পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

পড়শি যদি আমায় ছুঁতো যম যাতনা সকল যেত দূরে: লালন সাঁই

hhhhhhhhhhhhhh

নাগরিক হয়ে ওঠার অধিকার কেবল মাত্র সবল, সক্ষম মানুষের জন্য—এই ভাবনা ফ্যাসিবাদী, এ ভাবনা অবিলম্বে দূর করা দরকার। তাই এনআরসি নিয়ে যে টুকুনি কথা হচ্ছে জনপরিসরে, মানবাধিকার কর্মী হিসাবে কর্তব্য সামগ্রিক সামাজিক ইন্টারসেক্সানাল প্রেক্ষাপট কেন্দ্রে রেখে বিচার করা, নচেৎ মানবাধিকারের বিষয়টা লঘু হয়ে যায়।  বাদ পড়ে যাওয়া বড়ই করুণ।

Read more


মহালয়া আসলে পিতৃপুরুষের উৎসবের আলয়। অভিধানকারের এই উক্তি শিরোধার্য।

Read more

by শামিম আহমেদ | 28 September, 2019 | 1859 | Tags : Mahalaya Durga Puja


সামনে বিদ্যাসাগরের জন্মদিন ওদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গায়কের প্রবেশ এবং ধুন্ধুমার । তাই নিয়েই হুতোমের নকশা।

Read more


অমর চিত্র কথার প্রণেতা অনন্ত পাইয়ের নাম প্রস্তাব করা হয়েছে ভারতরত্ন পুরস্কারপ্রাপক হিসেবে।কিন্তু কী তাঁর অবদান ? অমর চিত্র কথার মাধ্যমে পুরুষতন্ত্র, বর্ণপ্রথা, জাতিভেদ, অলৌকিকতা প্রচার এবং হিন্দুত্ববাদ আর ভারতীয় জাতীয়তাবাদকে অভিন্ন ভাবে দেখানোর কাজ অক্লান্তভাবে তিনি করে চলেছেন। তারই কি পুরস্কার ?

Read more


ভোটার থেকে আধার তারপর আবার নতুন কিছু, পরিচয় থেকে পরিচয়পত্রের পিছনে কি ছুটতেই থাকবে মানুষ?

Read more


১৯৩৬ সাল নাগাদ তোলা একটি  সাদা-কালো ছবি৷ জার্মানীর এক জাহাজ তৈরির কারখানায় শয়ে শয়ে  শ্রমিক দাঁড়িয়ে সারি বেঁধে। প্রত্যেকের ডান হাতটি 'হেইল হিটলার' বলার ভঙ্গিতে সামনে বাড়ানো। ব্যাতিক্রম একজন।

Read more


সন্ত রবিদাস কে? কেন তাঁর অনুগামীরা এত সাহসী, কী ছিল সেই মহান ব্যক্তির দর্শন?    সন্ত রবিদাস ২০১৯ সালে আরও একবার খুন হলেন। কেন?

Read more


পারস্পরিক জানার জায়গাটা তৈরি হয়নি বলে একটা শোকের দিনে ‘শুভ মহরম’ বা ‘হ্যাপি মহরম’ জাতীয় শুভেচ্ছা ইনবক্সে জমে। আজও জমছে। ব্যাপারটা অদ্ভুত লাগলেও, এই ভুল বার্তার পেছোনে একশ্রেণীর হল্লাবাজ মুসলমানের নাচনকোঁদন দায়ী।

Read more


একটা আকাশকুসুম মিথ্যার সৌধ গুঁড়িয়ে গেল। ৩১ অগস্টে প্রকাশিত জাতীয় নাগরিকপঞ্জি থেকে আপাতত এ এক বড়ো পাওনা। বিভিন্ন সময়ে বিভিন্ন মহলের দাবিতে উঠে আসা অসমের 'ঘুসপেটিয়া', 'উইপোকা'দের সংখ্যা ৪০, ৫০, ৮০... লক্ষ নয়।

Read more


"দরবেশ এজিদকে নিয়ে আদানা থেকে বেরিয়ে পড়লেন। তার ঘোড়া পড়ে থাকল। তাঁরা দুজনেই তোরোস দাগলারি পাহাড়ের দিকে এগোতে থাকলেন...........

Read more

by শামিম আহমেদ | 09 September, 2019 | 1058 | Tags : muharram tajia


এনারসি নিয়ে কলকেতার বাবুবিবিদের কি মত, সেই নিয়ে এই লেখা।

Read more


কাশ্মীর এবং ভারতের বন্ধনকে দৃঢ় রাখার জন্য অসাম্প্রদায়িক মনোভাবকে উর্ধ্বে তুলে ধরে ধরা, প্রগতিশীল জনমুখী নানা কর্মসূচীর পাশাপাশি কাশ্মীরের স্বাধীনতাকামী মানুষের মনে ভরসা জাগানোর জন্য কিছু স্বশাসনের সুরক্ষা কবচের দরকার ছিল। সেই পথে এগনোর পরিকল্পনাই শেখ আবদুল্লা সামনে এনেছিলেন।

Read more