পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

বিএসএফ আইনের সংশোধনী গৃহীত হলে পশ্চিম বাংলার এক তৃতীয়াংশ অধিক্ষেত্র কেন্দ্রীয় সরকারের আওতায় চলে যাবে। স্লোগান উঠুক বিএসএফ তুমি গ্রামে নয়, সীমান্তে যাও। মানুষের দুর্দশা কমাও, বিএসএফ সরাও। কেন্দ্রীয় সিদ্ধান্ত বাতিল কর।

Read more

by অসিত রায় | 28 December, 2021 | 533 | Tags : BSF Border Bnagladesh


বিয়ের ক’দিন পরেই নাজমা জুম্মানের চোখে নাজ হয়ে উঠল। বেশ সুর করে ডাকত, ও নাজ, এখন কী হেঁসেলে? জুম্মানের বয়স ছাব্বিশ, নাজমার চব্বিশ। সুরেলা ডাকের তাৎপর্য নাজ যে সবটুকু হজম করতে পেরেছিল, তা বলা যাবে না। বুদ্ধির ফাঁক গলে অনুভূতির আয়নায় যে ছবি ভেসে উঠত মনের ক্যানভাসে, তাতে নাজ বুঝেছিল, লোকটা তাকে সত্যি সত্যি মনপ্রাণ দিয়ে ভালোবাসে। এমন কী নিজেকে ‘জুম’ বলে ডাকতে জুম্মান জোর দেখিয়েছিল নাজ-এর উপর। সবই রোমাঞ্চঘটিত কাকতালীয়।

Read more

by মুসা আলি | 26 December, 2021 | 376 | Tags : Short Story Chhitmahal


ভ্যাক্সিন সংক্রান্ত কিছু বিষয় বুঝে নেওয়া জরুরী। ভ্যাক্সিন বিক্রির মধ্য দিয়ে এই অতিমারিকালে নতুন ৫ জন বিলিওনেয়ারের জন্ম হয়েছে। কিন্তু তা কি কাম্য? অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যেমন বলেছে “বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের জীবন এবং স্বাস্থ্যের অধিকারকে বিপন্নতার স্বীকার” হতে দেবো কিনা তা কি আমরা ভাববো না?

Read more


আফস্পা (আর্মড ফোর্সেজ স্পেশাল পাওয়ার অ্যাক্ট) নামক জনস্বার্থবিরোধী ঔপনিবেশিক আইন আমাদের দেশের সরকার দেশের মানুষের গণক্ষোভ দমনের জন্যেই ১৯৫৮ খ্রিস্টাব্দের ১১ অক্টোবর জারি করেছিলেন। সময়টা ছিল ১৯৪৭-এর পনেরোই অগাস্টের এগারো বছর পর। দেশীয় শাসকেরা দেশের জনচিত্তের স্বাভাবিক ক্ষোভ-অশান্তচিত্ততার নিরসনের প্রয়াস না পেয়ে তাঁদের দমনের উদ্দেশ্যেই এই ঔপনিবেশিক কালা কানুন জারি করেছিলেন। আজ কি তা তোলার সময় হয়নি?

Read more


ঠোটকাট্টি ভিখ-সফর সেরে বাড়ি ফিরছে। তার কাঁখে, মাথায় ভিক্ষায় পাওয়া ধান-চাল বাদেও আরও কতকিছু বাঁধা বোঁচকাবুঁচকি। সঙ্গী খেপি বিটি সজ্জা, তার মাথাতেও বেশ বড়সড় একটা বোঁচকা। খোদার রহমতে অন্যান্য বারের তুলনায় এবারেও তার সফর-আমদানি বেশ ভালোই হয়েছে।

Read more


আবার একটা সংশয় তৈরি হয়েছে, করোনার আরও একটি নতুন রূপ 'ওমিক্রন' এসে যাওয়ার কারণে। অনেক বিশেষজ্ঞ বলছেন এই রূপটি হয়তো আরও ভয়াবহ, আবার নাও হতে পারে। যদিও এই ভয়াবহ বাক্যবন্ধটি শুনতে শুনতে পৃথিবীর সব কৃষ্টিশীল জ্ঞানচর্চার কেন্দ্র গুলি আজ বন্ধ হয়ে যাওয়ার উপক্রম! বিদ্যালয়গুলি তার অন্যতম নিদর্শন।

Read more


বাবার কিনে দেওয়া নতুন ব্যাগটার দিকে ব্যাজার মুখে তাকিয়ে ছিল রুনাই। ব্যাগটা তার একেবারেই পছন্দ হয়নি। দীর্ঘদিন পর আবার স্কুল খোলার তোড়জোড় চলছে। একটা রোগের পাল্লায় পড়ে বাচ্চাদের শিক্ষা একেবারে ধ্বংসের মুখে এসে পড়েছিল। উঁচু ক্লাসগুলো আবার শুরু হয়েছে নানারকম নিয়ম বিধি অনুসারে। নীচু ক্লাসগুলোও স্কুলে আবার শুরু করার তোড়জোড় চলছে। রুনাই আগে থেকেই তার বাবাকে বলে দিয়েছে নতুন স্কুলব্যাগ না হলে সে কিছুতেই স্কুলে যাবে না।

Read more


ক্ষমতাবান কেউ দেশাচার-বহির্ভূত কোনও ঘটনা যদি ঘটিয়েই ফেলে বৃহত্তর স্বার্থের উদ্দেশ্যে, কল্পিত কাহিনী পুরাকাহিনী বলে মুখে মুখে প্রচলিত করে দেওয়া এবং এই দেশাচার-বিরুদ্ধ ঘটনা কেবলমাত্র ঐ পূর্ব- কাহিনীর বিলম্বিত অধ্যায় বলে মানুষকে বিশ্বাসে স্থিত করা, সাধারণের চোখে যা অস্বাভাবিক তাকে স্বাভাবিক প্রতিপন্ন করে তোলার যে সুচিন্তিত প্রচেষ্টা এ মহাভারতের কালে বারংবার দেখা গেছে।

Read more

by সুতপা সেন | 11 December, 2021 | 527 | Tags : Book Review Mahabharat


১৮৬০ এর রাশিয়ায় বিপ্লবী আদর্শ হিসেবে জনপ্রিয় হয়ে ওঠে এক নতুন ধরনের চিন্তাধারা – নিহিলিজম। এই মতবাদের পক্ষে বিপক্ষে কলম ধরেন তুর্গেনিভ, চেরনিশেভস্কি, দস্তয়েভস্কির মত সেকালের শ্রেষ্ঠ সাহিত্য প্রতিভারা। পরপর তিন বছরে প্রকাশিত তিনটি ক্লাসিকে নিহিলিজমকে তিনটি আলাদা আলাদা দৃষ্টিকোণে দেখা হয়। ১৮৬২ তে তুর্গেনিভের ‘পিতা-পুত্র’ উপন্যাসটি প্রকাশিত হয়। ১৮৬৩ তে তার জবাব হিসেবে চেরনিশেভস্কি লেখেন ‘হোয়াট ইজ টু বি ডান’ এবং পরের বছর, ১৮৬৪ সালে তার প্রতিক্রিয়া লক্ষ করা যায় দস্তয়েভস্কির বিখ্যাত উপন্যাস ‘নোটস ফ্রম দ্য আন্ডারগ্রাউন্ড’ এর মধ্যে। আখ্যানের বাইরে সাহিত্য সমালোচনার জগতেও বিষয়টিকে কেন্দ্র করে বিতর্কর ঝড় বইতে থাকে।

Read more


৬ই ডিসেম্বরের আগে অব্ধি, আব্বা বিশ্বাস করত, ওরা বাবরি মসজিদ নিয়ে বিতর্ক তৈরি করে ঘোলা জলে মাছ ধরতে চাইছে। সবই ভোটের খেলা। মসজিদ ভাঙা চাট্টিখানি কথা নাকি। পুলিশ-প্রশাসন-বিচারব্যবস্থা বলেও তো কিছু আছে? কিন্তু সেই বিশ্বাসটাও একদিন ভেঙে গেল, আজকে যখন সেই বাবরি মসজিদের স্থানে যে রাম মন্দির হচ্ছে তাকেই তীর্থক্ষেত্র বলে চালানোর চেষ্টা হচ্ছে, তখন কি আর বিশ্বাস বলে কিছু অবশিষ্ট থাকে?

Read more


“চলো, আমরা কোথায় একটু বসি।” “বসবে? আচ্ছা, চলো। দেখি কোথায় বসা যায়।” “না, তোমার যদি কোনো প্রবলেম থাকে এতে তা হলে থাক।” “আমার আবার কীসের প্রবলেম!” “যদি থাকে আর কী। তুমি তো আবার বড্ড লাজুক। দেখা গেল মুখের ওপর সহজে ‘না’ বলতে পারছ না।” হেসে হেসে বলল মেয়েটি।

Read more

by রাসেল সাইদ | 05 December, 2021 | 398 | Tags : facebook short story reunion


একথা সত্যি যে, আমাদের দেশের সংবিধানে স্বাস্থ্যকর পরিবেশ ও জলবায়ুর অধিকারকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়নি। তবে বেশকিছু মামলায় সুপ্রিম কোর্ট স্বাস্থ্যকর পরিবেশ ও জলবায়ুকে জীবনধারণের অধিকারের আওতাভুক্ত বলে গণ্য করেছে। এছাড়া সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে ১৮ক নামে নতুন একটি অনুচ্ছেদ সংযোজন করা হয়েছে। যেখানে পরিবেশের সংরক্ষণ, পরিবেশের মানোন্নয়ন, প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র্য, জলাভূমি, বন ও বন্যপ্রাণীর সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করাকে রাষ্ট্রের অন্যতম লক্ষ্য হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে।

Read more


তুবড়ি দিয়ে কি ঘর আলোকিত করা যায়? এরকম কোনও বোকা চেষ্টায় আমি আপনি সময়পাত করছি না তো! দেউচা পচামি সংক্রান্ত একটি আলোচনা করলেন কারিগর শমিক সাহা

Read more