক্তব্যের নিরিখে আমাদের বর্তমানে বিবেচ্য হচ্ছে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, সোহহং স্বামী, রবীন্দ্রনাথ ঠাকুর, এবং স্বামী বিবেকানন্দের প্রদত্ত গীতা সংক্রান্ত কিছু আলোক কণা। যাঁদের একজনও মার্ক্সবাদী নন এবং অন্তত দুজন—বঙ্কিম ও বিবেকানন্দ—সঙ্ঘ প্রচারে অত্যন্ত ওজন পেয়ে থাকেন। তাছাড়া আমাদের শিবিরে থাকা যুক্তিবাদী ও মার্ক্সবাদী সমালোচকদেরও এই সব কথা জানা এবং চর্চায় আনা দরকার।

Read more


লতার ঘরে আমার যাতায়াত পুরনো। বাগদী পাড়ার এই মেঠো রাস্তায় অমাবস্যার রাতেও আমার পা হড়কায়না। মেঠো রাস্তাটার মতো লতার গোটা শরীরটাও আমার মুখস্থ। খাজ-ভাজ-গুলি- ডাংগুলি সব চেনা। কোথায় কখন জিভ লাগাতে হয়,কখন আঙ্গুলের ডগা চালাতে হয় এবং তাতে কি এবং কেন হয় সব আমার মুখস্থ।

Read more


গঙ্গা-যমুনা বিধৌত ভারতের যে মিশ্র সংস্কৃতির ঐতিহ্য তাকে ভুলিয়ে দেওয়ার উল্টে দেওয়ার প্রকল্প ফেঁদে বসেছে কেন্দ্রের শাসক দল আর তাদের পিতা রাষ্ট্রীয় স্বয়ম সেবক সংঘ। এমন এক ভয়ানক সময়ে খুবই দরকারি একটি গ্রস্থ পাঠের সুযোগ হল। সেই পাঠ-অভিজ্ঞতা অন্যদের সহ্গে ভাগ করে নিলেন মিলন দত্ত।

Read more


কুস্তীগিরদের এই বছরব্যাপী প্রতিবাদ শিক্ষণীয়। তাঁরা ধৈর্য ধরেছেন, সরকারের সাথে কথা বলেছেন, আলোচনা করেছেন, কখনো এগিয়েছেন, কখনো পিছিয়েছেন, কিন্তু কখনো হাল ছাড়েননি এবং সর্বদা নিজেদের সিদ্ধান্তে অটল থেকেছেন। বিনেশ ফোগত একটি সাক্ষাৎকারে বলেছেন তাঁরা ভেবেছিলেন যে তাঁরা চ্যাম্পিয়ান, দেশের হয়ে মেডেল জিতেছেন, তাঁদের কথা নিশ্চয়ই সবাই শুনবে। তাঁরা কল্পনাও করতে পারেননি যে ব্রিজ ভূষণের এতো ক্ষমতা!

Read more